আগামী চার দিন কালবৈশাখীর সম্ভাবনা দক্ষিণবঙ্গে, উত্তরে চলবে অতি ভারী বৃষ্টি

0

কলকাতা: বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প হুহু করে ঢুকছে পশ্চিমবঙ্গের ওপরে। এর বড়ো অংশটাই উত্তরপূর্ব ভারত এবং উত্তরবঙ্গের ওপরে চলে যাচ্ছে। কিছু অংশ থেকে যাচ্ছে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে। এর ফলে আগামী চার দিন দক্ষিণবঙ্গে কালবৈশাখীর সতর্কতা বহাল রাখল মৌসম ভবন। অন্যদিকে, উত্তরবঙ্গের কিছু জেলায় অতি ভারী বৃষ্টি এবং বাকি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে।

গত ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায় প্রবল বর্ষণ হয়েছে। আগামী চার দিন এই দুই জেলাতেই সব থেকে বেশি বৃষ্টির আশংকা। কোথাও কোথাও দৈনিক দুশো মিলিমিটার বৃষ্টি পর্যন্তও হতে পারে। তুলনামূলক ভাবে কিছুটা কম বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায়। সেখানে দৈনিক একশো মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

উত্তরের বাকি জেলাতে দক্ষিণবঙ্গের মতোই কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, বায়ুমণ্ডলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প মজুত থাকার পাশাপাশি সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার কারণে ঝাড়খণ্ডের মাটি তপ্ত রয়েছে। সেই কারণে সেখানে রোজই বিকেলের দিকে বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে। মঙ্গলবারও বজ্রগর্ভ মেঘ তৈরি হয়েছে ঝাড়খণ্ড। তা ধীরে ধীরে দক্ষিণবঙ্গের দিকে এগিয়ে আসছেও।

এই রকম পরিস্থিতিই আগামী চার দিন থাকবে। ঝড়ের পাশাপাশি খুব অল্প সময়ের মধ্যে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বিক্ষিপ্ত কিছু অঞ্চলেও। এই বৃষ্টির ফলে আগামী কয়েক দিন গরমের দাপট থাকবে না দক্ষিণবঙ্গে। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকতে পারে।

আরও পড়তে পারেন:

স্বাস্থ্যসাথী ফেরালেই হাসপাতালের লাইসেন্স বাতিল, ফের হুঁশিয়ারি মুখ্যমন্ত্রী মমতার

‘পূর্ত দফতরের এত চাহিদা কেন, ওদের দিয়ে সব কাজ করানোর দরকার নেই’, প্রশাসনিক সভায় ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়

সুপ্রিম কোর্টে স্বস্তি অভিষেকের! কয়লা পাচার মামলায় কলকাতায় জিজ্ঞাসাবাদের নির্দেশ ইডি-কে

আইপিও-তে ঝড় তুলেছিল এলআইসি, স্টক এক্সচেঞ্জে আত্মপ্রকাশ কী ভাবে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন