ষষ্ঠ দফায় আরও বাড়ল কেন্দ্রীয় বাহিনী, বিরোধীদের দাবিতেই সিলমোহর!

0
central forces in Bankura
কেন্দ্রীয় বাহিনী বাঁকুড়ায়। নিজস্ব চিত্র।

ওয়েবডেস্ক: ষষ্ঠ দফার আটটি কেন্দ্রের মাত্র ৭৩ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত ঘোষণায় গর্জে উঠেছিল রাজ্যের বিরোধী দলগুলি। এর পরই কমিশন ৬৮৩ থেকে বাড়িয়ে ৭৪০ কোম্পানি আধা সেনা মোতায়েনের কথা জানায় নির্বাচন কমিশন। যা দিয়ে প্রায় ৯০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন সম্ভব। শুক্রবার কমিশন সূত্রে জানা যায়, আধা সেনার সংখ্যা বাড়িয়ে প্রায় ১০০ শতাংশ বুথেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে।

প্রসঙ্গত, রাজ্যের পঞ্চম দফার লোকসভা ভোটে ৫৭৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল। সে বার ৭টি কেন্দ্রের একশো শতাংশ বুথেই ছিল আধা সেনা। স্বাভাবিক ভাবেই ষষ্ঠ দফাতেও একই দাবিতে সরব হয় বিরোধীরা। কমিশনে সদর দফতরের সামনে ধর্নায় বসে বিজেপি।

অবশ্য এক সময়ে মাওবাদী অধ্যুষিত এলাকা হিসাবে চিহ্নিত লোকসভা কেন্দ্রগুলিতে নির্বিঘ্ন ভোটগ্রহণে বাড়তি নিরাপত্তা নেওয়ার কথা আগেই জানিয়েছিল কমিশন। জানানো হয়, ষষ্ঠ দফায় ভোট ও স্ট্রংরুমের নিরাপত্তায় মোতায়ন থাকবে ৭৪০ কোম্পানি আধাসেনা। বুথের নিরাপত্তায় থাকবে ৭১৩ কোম্পানি বাহিনী। স্ট্রংরুমের দায়িত্বে ২৭ কোম্পানি বাহিনী।

[ ষষ্ঠ দফায় রাজ্যের ৮টি লোকসভা আসনের ১০টি গুরুত্বপূর্ণ তথ্য ]

কিন্তু এর পরেও বিতর্ক থামেনি। শেষমেশ আগামী ১২ মে-র ভোটগ্রহণে একশো শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে আরও ৩০ কোম্পানি আধা সেনা বাড়াল কমিশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.