মাধ্যমিকে ৬৭২! অভাবের সংসারে পূরণ হবে তো সোনামুখীর নির্বেদের ডাক্তার হওয়ার স্বপ্ন?

0
নির্বেদ মণ্ডল

ইন্দ্রানী সেন, বাঁকুড়া: নির্বেদ মণ্ডল। বাঁকুড়ার সোনামুখীর পাথরমোড়া হাই স্কুলের কৃতী ছাত্র। এ বারের মাধ্যমিক পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৬৭২। নির্বেদের অঙ্কে ১০০-তে ১০০ যেমন পেয়েছে, তেমনই বাংলাতে ৯৫, ইংরেজি ৯৩, পদার্থ বিজ্ঞান ৯৮, জীবন বিজ্ঞান ৯৩, ইতিহাসে ৯৮, ভূগোলে ৯৫ নম্বর পেয়েছে। ভবিষ্যতে সে ডাক্তার হতে চায়। নিজের অবস্থানের সঙ্গে প্রতিটা মুহূর্ত মুখোমুখি হওয়া নির্বেদ ডাক্তার হয়ে অভাবী ঘরের মেধাবী ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়াতে চায়।

পাথরমোড়া হাই স্কুলের এই কৃতী ছাত্রের বাবা রবীলোচন মণ্ডল পেশায় ক্ষুদ্র চাষি। মাত্র পাঁচ বিঘা জমিই সম্বল। আর অন্য কোনো আয়ের উৎস না থাকায় নির্বেদের পড়াশুনার পাশাপাশি সংসারের বিপুল খরচ সামলানো দায় হয়ে পড়ে রবিবাবুর। কিন্তু এত সবের পরেও তিনি চান না শুধুমাত্র অর্থের অভাবে ছেলের পড়াশোনা মাঝপথে বন্ধ হয়ে যাক। ছেলের সাফল্যে খুশি পরিবার।

পাথরমোড়া হাই স্কুলের প্রধান শিক্ষক নাড়ু গোপাল মান্না বলেন,”নির্বেদ খুব পরিশ্রমী ছেলে। আমরা সমস্ত শিক্ষক সব সময় ওর পাশে রয়েছি”। একই সঙ্গে তিনি আশাপ্রকাশ করেন, আগামী দিনে উচ্চমাধ্যমিকের মেধাতালিকায় নির্বেদ হয়তো জায়গা করে নেবে।

পড়াশুনার সঙ্গে সঙ্গেই ক্রিকেটের অন্ধ ভক্ত নির্বেদ। পছন্দের খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনী। প্রিয় বিষয় অঙ্ক ও পদার্থ বিদ্যা। নিজের সাফল্যের জন্য স্কুলের শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

[ বাবা আখের রস বিক্রেতা, মা বিড়ি বাঁধেন, সেই পরিতোষ এ বার মাধ্যমিকে জয়নগরের প্রথম ]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here