শনিতে টক্কর! কাঁথিতে অভিষেক, ডায়মন্ড হারবারে শুভেন্দু

0

কলকাতা: শনিবার কাঁথিতে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) বাড়ির অদূরে সভা করবেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। ওই একই দিনে ডায়মন্ড হারবারে অভিষেকের এলাকায় সভা করতে চেয়ে হাইকোর্টর অনুমতি পেলেন শুভেন্দু।

ডায়মন্ড হারবারে শুভেন্দু

অভিষেকের লোকসভা কেন্দ্র ডায়মন্ড হারবারে বিজেপির সভা নিয়ে মামলা গড়িয়েছিল হাইকোর্টে। দক্ষিণ ২৪ পরগনায় কুলপির দলনঘাটা এলাকার একটি মাঠে শনিবার বিরোধী দলনেতার জনসভার পরিকল্পনা ছিল। সেই মতো মঞ্চ তৈরি করার জন্য সরঞ্জামও চলে এসেছিল। পরে আইনি জটিলতার কারণে তা বন্ধ হয়ে যায়। শুক্রবারই এই সভা সংক্রান্ত মামলায় অনুমতি দিল আদালত। ডায়মন্ডহারবারের লাইট হাউস মাঠে সভা করতে পারবেন শুভেন্দু।

একই সঙ্গে হাইকোর্ট জানিয়ে দিয়েছে, ডায়মন্ড হারবারের লাইট হাউসের মাঠে সভা করতে পারবেন শুভেন্দু। পাশাপাশিই কড়া নির্দেশ, সাধারণ মানুষের অসুবিধা না করে, শব্দবিধি মেনে সভা করতে হবে।

কাঁথিতে অভিষেক

কাঁথিতে অভিষেকের সভা নিয়ে অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু । বৃহস্পতিবার সেই আবেদন খারিজ করে দেয় হাইকোর্ট।

আদালতে শুভেন্দুর তরফে আবেদনে উল্লেখ করা হয়েছিল, ৩ ডিসেম্বর কয়েক হাজার লোককে নিয়ে বাড়ির ১০০ মিটারের মধ্যে সভা রয়েছে। বাড়ির সামনে একটাই মাত্র রাস্তা। স্থানীয় থানা এবং পুলিশ সুপারের কাছে অভিযোগ জানিয়েও কাজ হয়নি বলে আদালতে অভিযোগ করেন নন্দীগ্রামের বিজেপি বিধায়ক। কিন্তু অভিষেকের সভায় নিষেধাজ্ঞা জারির আবেদন খারিজ করে দেন বিচারপতি মান্থা।

শুনানি শেষে বিচারপতি জানান, সব কর্তৃপক্ষের অনুমোদন পেলে শুভেন্দুর বাড়ির সামনে সভা করায় কোনো আপত্তি নেই হাইকোর্টের। গণতান্ত্রিক ব্যবস্থায় সভা আটকানো যায় না। তবে সভা বা সমাবেশের নামে কারও ব্যক্তি স্বাধীনতা যাতে খর্ব না হয় তা-ও নজরে রাখা প্রয়োজন।

বিচারপতি রাজাশেখর মান্থা নির্দেশ দিয়েছেন, শুভেন্দু এবং তাঁর বাবা শিশির অধিকারীর অনুমতি ছাড়া কেউ যাতে শান্তিকুঞ্জে প্রবেশ করতে না পারেন তা নিশ্চিত করতে হবে পুলিশকে। তিনি বলেন, ‘‘গণতান্ত্রিক দেশে সভা আটকানো যায় না। কাঁথি প্রভাত কুমার কলেজ মাঠেই সভা করতে পারবে তৃণমূল। তবে শব্দবিধি মেনে শান্তিপূর্ণ ভাবে সভা করতে হবে।’’

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন