কলকাতা: এ বার কলকাতা শহরের অলিগলিতে বসবে সিসিটিভি। শহরের নিরাপত্তা বাড়াতেই এই ব্যবস্থা হচ্ছে।

শহরের পরিবেশ উন্নয়ন প্রকল্পের কাজে সন্তুষ্ট হয়ে কলকাতা পৌরনিগমকে আরও ১৮ কোটি টাকা অনুদান দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (এডিবি)। কলকাতার মেয়র ও এডিবি কর্তাদের মধ্যে এক বৈঠকে এই অনুদানের বিষয়টি চূড়ান্ত হয়েছে। পুরভবনে ওই বৈঠকের পর কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় নিজেই এই খবর দিয়েছেন।

মেয়র আরও বলেন, “এডিবি শহরের ট্র্যাফিক ম্যানেজমেন্ট পদ্ধতির আরও উন্নতির বিষয়ে সহমত পোষণ করেছে। আর কলকাতা পুরসভাও শহরের নিরাপত্তা আরও বাড়াতে চাইছে। তার জন্য ইতিমধ্যেই পৌরনিগমের পক্ষ থেকে একটি ডিপিআর তথা বিস্তারিত প্রকল্প রিপোর্ট তৈরি করা হয়েছে। ইতিমধ্যেই সেটা কলকাতা পুলিশকে পাঠানো হয়েছে। সেই প্রকল্প রিপোর্টটি এডিবির আধিকারিকদের হাতে তুলে দেওয়া হবে।”

তিনি আরও বলেন, “পৌরনিগম এ বার শহরের অলিগলিতে সিসিটিভি বসাতে চাইছে। আর তার জন্য একটি কন্ট্রোলরুমও তৈরি করতে চাইছে পুরসভা। এই ব্যাপারে এডিবিকে একটা প্রস্তাব দেওয়া হয়েছে। শহরের নাগরিকদের নিরাপত্তা বাড়াতে কলকাতা পুরসভা ও কলকাতা পুলিশ যৌথভাবে কাজ করবে। সিসিটিভি বসানোর প্রস্তাবে অনুমোদন এলেই এই বিষয়ে কাজ শুরু হয়ে যাবে।”

শোভনবাবু বলেন, শহরের জল প্রকল্পের জন্য এডিবি যে অর্থ অনুদান দিয়েছিল তাতে কলকাতা পুরসভা ভালো কাজ করেছে দেখে তারা খুব খুশি হয়েছে। আর ইতিমধ্যেই  জোকা ও পার্শ্ববর্তী এলাকায় ৮০০ কোটি টাকায় নতুন বুস্টার পাম্পিং স্টেশন তৈরি করা হয়েছে।  আর ১ থেকে ৬ নম্বর ওয়ার্ডে ২৭০ কোটি টাকা খরচ করে বিশেষ জল প্রকল্প তৈরি হয়েছে। এখন এর ফলে শহরের প্রায় সব ওয়ার্ডেই ২৪ ঘণ্টা জল পরিষেবা চালু করা সম্ভব হয়েছে। এ ছাড়া নতুন জয়হিন্দ জল প্রকল্প তৈরি হয়েছে। তাই জলের সমস্যা প্রায় আর নেই বললেই চলে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here