হরেক রকম পসরা নিয়ে দোকান।

শুভদীপ চৌধুরী, পুরুলিয়া: মঙ্গলবার কালীপুজো ও বুধবার দীপাবলি। ইতিমধ্যেই বাজারে কেনাকাটা চলছে পুরোদমে। অনেকেই অবশ্য কেনাকাটা শেষ করে ফেলেছেন। বাজি থেকে বাতি, সব কিছুরই বাজার জমে উঠেছে।

পুরুলিয়া জেলার রেলশহর আদ্রায় রবিবার ও সোমবারের হাটে দেখা গেল দীপাবলি উপলক্ষ্যে মানুষের ভিড়। ঝাঁটা থেকে বিভিন্ন প্রয়োজনীয় দ্রব্যের বিকিকিনি হচ্ছে। এ দিনের বাজারে বিশেষ আকর্ষণ চিনা বালবের বিক্রি। যদিও রঙবেরঙের মাটির প্রদীপের পসরা সাজানো হয়েছে ঢেলে। শুধু তা-ই নয়, খুদেদের মন আকর্ষণে বাজারে এসেছে ডোরেমন, মোটু-পাতলু সহ অনেক কার্টুন চরিত্রের মূর্তিও। কোনো কোনো দোকানে ঝোলানো ঝাড়ে হিন্দিতে ‘শুভ দীপাবলি’ লেখাও চোখে পড়ল।

আরও পড়ুন কালীপুজোর দিন রাজ্যে বৃষ্টির সম্ভাবনা?

তবে আগের তুলনায় মাটির প্রদীপের চাহিদা কমে গিয়েছে বলে জানান ব্যবসায়ীরা। এ দিন মাটির প্রদীপ বিক্রেতা ভুবন মণ্ডল জানান, “আগের তুলনায় মাটির প্রদীপের চাহিদা মানুষের মনে প্রায় কমেই গিয়েছে, বিক্রি খুব একটা নেই। এখন পুজোর বাজার হলেও লাভ নেই তেমন, তাই ক্রেতাদের মন আকর্ষণে তৈরি করা হয়েছে কার্টুন চরিত্রের মূর্তিও।” কিন্তু তাতেও লাভের পরিমাণ নেই বললেই চলে। চিনা বালবের চাহিদা এখন আকাশছোঁয়া বলে জানান তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here