Rajeev kumar
রাজীব কুমার। ফাইল ছবি

ওয়েবডেস্ক: গ্রেফতারি এড়ানোর জন্য আদালতের দেওয়া আইনি রক্ষাকবচের সময়সীমা পার হয়ে যাওয়ার পর কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে আরও বেকায়দায় ফেলল সিবিআই। অভিবাসন দফতরের অনুমতি নিয়ে রাজীবের বিরুদ্ধে লুক আউট নোটিশ জারি করল সিবিআই।

সিবিআই সূত্রের খবর, স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন অভিবাসন দফতর এই নোটিশ দিয়েছে। এর ফলে দেশের কোনও বিমানবন্দর বা স্থলবন্দর দিয়ে বিদেশে পাড়ি দেওয়ার খবর পেলে তাঁকে আটক করে সিবিআইয়ের হাতে তুলে দেবে অভিবাসন দফতর। আইনি রক্ষাকবচের মেয়াদ শেষ হতেই গত শুক্রবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সুপারিশেই রাজীবের বিরুদ্ধে এই লুক আউট সার্কুলার জারির অনুমতি দিয়েছে অভিবাসন দফতর। 

ওই নোটিশে দফতর বলেছে, আপাতত এক বছরের জন্যে এই সার্কুলারের মেয়াদ ধার্য করা হয়েছে। এর ফলে আগামী ২০২০ সালের ২৩ মে পর্যন্ত ওই নির্দেশ কার্যকর থাকবে। 

প্রসঙ্গত, সারদা আর্থিক কেলেঙ্কারি মামলায় তথ্য লোপাট এবং তথ্য বিকৃতিতে অভিযুক্ত রাজীবকে গ্রেফতার করা যাবে না, এমন একটি রক্ষাকবচ দিয়েছিল সুপ্রিম কোর্ট। অন্য দিকে সিবিআইয়ের দাবি, রাজীব-সহ রাজ্য সরকার গঠিত বিশেষ তদন্তকারী দল (সিট)-এর আরও চার-পাঁচ জন পুলিশ অফিসারকে টানা জিজ্ঞাসাবাদ করতে চায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে সম্প্রতি সেই আইনি রক্ষাকবচ তুলে নিয়েছে শীর্ষ আদালত। তবে গ্রেফতারি নিয়ে ৭ দিনের মধ্যে আবেদন করা যাবে বলে জানিয়েছিল আদালত। তা ইতিমধ্যেই শেষ হয়েছে।

এর ফলে যে কোনও মুহূর্তেই গ্রেফতার হতে পারেন রাজীব। এ রকম এক অবস্থায় নিঃসন্দেহে চাপ বাড়ল কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারের উপর উপর।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here