ওয়েবডেস্ক: নির্বাচনী প্রক্রিয়া সুষ্ঠু ভাবে পরিচালনা করা সুনিশ্চিত করতে শুক্রবারই রাজ্যে নামছে দশ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বাহিনীর গতিবিধির ওপরে নজর রাখার জন্য বেশ কিছু নির্দেশিকা জারি করেছে কমিশন।

কমিশন সূত্রে খবর, দক্ষিণ ২৪ পরগণায় দুই কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে। পাশাপাশি উত্তর ২৪ পরগনা, মালদহ, মুর্শিদাবাদ, পূর্ব মেদিনীপুর, উত্তর দিনাজপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং কলকাতায় এক কোম্পানি করে বাহিনী পাঠানো হচ্ছে। পঞ্চায়েত ভোটের সময়ে এই সব এলাকা থেকেই সব থেকে বেশি হিংসার খবর এসেছিল। সাধারণ মানুষের মধ্যে ভরসা জোগানোর জন্য শনিবার থেকে রুট মার্চ শুরু করে দেবে বাহিনী।

আরও পড়ুন বিজেপিতে যাওয়া প্রসঙ্গে সাংবাদিক বিবৃতি কংগ্রেস বিধায়ক নেপাল মাহাতর

বাহিনীকে কী ভাবে, কখন, কোথায় কাজে লাগানো হচ্ছে সেটার ওপরে নজর রাখবে কমিশন। কেন্দ্রীয় বাহিনী যে নির্ধারিত ভোটকেন্দ্রে কাজ করছে সেই ছবি তুলে কমিশনকে পাঠাতে হবে। শুধু তা-ই নয়, দায়িত্বে থাকা পোলিং অফিসারকেও কাজ করতে হবে। নির্ধারিত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী পেয়েছেন কি না, সেই মর্মে কমিশনকে অবগত করবেন পোলিং অফিসার। শুক্রবার থেকে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী চলে আসছে। সে ক্ষেত্রেও বিশেষ নজরদারি থাকবে। এ ক্ষেত্রে কোন কোন এলাকায় কেন্দ্রীয় বাহিনী রুট মার্চ করল তার বিবরণ পাঠাতে হবে কমিশনের কাছে।

পাশাপাশি কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা, কার্যক্রমের যাবতীয় তথ্য কমিশন নিজেদের ওয়েবসাইটে তুলে দেওয়ার পরিকল্পনা করেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here