বাংলাদেশেকে বিদ্যুৎ দিতে প্রস্তুত, চাই কেন্দ্রের অনুমতি, বললেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব

0

কলকাতা: বাংলাদেশকে প্রতি মাসে অন্তত এক হাজার মেগাওয়াট করে বিদ্যুৎ দিতে প্রস্তুত পশ্চিমবঙ্গের বিদ্যুৎ দফতর, দরকার শুধু কেন্দ্রের অনুমতি। এমনই জানালেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

সেই সঙ্গে বিদ্যুৎমন্ত্রী পরিষ্কার করে বলে দিয়েছেন যে রাজ্যের বিদ্যুতের চাহিদা মিটিয়েই বাংলাদেশকে বিদ্যুৎ দেওয়া হবে। এবং তার জন্য রাজ্যে কয়েকটি নতুন বিদ্যুৎ প্রকল্পও চালু হয়েছে, সে কথাও বলেন শোভনদেববাবু। তাঁর কথায়, “সম্প্রতি সাগরদিঘিতে ৬৬০ মেগাওয়াটের নতুন একটি প্রকল্পের উদ্বোধন হয়েছে। এর ফলে পর্যাপ্ত বিদ্যুৎ আমাদের হাতেই আছে। এর পাশাপাশি রাজ্য বিদ্যুৎ দফতরের উদ্যোগে বিভিন্ন জেলায় সৌর বিদ্যুতের প্রকল্প তৈরি হচ্ছে। এর ফলে রাজ্যে বিদ্যুৎ আরও বাড়তি হবে।”

বাংলাদেশকে বিদ্যুৎ দেওয়ার যে প্রস্তাব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শেখ হাসিনাকে দিয়েছেন, তাকে স্বাগত জানিয়ে বিদ্যুৎমন্ত্রী বলেন, “বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আগেই এই প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে হাসিনাকে বলেছেন যে কেন্দ্রীয় সরকারের থেকে অনুমতি পাওয়া গেলে মাসপ্রতি এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশকে পাঠাবে পশ্চিমবঙ্গ।”

শোভনদেববাবু বলেন, “বাংলাদেশের বিদ্যুতের চাহিদা অনেকটাই বেশি। তাই পশ্চিমবঙ্গের পাশাপাশি অনেক রাজ্য থেকেই বিদ্যুৎ পাঠানো হয় বাংলাদেশে। কিন্তু কোন রাজ্য কতটা বিদ্যুৎ দেবে তা নির্ধারণ করার দায়িত্ব কেন্দ্রীয় সরকারের। এটা একটা দেশের সঙ্গে আরও একটা দেশের চুক্তির বিষয়।”

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here