কলকাতা: ভারতে বাড়ছে ওমিক্রন। দিল্লি এবং মহারাষ্ট্রে সংক্রমণ বৃদ্ধির সঙ্গে ওমিক্রনের সম্পর্ক থাকতে পারে বলে মনে করা হচ্ছে। এই প্রেক্ষিতে ফের বাংলায় আসছে কেন্দ্রীয় দল।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, যে রাজ্যগুলিতে করোনার সংক্রমণের সংখ্যা বেশি এবং টিকাকরণের গতি কম, সেই রাজ্যগুলিতে পরিস্থিতি অনুযায়ী স্বাস্থ্য পরিকাঠামো খতিয়ে দেখতে বিশেষজ্ঞ দল পাঠানো হবে। বাংলা ছাড়াও এই তালিকায় রয়েছে কেরল, মহারাষ্ট্র, তামিলনাড়ু, মিজোরাম, কর্নাটক, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ এবং পঞ্জাব।

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, প্রতি রাজ্যে কেন্দ্রীয় দল থাকবে পাঁচ দিন। সেই সময়ের মধ্যে সংশ্লিষ্ট রাজ্য স্বাস্থ্য দফতরের সঙ্গে নমুনা পরীক্ষার পরিকাঠামো থেকে কোভিড-বিধি প্রয়োগের বিষয়টি পর্যবেক্ষণ করবে তারা। প্রতি রাজ্যে টিকাকরণের হারও খতিয়ে দেখবেন কেন্দ্রীয় দলের সদস্যরা। প্রয়োজনে দেবেন পরামর্শ।

সেই রাজ্যের বর্তমান স্বাস্থ্য পরিকাঠামো নিয়েও পর্যালোচনা বৈঠকে অংশ নেবে কেন্দ্রীয় দল। করোনা পজিটিভ হলে সংক্রমিতের জিন পরীক্ষা করে দেখা হচ্ছে, ওমিক্রন রূপে আক্রান্ত কি না। কিন্তু গোটা দেশে জিন পরীক্ষার পরিকাঠামো সন্তোষজনক নয়। তাই জরুরি ভিত্তিতে সেই পরিকাঠামোর উন্নয়নের জন্য কী করা দরকার, তা নিয়েও রাজ্যের সঙ্গে বৈঠক করবেন কেন্দ্রীয় দলের সদস্যরা।

আরও পড়তে পারেন: 

১০ জানুয়ারি পর্যন্ত জয়েন্ট পরীক্ষার রেজিস্ট্রেশন, আবেদন জানাতে ক্লিক করুন এখানে

৪১৪টি পদে নিয়োগ করছে রাজ্য বিদ্যুৎ দফতর, দেখুন কী ভাবে আবেদন জানাবেন

জয়েন্ট এন্ট্রাস (মেন) পরীক্ষার প্রস্তুতিতে বিনামূল্যে মক টেস্টের সুযোগ

ইঞ্জিনিয়ারদের জন্য বড়ো খবর, ৬০০ জনকে নিয়োগ করবে টেক মাহিন্দ্রার ফার্ম

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন