ফাইল ছবি

কলকাতা: ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য ‘চাপিয়ে দেওয়া’ রেককে ঘিরে ফের সংঘাতে কেন্দ্র এবং রাজ্য। রাজ্যের অভিযোগ নিজেদের পছন্দের সংস্থা থেকে রেক নেওয়ার জন্য তাদের ওপরে চাপ সৃষ্টি করছে কেন্দ্র।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য প্রথমে রেক সরবরাহ করেছিল বেঙ্গালুরুর সংস্থা ভারত আর্থ মুভার্স লিমিটেড (বিইএমএল)। কিন্তু এখন কেন্দ্র চায় বিইএমএল নয়, চেন্নাইয়ের ইন্টেগ্রাল কোচ ফ্যাক্টরিতে (আইসিএফ) তৈরি হওয়া রেক ব্যবহার হোক এখানে।

দিল্লিতে কিছু দিন আগে একটি বৈঠকে রাজ্যকে এই প্রস্তাব দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। সূত্রের খবর, এই প্রস্তাবের বিরোধিতা করে রেলমন্ত্রককে চিঠি দিচ্ছে রাজ্য।

আইসিএফের রেকের বিরোধিতা কেন?

আইসিএফের রেকের ব্যাপারে রাজ্যের অভিজ্ঞতা বিশেষ ভালো নয় বলে জানিয়েছে ওয়াকিবহাল মহল। কবি সুভাষ-নোয়াপাড়া রুটে আইসিএফের তৈরি চারটে রেক চলত। কিন্তু এই রেকগুলির রক্ষণাবেক্ষণ করতে গিয়ে অনেক সমস্যায় পড়তে হয়েছে। এক বছর হল, এই রেকগুলিকে আর ব্যবহার করা হয় না। কারশেডেই পড়ে রয়েছে সেগুলি।

উল্লেখ্য, ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য ১৪টা রেকের অর্ডার দেওয়া হয়েছিল বিইএমএলকে। এখনও পর্যন্ত তারা পাঁচটা রেক পাঠিয়েছে। সেই রেকগুলি দিয়েই পরীক্ষামূলক দৌড় করানো হচ্ছে।

তবে আইসিএফের জেনারেল ম্যানেজার সুধাংশু মানি বলেন, কেন্দ্রের নির্দেশমতো কিছু দিনের মধ্যে কলকাতা মেট্রোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here