কলকাতা:  প্রধানমন্ত্রীর ‘নগদহীন অর্থনীতি’র ডাকের সঙ্গে সামঞ্জস্য রেখে সেই পথে পা বাড়াল কলকাতা মেট্রো। এ বার থেকে নগদের পাশাপাশি কার্ড সোয়াইপ করেও টিকিট কাটা যাবে মেট্রোয়। শুক্রবার পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে এই পরিষেবা উদ্বোধন করলেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার এম সি চৌহান।

কেন্দ্রের নোট বাতিলের সিদ্ধান্তের পর সাধারণ মানুষকে ভোগান্তি পোহাতে হয়েছে। কিছু দিনের জন্য যদিও স্টেশনে বাতিল হওয়া ৫০০ আর ১০০০ টাকার নোট নেওয়ার ব্যবস্থা ছিল, কিন্তু তাতেও দেখা যাচ্ছিল বিস্তর সমস্যা। অধিকাংশ যাত্রীই কাউন্টারে বাতিল নোট ধরাচ্ছিলেন, কিন্তু রেলের কাছে খুচরোর অভাবে টাকা ভাঙিয়ে নিতে ব্যর্থ হচ্ছিলেন। এখন আবার সমস্যা অন্য। নগদের অভাব। নতুন ৫০০ টাকার নোটের জোগান নেই আবার ২০০০ টাকার নোটের খুচরো করানো যাচ্ছে না। এই সব সমস্যা মাথায় রেখে ‘ক্যাশলেস’ হওয়ার সিদ্ধান্ত নেয় মেট্রো। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সহযোগিতায় মেট্রো রেলে এই কার্ড সোয়াইপের ব্যবস্থা চালু করা হয়েছে। মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, পার্ক স্ট্রিট স্টেশনের পাশাপাশি বাকি ২৪টি মেট্রো স্টেশনেও শুক্রবার থেকে বসেছে সোয়াইপ মেশিন।

বেশ কিছু যাত্রীর সঙ্গে কথা বলে জানা গেল, তাঁরা এই পরিষেবা চালু হওয়ার জন্য খুশি। নগদহীন ব্যবস্থায় টিকিট কাটলে বিশেষ ছাড়েরও ঘোষণা করেছে মেট্রো রেল। ১ জানুয়ারি থেকে কার্ডে ব্যবহারে ০.৫ শতাংশ ছাড় পাওয়া যাবে। ক্যাশলেস আর নগদ দিয়ে টিকিট কাটার জন্য পৃথক কাউন্টারের ব্যবস্থা করা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here