campaign for rubela vaccination on jalpaiguri
রুবেলা-হাম টিকাকরণ নিয়ে মসজিদে প্রচার। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা, জলপাইগুড়ি: হলদিবাড়িতে হাম এবং রুবেলার প্রতিষেধক ব্যবহারের জন্য প্রচারে সাহায্য নেওয়া হল মসজিদের। এ ছাড়াও হলদিবাড়ি ব্লকের সমস্ত স্কুলে প্রচারাভিযান চালানোর পরিকল্পনা নেওয়া হল। তবে আগেই স্বাস্থ্য দফতরের কর্মী সমেত স্কুলের শিক্ষকশিক্ষিকাদের প্রতিষেধক দেওয়ার জন্য ট্রেনিং দেওয়াহয়েছে।

হলদিবাড়ি ব্লকের স্বাস্থ্য আধিকারিক তাপস দাস বলেন, “হাম একটি ভয়ানক মারণ রোগ। রুবেলা একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ। ৯ মাস বয়সি শিশু থেকে ১৫ বছর বয়সি সব কিশোরকিশোরীকে এই অভিযান চলাকালীন এই দু’টি রোগের প্রতিষেধক নিতে হবে।” হলদিবাড়ি ব্লক স্বাস্থ্য দফতর সূত্রে জানা যায়, নভেম্বরের ১৯ তারিখ থেকে এই অভিযান শুরু হয়েছে। আগামী বছরের জানুয়ারি মাসের ১৪ পর্যন্ত এই প্রতিষেধক দেওয়ার অভিযান চলবে। প্রতি দিন সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত ব্লকের সমস্ত স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্রে এই প্রতিষেধক দেওয়া হবে।

আরও পড়ুন জাঁকিয়ে ঠান্ডা জলপাইগুড়িতে, শীতবস্ত্রের চাহিদা বাড়ছে

এই প্রতিষেধক দেওয়ার জন্য হলদিবাড়ি ব্লকের সমস্ত মসজিদের ইমামদের সাহায্য নেওয়া হয়েছে। তাপস দাস হলদিবাড়িতে মসজিদের ইমামদের সঙ্গে সভা করেন। তিনি আরও বলেন, “ঠিক হয়েছে মসজিদে আজানের জন্য ব্যবহৃত মাইক থেকে দিনে দু’বার করে এই প্রতিষেধক নেওয়ার জন্য প্রচার চালানো হবে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here