Connect with us

রাজ্য

মির্জাকে নিয়ে মুকুল রায়ের ফ্ল্যাটে সিবিআই

Published

on

Mirza and Mukul

ওয়েবডেস্ক: নারদকাণ্ডের তদন্তে এ বার বিজেপি নেতা মুকুল রায়ের ফ্ল্যাটে পৌঁছাল সিবিআই। রবিবার নারদকাণ্ডে গ্রেফতার পুলিশকর্তা এস এম এইচ মির্জাকে সঙ্গে নিয়ে তদন্তকারীরা মুকুলের এলগিন রোডের ফ্ল্যাটে পৌঁছান।

সিবিআই সূত্রে খবর, ঘটনার পুনর্নির্মাণ করতে মুকুল রায়ের ফ্ল্যাটে ভিডিওগ্রাফি করল সিবিআই।

বিপুল অঙ্কের টাকা মুকুল রায়কে দেওয়া হয়েছিল বলে দাবি করেছেন এস এম এইচ মির্জা। তাঁর দাবি, মুকুলের এই ফ্ল্যাটে গিয়েই তিনি টাকা দিয়েছিলেন। সেই ঘটনাক্রমেরই ভিডিও করা হয় এ দিন। উপস্থিত ছিলেন মুকুল রায়ও।

সিবিআই সূত্রে খবর, ফ্ল্যাটের যেখানে বসে টাকা বিনিময়ের কথা দাবি করেছেন মির্জা। সেখানেই মুকুলের সামনে তাঁকে বসিয়ে ভিডিও করা হয়। প্রায় ঘণ্টাখানেক সময় ধরে চলে এই ভিডিওগ্রাফি।

তবে ঠিক কত টাকা তিনি মুকুলকে দিয়েছিলেন সে সম্বন্ধে সিবিআই নির্দিষ্ট কোনো তথ্য দেয়নি। বলা হয়েছে, মির্জার দাবি তিনি বিপুল অঙ্কের টাকা দিয়েছিলেন। যদিও অন্য একটি সূত্রের খবর, মুকুলের ফ্ল্যাটে গিয়ে মির্জা তাঁকে ১ কোটি ৬০ লক্ষ টাকা দিয়েছিলেন।

সিবিআইয়ের ভিডিওগ্রাফি সম্পর্কে মুকুল দাবি করেন, “আমি কোনো টাকা নিইনি। আমি যে টাকা নিয়েছি, তেমন কোনো ভিডিও-ছবি নেই। আমার ফ্ল্যাটে বসে কোনো টাকার লেনদেন হয়নি। আসলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমাকে ফাঁসাতে চাইছেন। তিনি চাইছেন যে কোনো ভাবে হোক আমাকে ফাঁসিয়ে দিতে”।

অন্য দিকে সাংবাদিকদের প্রশ্নে মির্জা জানান, তিনি সিবিআইয়ের তদন্তে সাহায্য করছেন। ঘটনার পুনর্নির্মাণ করতে তাঁকে এখানে নিয়ে আসা হয়েছে। বাকি সমস্ত প্রশ্নের উত্তর সিবিআই দিতে পারবে।

উল্লেখ্য, গত শনিবারেও দু’জনকে মুখোমুখি বসিয়ে বেশ কয়েক ঘণ্টা জিজ্ঞাসাবাদ করে সিবিআই।

রাজ্য

রাজ্যে সুস্থতার হার ৮৭ শতাংশের উপর, তেমন কোনো হেরফের নেই দৈনিক সংক্রমণে

সুস্থতার হার বেড়ে হয়েছে ৮৭.০৫ শতাংশ।

Published

on

সচেতনতাই এখন অন্যতম হাতিয়ার। প্রতীকী ছবি

কলকাতা: দৈনিক সংক্রমণে তেমন কোনো হেরফের ধরা না পড়লেও রবিবারও রাজ্যে করোনারোগীর সুস্থতার হার ক্রমশ ঊর্ধ্বমুখী।

রাজ্যের করোনা পরিস্থিতি

স্বাস্থ্য দফতর জানায়, শেষ ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ১৭৭। ফলে মোট সংক্রামিতের সংখ্যা বেড়ে হয়েছে ২ লক্ষ ২৫ হাজার ১৩৭। উল্লেখ্য, গত শনিবারের পরিসংখ্যানে রাজ্য জানিয়েছিল, শেষ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৩ হাজার ১৮৮। অর্থাৎ, বড়োসড়ো কোনো হেরফের না ঘটলেও তুলনামূলক ভাবে এ দিন আক্রান্তের সংখ্যা সামান্য হলেও কমেছে।

অন্য দিকে শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৯৫৮ জন। এখনও পর্যন্ত মোট সুস্থ কোভিডরোগীর সংখ্যা ১ লক্ষ ৯৫ হাজার ৯৭২। সুস্থতার হার বেড়ে হয়েছে ৮৭.০৫ শতাংশ। সারা দেশে সুস্থতার গড় হার যেখানে রয়েছে ৭৯.৬৮ শতাংশ

স্বাস্থ্য দফতরের তথ্য থেকে জানা যায়, শেষ ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৬০-এর উপর। নতুন করে ৬১ জনের মৃত্যু হওয়ায় মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৪ হাজার ৩৫৯-এ। তবে মৃত্যুহারে তেমন কোনো হেরফের ঘটেনি। যা আগের দিনের মতোই রয়েছে ১.৯৩ শতাংশে।

নমুনা পরীক্ষা

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪৫ হাজার ৬৫৬টি নমুনা পরীক্ষা হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যে মোট ২৭ লক্ষ ৯০ হাজার ৫১৮টি নমুনা পরীক্ষা হল। রাজ্যে বর্তমানে প্রতি দশ লক্ষ মানুষে ৩১ হাজার ৬ জনের করোনা পরীক্ষা হচ্ছে।

অন্য দিকে মোট টেস্ট করা নমুনার মধ্যে পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে ৮.০৭ শতাংশ। উল্লেখ্য, এখনও পর্যন্ত রাজ্য়ে এক দিনে সর্বোচ্চ ৪৭ হাজার ৩১৮টি নমুনা পরীক্ষার রেকর্ড রয়েছে (১৩ সেপ্টেম্বর)।

কলকাতায় কিছুটা কম দৈনিক সংক্রমণ!

গত কয়েক দিন ধরেই পাঁচশোর উপর থেকে নামছে না কলকাতার দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা। তবে গতকালের তুলনায় কিছুটা হলেও অবনমন ধরা পড়েছে এ দিন। শনিবারের তথ্য যেখানে ২৪ ঘণ্টায় ৫৪৩ জনের সংক্রামিত হওয়ার কথা জানানো হয়েছিল, এ দিন সংখ্যা নেমে এসেছে ৫১৪-য়। তবে আগের দিন ৫৮৪ জন সুস্থ হলেও এ দিন হয়েছেন ৪৩৫ জন।

কলকাতায় শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৫ জনের। এখনও পর্যন্ত মোট মৃতের সংখ্যা ১ হাজার ৫৮১।

কলকাতা-পার্শ্ববর্তী উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে শেষ ২৪ ঘণ্টায় সংক্রামিতের সংখ্যা যথাক্রমে ৫০৭, ২১৯, ২১৮ এবং ১৭০।

উত্তরবঙ্গের পরিস্থিতিও প্রায় অপরিবর্তিত

নতুন করে আক্রান্ত এবং সুস্থতার সংখ্যায় তেমন কোনো পরিবর্তন নেই উত্তরবঙ্গের উল্লেখযোগ্য জেলাগুলিতে।

এ দিনও আলিপুরদুয়ার (৮৮), কোচবিহার (৮৬), দার্জিলিং (৯৯) জলপাইগুড়ি (৯৮), উত্তর দিনাজপুর (৫০), দক্ষিণ দিনাজপুর (৪৪), মালদহ (৯১) এবং মুর্শিদাবাদ (১০১) জেলায় দৈনিক সংক্রমণের সংখ্যা কম-বেশি ওঠা-নামা করেছে।

আবার অন্যান্য জেলাগুলির মধ্যে নদিয়া (১০১), বীরভূম (৬৯), পুরুলিয়া (৭৭), বাঁকুড়া (৮৭), পশ্চিম মেদিনীপুর (১৫৩), পূর্ব মেদিনীপুর (১২১), পূর্ব বর্ধমান (৯৮) এবং পশ্চিম বর্ধমান (১৩৪) জেলায় শেষ কয়েক দিনের মতোই হেরফের হয়েছে দৈনিক সংক্রমণ। *বন্ধনীতে শেষ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা।

Continue Reading

রাজ্য

বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জেরে বৃষ্টি, হলুদ সর্তকতা জারি করল আবহাওয়া দফতর

২৩ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্য জুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টি!

Published

on

খবর অনলাইন ডেস্ক: উত্তরপূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্য জুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে জানাল আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে, রাজ্যের বিভিন্ন জায়গায় ২৩ সেপ্টেম্বর পর্যন্ত হলুদ সতর্কতা জারি করেছে। দক্ষিণের তুলনায় উত্তরবঙ্গে বেশি বৃষ্টি হতে পারে। নদীগুলির জলস্তর বৃদ্ধির পাশাপাশি আশঙ্কা রয়েছে দার্জিলিং এবং কালিম্পঙের পার্বত্য এলাকায় ধস নামার।

রবিবার সকাল থেকেই কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকাগুলিতে আকাশ মেঘলা করে আসে।  কলকাতা-সহ অন্যান্য জেলায় বৃষ্টিও হয়। দিনের সারাটা দিনই কখনও আলো, কখনও আবার আকাশের মুখ ভার।

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জেরে রবিবার থেকে বুধবার পর্যন্ত রাজ্য ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দার্জিলিং, আলিপুরদুয়ার ও কালিম্পং জেলা প্রশাসনকে পৃথক ভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। রবিবার থেকে এই জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়ে যাবে। পরের দিন তা আরও বাড়তে পারে। অন্য দিকে মালদহ, দুই দিনাজপুরেও বৃষ্টি হবে।

অন্য দিকে  বীরভূম, পূর্ব-পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়া জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়দার আল্টিমা জানিয়েছে, উত্তরপূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপটির প্রভাবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা তো রয়েছেই। এর পাশাপাশি, কলকাতা, দুই ২৪ পরগণা, নদিয়া, পূর্ব বর্ধমানে বিক্ষিপ্ত ভাবে অতি ভারী বৃষ্টিও হতে পারে। প্রবল বর্ষণের ফলে কলকাতা জলমগ্ন হতে পারে।

এমনিতে এ বার সেপ্টেম্বরের শুরু থেকে বঙ্গোপসাগরে একটাও নিম্নচাপ তৈরি হয়নি। নিম্নচাপের এই অভাবের ফলে এই মাসের দক্ষিণবঙ্গে গড় বৃষ্টিও হয়েছে স্বাভাবিকের তুলনায় বেশ কিছুটা কম। অন্য দিকে ক্রমশ বেড়েছে অস্বস্তিকর গরম।

তবে কলকাতায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস এখনও পর্যন্ত না থাকলেও উপকূলীয় জেলাগুলিতে হাওয়ার গতিবেগ বেশি থাকার কথা বলা হয়েছে। রবিবার বিকেল থেকেই সমুদ্র উপকূলের জেলাগুলিতে ৪০-৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। যে কারণে মৎস্যজীবীদের রবিবার বিকেলের মধ্যে গভীর সমুদ্র থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। অন্য দিকে মঙ্গলবার পর্যন্ত গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Continue Reading

রাজ্য

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর স্থগিত

আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর সেখানে যেতে পারেন মুখ্যমন্ত্রী।

Published

on

mamata banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: আগামী সোমবার (২১ সেপ্টেম্বর) উত্তরবঙ্গ সফরের কথা ছিল মুখ্যমন্ত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে সেই সফরসূচি পিছিয়ে যাচ্ছে বলে প্রশাসনিক সূত্রে খবর।

করোনা আবহে দীর্ঘ ছ’মাস পরে ফের জেলায় গিয়ে উন্নয়নমূলক কাজকর্ম খতিয়ে দেখতে উত্তরবঙ্গ যাওয়ার নির্ঘণ্ট স্থির হয়েছিল। জানা গিয়েছিল, পাঁচটি জেলার প্রশাসনিক বৈঠকে অংশ নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বাদ সাধল খারাপ আবহাওয়া।

সরকারি ভাবে ঘোষণা না করা হলেও সূত্রের খবর, আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর সেখানে যেতে পারেন মুখ্যমন্ত্রী।

এমনিতে করোনা আবহে বিভিন্ন উন্নয়নমূলক কাজের গতি স্থিমিত হয়ে পড়েছে। তার পরেও বিকল্প উপায়ে কাজে গতি ফেরানোর চেষ্টা চলছে। এমন পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী যদি উত্তরবঙ্গের পাঁচটি জেলায় নিজে গিয়ে সেই সমস্ত কাজের তদারকি-পর্যালোচনা করেন, তা হলে গতি আরও বাড়বে বলেই ধারণা করছে সংশ্লিষ্ট মহল।

করোনা সংকটে গত ২৪ আগস্ট থেকে ৯টি জেলার প্রশাসনিক প্রধানদের নিয়ে দু’দিনের ভার্চুয়াল পর্যালোচনা বৈঠক বা রিভিউ মিটিং করেন মুখ্যমন্ত্রী। প্রথম দিন চারটি জেলা- হুগলি, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা এবং পরের দিন ছিল পাঁচটি জেলা- পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান। ওই সময় তিনি জানান, পরিস্থিতি স্বাভাবিক হলে তিনি ফের জেলা সফরে যাবেন।

আরও পড়তে পারেন: মেলেনি সদর্থক ইঙ্গিত, কর্মবিরতির মেয়াদ বাড়াল জিটিএ-র কর্মী সংগঠন

সেই মতোই ২১ সেপ্টেম্বর থেকে তাঁর উত্তরবঙ্গ সফরের সূচি তৈরি হয়। কিন্তু পরবর্তী কয়েক দিন নিম্নচাপ এবং ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকায় মুখ্যমন্ত্রীর সফর নিয়ে ঝুঁকি নিতে চাইছে না প্রশাসন।

Continue Reading
Advertisement
রাজ্য25 mins ago

রাজ্যে সুস্থতার হার ৮৭ শতাংশের উপর, তেমন কোনো হেরফের নেই দৈনিক সংক্রমণে

দেশ2 hours ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

corona
দেশ2 hours ago

৫টি রাজ্যেই মোট সক্রিয় কোভিডরোগীর ৬০ শতাংশ!

রাজ্য3 hours ago

বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জেরে বৃষ্টি, হলুদ সর্তকতা জারি করল আবহাওয়া দফতর

দেশ4 hours ago

৬ বিধায়ক, ৩ সাংসদ এবং প্রাক্তন রাষ্ট্রপতি-সহ আর যে সব ‘ভিভিআইপি’ করোনার শিকার

দেশ5 hours ago

রাজ্যসভায় বিক্ষোভ, নাটকীয়তার মধ্যেই পাশ হল দু’টি কৃষি বিল!

দেশ6 hours ago

কৃষি বিল নিয়ে উত্তপ্ত রাজ্যসভা, চরম বিশৃঙ্খলা

mamata banerjee
রাজ্য7 hours ago

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর স্থগিত

দেশ11 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৯২৬০৫, সুস্থ ৯৪৬১২

শিল্প-বাণিজ্য2 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল! দেখে নিন ওটিপি-ভিত্তিক পদ্ধতির খুঁটিনাটি বিষয়

কলকাতা2 days ago

কয়েকটি স্টেশনে ই-পাসের সংখ্যা বাড়াচ্ছে কলকাতা মেট্রো

Shreyas Iyer
ক্রিকেট2 days ago

আইপিএলের অন্যতম সেরা বোলিং লাইনআপ কি দিল্লি ক্যাপিটাল্‌সের?

MS Dhoni
ক্রিকেট2 days ago

চেন্নাই সুপারকিংসের আদর্শ লাইনআপে কত নম্বরে ব্যাট করতে পারেন মহেন্দ্র সিংহ ধোনি?

দেশ2 hours ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

ishan porel mohammad shami
ক্রিকেট2 days ago

কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে নতুন বলে বাংলার দুই পেসার?

দেশ2 days ago

সাংসদদের বেতনে কোপ! কোভিড-১৯ পরিস্থিতিতে ব্যয় কমাতে বিল পাশ সংসদে

কেনাকাটা

কেনাকাটা1 day ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা4 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা3 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা4 weeks ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা2 months ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

নজরে