পার্থ চট্টোপাধ্যায়। ছবি: পিটিআই-এর সৌজন্যে

কলকাতা: এসএসসি নিয়োগ দুর্নীতিতে (SSC recruitment scam) তদন্ত শুরুর ৫১ দিনের মাথায় চার্জশিট দিল সিবিআই (CBI)। গত সপ্তাহেই চার্জশিট দিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)।

ষষ্ঠস্থানে পার্থ চট্টোপাধ্যায়

জানা গিয়েছে, শুক্রবার গ্রুপ সি নিয়োগে ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছেন সিবিআইয়ের গোয়েন্দারা। সেই তালিকায় নাম রয়েছে শান্তিপ্রসাদ সিন্‌হা, সমরজিৎ আচার্য, সৌমিত্র সরকার, অশোককুমার সাহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়, দীপঙ্কর ঘোষ, সুব্রত খাঁ, অক্ষয় মণি, সমরেশ মণ্ডল, সনমায়া কান্তি মৃধ্যা, অভিজিৎ ডালে, সুকান্ত মল্লিক, ইদ্রিস আলি মোল্লা, অজিত বর, ফরিদ হোসেন কাসকার-এর। উল্লেখযোগ্য ভাবে তালিকার ছয় নম্বরে নাম রয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee)। কী ভাবে দুর্নীতি হয়েছে, ও সেই দুর্নীতে কার কী ভূমিকা ছিল তাও বিস্তারে চার্জশিটে তুলে ধরেছেন তদন্তকারীরা।

ইডি-র পর গ্রেফতার করে সিবিআই

নিয়োগ দুর্নীতির মামলায় ২৩ জুলাই পার্থকে তাঁর নাকতলার বাড়ি থেকে গ্রেফতার করে ইডি। পরে সিবিআই একই মামলায় গ্রেফতার করেছে আরও বেশ কয়েকজনকে। এসএসসি-র প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য, এসএসসি-র প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ ভট্টাচার্যকেও গ্রেফতার করা হয়েছে ইতিমধ্যেই। তাঁদের জেরাও করা হয়েছে। আর পরে ইডি-র মামলায় জেল হেফাজতে থাকাকালীন পার্থকে গ্রেফতার করে সিবিআই। তাঁকে সিজিও কমপ্লেক্সে নিয়ে গিয়ে জেরা করা হয়েছে। সেই সব তথ্যের ভিত্তিতেই চার্জশিট পেশ করা হয়েছে।

দুর্নীতির অঙ্ক ১৫০ কোটির বেশি!

স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এ ১০০ কোটির দুর্নীতি হয়েছে। গত বুধবার ইডি আদালতে জানায়, শিক্ষক নিয়োগে দুর্নীতির অঙ্ক ১৫০ কোটি ছাড়িয়ে যেতে পারে। সিবিআই-এর চার্জশিটে বলা হয়েছে, ভারতীয় দণ্ডবিধির ৪৬৭, ৪৬৮, ৪৭১, ৪২০, ১২০বি, ২০১ ধারায় এবং অপরাধ বিধির সাত নম্বর ধারায় মামলা দায়ের হয়েছে।

মাস্টারমাইন্ড কে?

কলকাতা হাইকোর্টের নির্দেশে এসএসসি নিয়োগ দুর্নীতির তদন্ত করছে সিবিআই। তদন্ত শুরুর ৫১ দিনের মাথায় আলিপুর আদালতে নিয়োগ দুর্নীতিতে প্রথম চার্জশিট জমা দিল চার্জশিটে উল্লেখ করা হয়েছে, এসএসসি নিয়োগ দুর্নীতি বৃহত্তর ষড়যন্ত্র। রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং শান্তিপ্রসাদ সিনহাকে অন্যতম মাস্টারমাইন্ড হিসাবে উল্লেখ করা হয়েছে।

খবর অনলাইন-এ আরও পড়ুন:

প্রতি ঘণ্টায় ১০০ মাইল, ২ ফুট জলেও ছুটবে এই ট্রেন, চালু করলেন প্রধানমন্ত্রী মোদী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন