rain
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: উত্তর ভারতে বয়ে আসা পশ্চিমী ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগরে তৈরি হতে থাকা একটি নিম্নচাপের প্রভাবে কিছুটা বাড়ল কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গের সর্বনিম্ন তাপমাত্রা। এই পরিস্থিতির হাত ধরেই সপ্তাহান্তে বৃষ্টির ছোঁয়া পেতে পারে সমগ্র দক্ষিণবঙ্গ।

মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা আবার উঠে গিয়েছে ১৫ ডিগ্রিতে। তাপমাত্রাটি স্বাভাবিক হলেও, গত কয়েক দিনের তুলনায় তাপমাত্রা কিছুটা বেড়ে যাওয়ায় শীতের অনুভূতি কিছুটা হলেও কমেছে। শুধু কলকাতাই নয়, রাজ্যের পশ্চিমাঞ্চলেও তাপমাত্রা বেড়েছে। গত দু’দিন পশ্চিমাঞ্চলের কিছু জায়গায় তাপমাত্রা দশের নীচে নেমে গেলেও, সেখানেও আবার দশের ওপরে উঠে গিয়েছে পারদ।

আরও পড়ুন সামনের বছরই চালু হতে পারে বিমানবন্দর, আশায় বুক বাঁধছে মালদাবাসী

এই মুহূর্তে কাশ্মীর, হিমাচল এবং উত্তরাখণ্ডে একটি পশ্চিমী ঝঞ্ঝা প্রভাব ফেলছে। এর প্রভাবে উত্তুরে হাওয়ার দাপট বন্ধ হয়ে গিয়েছে রাজ্যের ওপরে। অন্য দিকে বঙ্গোপসাগরের নিম্নচাপটি আসতে আসতে মেঘ ঢোকাচ্ছে দক্ষিণবঙ্গের পরিমণ্ডলে। এর প্রভাবেই তাপমাত্রা বাড়ছে রাজ্যে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় পারদ আরও বাড়তে পারে।

তবে নিম্নচাপটি গভীর নিম্নচাপে শক্তিবৃদ্ধি করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। প্রাথমিক ইঙ্গিতে মনে হচ্ছে, নিম্নচাপটি অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে এগিয়ে আসবে। এর ফলে সামনের শনিবার এবং রবিবার বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। বৃষ্টির ফলে এক দিকে যেমন সর্বনিম্ন তাপমাত্রা বেশ কিছুটা বেড়ে যাবে তেমনই সর্বোচ্চ তাপমাত্রা কমে যাওয়ায়, সারা দিনই কনকনে শীত অনুভূত হতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here