nabanna

নিজস্ব সংবাদদাতা, কলকাতা: অব্যবহৃত পড়ে রয়েছে রাজ্যের বিভিন্ন দফতরকে দেওয়া কেন্দ্রীয় প্রকল্পের টাকা। অনেক ক্ষেত্রে প্রকল্পের কাজ সঠিক সময়ে শেষ হচ্ছে না। ফলে ফেরত চলে যেতে পারে টাকা। অসন্তুষ্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিস্থিতি সামাল দিতে দফতরগুলির সঙ্গে জরুরি বৈঠক বসবেন মুখ্যসচিব।

এক সময় বাম সরকারের বিরুদ্ধে অভিযোগ ছিল কেন্দ্রীয় প্রকল্পের টাকা সময়মতো খরচ করতে পারে না। ফলে প্রকল্পের টাকা ফেরত চলে যায়। এ বার সেই সমস্যার মুখে পড়েছে তৃণমূল সরকার। নবান্ন সূত্রে খবর, ২০১৬-১৭ সালে রাজ্যের একাধিক দফতর কেন্দ্রীয় প্রকল্পের টাকা সময়মতো খরচ করতে পারেনি। ফলে সেই টাকা ফেরত চলে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

এই দফতরগুলির মধ্যে প্রথম সারিতে রয়েছে জলসম্পদ উন্নয়ন দফতর, নগরোন্নয়ন দফতর, পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতর, কৃষি বিপণন দফতর, সেচ দফতর, শিশু-নারী ও সমাজ কল্যাণ দফতর। এ ছাড়াও একাধিক দফতর এমনকি বিভিন্ন প্রকল্পে রাজ্যের বরাদ্দ করা টাকাও খরচ করতে পারেনি।

যেখানে রাজ্যে উন্নয়নের জোয়ার আনতে চাইছেন মুখ্যমন্ত্রী, সেখানে কেন্দ্রীয় প্রকল্পের টাকা ফেরত যাচ্ছে, খুব স্বাভাবিক ভাবে গোটা বিষয়টিতে অসন্তুষ্ট মুখ্যমন্ত্রী।

এই কেন্দ্রীয় প্রকল্পগুলির মধ্যে পড়ছে ১০০ দিনের কাজ, গ্রামীণ সড়ক যোজনা, প্রধানমন্ত্রী আবাস যোজনার মতো প্রকল্পগুলি। যেখানে রাজ্যে উন্নয়নের জোয়ার আনতে চাইছেন মুখ্যমন্ত্রী, সেখানে কেন্দ্রীয় প্রকল্পের টাকা ফেরত যাচ্ছে, খুব স্বাভাবিক ভাবে গোটা বিষয়টিতে অসন্তুষ্ট মুখ্যমন্ত্রী।

নবান্নে শেষ প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। বিভিন্ন প্রকল্পের জন্য বরাদ্দ টাকা যাতে অবিলম্বে খরচ করা হয় তার জন্য বিভিন্ন দফতরকে নির্দেশ পাঠানো হয়। কিন্তু তার পরও প্রকল্পের টাকা সে ভাবে খরচ হয়নি। পরিস্থিতি মোকাবিলায় মুখ্যমন্ত্রী মুখ্যসচিব মলয় দেকে অবিলম্বে দফতরগুলির সঙ্গে বৈঠকের নির্দেশ দেন।

সেই নির্দেশ অনুযায়ী আগামী ৩১ অক্টোবর দফতরগুলির সঙ্গে নবান্নে বৈঠকে বসবেন মুখ্যসচিব। বৈঠকে উপস্থিত থাকবেন বিভিন্ন দফতরের প্রধান সচিব এবং সচিবরা। প্রকল্পের টাকা কী ভাবে খরচ করা যায় দফতরগুলিকে তার রূপরেখা দিতে হবে এই বৈঠকে। প্রকল্প শেষ করার নির্দিষ্ট সময়সীমাও ঠিক করতে হবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

বৈঠকের সময় মুম্বইয়ে থাকবেন মুখ্যমন্ত্রী। তিনি মুম্বই থেকে ফিরে এলে তাঁকে এই বৈঠকের সিদ্ধান্ত জানাবেন মুখ্যসচিব।

আরও পড়ুন : ডিসেম্বরে দু’দফায় নির্বাচন গুজরাতে, ঘোষণা নির্বাচন কমিশনের 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here