ভোট-পরবর্তী হিংসার অভিযোগ নিয়ে রাজ্য সরকারকে বিশেষ নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

0
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। প্রতীকী ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে

খবর অনলাইন ডেস্ক: ভোট-পরবর্তী হিংসা নিয়ে রাজ্য সরকারের কড়া সমালোচনা করল কলকাতা হাইকোর্ট। শুক্রবার হাইকোর্টে পর্যবেক্ষণে বলা হয়েছে, রাজ্যে আইনশৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে দায়বদ্ধ রাজ্য সরকার। পাশাপাশি বিশেষ নির্দেশেও দেওয়া হয়েছে রাজ্যকে।

কী নির্দেশ দিল হাইকোর্ট?

এ দিন হাইকোর্টে এই মামলার শুনানি করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ। বলা হয়, ভোট-পরবর্তী হিংসার জেরে ঘরছাড়া হওয়া ব্যক্তিদের যাবতীয় অভিযোগ খতিয়ে দেখার কাজে সহযোগিতা করবে রাজ্য মানবাধিকার কমিশন। বলা হয়েছে, কেন্দ্রের মানবাধিকার কমিশন রাজ্যের বিভিন্ন জায়গা ঘুরে দেখবে। তাদের সাহায্য করবে রাজ্য মানবাধিকার কমিশন।

কড়া সমালোচনা রাজ্যের

এ দিন মামলার শুনানিতে হাইকোর্টের পর্যবেক্ষণে বলা হয়, “ভোট-পরবর্তী হিংসার কথা স্বীকার করেনি রাজ্য সরকার। কিন্তু আমাদের কাছে যে অভিযোগ জমা পড়েছে, তাতে ভোট-পরবর্তী হিংসার প্রমাণ মিলেছে। ঘরছাড়াদের ঘরে ফেরাতে যে কমিটি গঠন করা হয়েছিল, তাতে রাজ্য ও কেন্দ্রের মানবাধিকার কমিশন ও রাজ্য লিগ্যাল সার্ভিসের প্রতিনিধিরা ছিলেন। কিন্তু কেন্দ্রের মানবাধিকার কমিশন প্রয়োজনীয় সাহায্য পায়নি রাজ্যের থেকে। তাদের সঙ্গে অসহযোগিতা করা হয়েছে”।

ভোট-পরবর্তী হিংসা নিয়ে মামলা

রাজ্যে ভোট-পরবর্তী হিংসার বিষয় খতিয়ে দেখতে কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে প্রথমে একটি মামলা করেছিলেন আইনজীবী অনিন্দ্য সুন্দর দাস। এর আগে ৩১ মে ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের ঘরে ফেরাতে তিন সদস্যের কমিটি গঠন করে কলকাতা হাইকোর্ট। প্রাথমিক ভাবে বিচারপতিরা মনে করেছেন, স্বাধীন ভাবে সবার বাঁচার অধিকার রয়েছে। সন্ত্রাসের কারণে কারও নিজের ঘরে ঢুকতে না পারার ঘটনা কাম্য নয়। তাই ঘরছাড়াদের ঘরে ফেরাতে প্রশাসনকে যাবতীয় উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছিল হাইকোর্ট।

অন্যদিকে পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের পর রাজ্যের কোথাও কোথাও বিচ্ছিন্ন হিংসার ঘটনায় কেন্দ্র এবং রাজ্য সরকারেকে জবাব দিতে বলেছিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতি গত ২৫ মে-র শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতি বিনীত সরন ও বিআর গভইয়ের ডিভিশন বেঞ্চ মঙ্গলবারের শুনানিতে জাতীয় মানবাধিকার কমিশন এবং জাতীয় মহিলা কমিশনকেও এই মামলার পক্ষ হিসেবে যুক্ত করার নির্দেশ দেয়।

আরও পড়তে পারেন: মামলাকারী অনুপস্থিত, এক সপ্তাহ পিছিয়ে গেল নন্দীগ্রাম মামলার শুনানি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন