রাজ্য বিজেপির সহ-সভাপতি চন্দ্র বসু।

কলকাতা: মুঘলসরাই, এলাহাবাদের পর কি এ বার আন্দামান ও নিকোবর? দ্বীপপুঞ্জের নাম পালটে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন পশ্চিমবঙ্গ বিজেপির সহ-সভাপতি তথা নেতাজি পরিবারের সদস্য চন্দ্র বসু। সুভাষ চন্দ্র বসুর অনুসরণেই দুই দ্বীপের নাম বদলে শহীদ এবং স্বরাজ করার প্রস্তাব দিয়েছেন তিনি।

মোদীকে লেখা চিঠিতে চন্দ্র কুমার বসু লিখেছেন, “ইউনাইটেড ইন্ডিয়ার প্রথম প্রধানমন্ত্রী নেতাজি সুভাষ চন্দ্র বসু যেখানে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন, তার ৭৫ তম বর্ষপূর্তিতে ঠিক সেখানেই পতাকা উত্তোলন করবেন আপনি। সেখানকার মানুষের দীর্ঘ দিনের আর্জি নেতাজির দেওয়া নামেই ওই দুই দ্বীপের নাম শহীদ ও স্বরাজ করা হোক।” তাঁর মতে প্রধানমন্ত্রী আন্দামান ও নিকোবার দীপের নাম পরিবর্তন করার  কথা ঘোষণা করলে তাতে নেতাজিকেই সম্মানিত করা হবে।

উল্লেখ্য, নেতাজির গঠিত ইউনাইটেড ইন্ডিয়া সরকারের প্ল্যাটিনাম জয়ন্তী উদযাপনে সামিল থাকার জন্য আগামী ৩০ ডিসেম্বর পোর্ট ব্লেয়ারে যাওয়ার কথা প্রধানমন্ত্রীর। ১৯৪৩ সালের ৩০ ডিসেম্বর পোর্ট ব্লেয়ারের জিমখানা মাঠে ইউনাইটেড ইন্ডিয়ার কেতন উড়িয়েছিলেন নেতাজি, এ বছর সেখান থেকেই  পতাকা উত্তোলন করার কথা তাঁরও।

লোকসভা নির্বাচনের আগে নেতাজি আবেগে ভর করে ভোটের বৈতরণী পেরোতে চাইছে বিজেপি এমনই দাবি রাজনৈতিক বিশ্লেষকদের। তার আগেই নাম বদলের আর্জি জানাল রাজ্য বিজেপি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here