Mamata and Modi
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: প্রজাতন্ত্র দিবসের ট্যাবলোকে কেন্দ্র করে কেন্দ্র আর রাজ্যের মধ্যে নতুন করে সংঘাতের আবহ তৈরি হয়েছে। কেন্দ্রের আচরণ পক্ষপাতদুষ্ট বলে অভিহিত করেছে রাজ্য।

উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পশ্চিমবঙ্গ সরকারের তরফে কন্যাশ্রী-সহ যে ৩টি ট্যাবলোর প্রস্তাব দেওয়া হয়েছিল, তা খারিজ করে দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। তার পরেই জোর বিতর্ক তৈরি হয়েছে রাজনৈতিক মহলে।

স্বরাষ্ট্র মন্ত্রকের যুক্তি, দু’দফায় পশ্চিমবঙ্গের ট্যাবলো প্রস্তাব খতিয়ে দেখেন সংশ্লিষ্ট কমিটির বিশেষজ্ঞরা। ভাবনা, ডিজাইন, প্যাকেজিংয়ের উপর ভিত্তি করে চূড়ান্ত ট্যাবলো বাছাই করা হয়।

কেন্দ্রের তরফে জানা যাচ্ছে মোট ৫৬টি ট্যাবলোর প্রস্তাব বিভিন্ন দফতর, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের তরফে দেওয়া হয়েছিল। এর মধ্যে মাত্র ২২টি প্রস্তাব গৃহীত হয়েছে। ১৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্ছলের ট্যাবলো গৃহীত হয়েছে।

আরও পড়ুন মহারাষ্ট্র সরকারকে অটো রিকশার সঙ্গে তুলনা করলেন কেন্দ্রীয় মন্ত্রী!

২০১৯ সালে পশ্চিমবঙ্গের ট্যাবলো যে প্রক্রিয়া নির্বাচিত হয়েছিল, এ বারেও একই প্রক্রিয়ায় নির্বাচনের কাজ চলে বলে যুক্তি দেয় কেন্দ্র। তবে এই পদক্ষেপকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলেই মনে করছে তৃণমূল।

তৃণমূল সাংসদ সৌগত রায়ের অভিযোগ, সংশোধনী নাগরিকত্ব আইন এবং এনআরসি-র বিরোধিতা করায় পশ্চিমবঙ্গের উপর এমন পক্ষপাতমূলক আচরণ করছে কেন্দ্র। তবে এর কারণে এনআরসি এবং সিএএ-এর বিরোধিতা থেকে তাঁরা যে সরবেন না সেটাও স্পষ্ট করে দিয়েছেন সৌগতবাবু।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন