রাজ্য-রাজ্যপাল সংঘাতের আবহে নতুন মোড়!

0
Jagdeep Dhankhar
ছবি: দ্য টেলিগ্রাফ থেকে

ওয়েবডেস্ক: কল্যাণীর মওলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (এমএকেএইউটি)-এর সমাবর্তন অনুষ্ঠান ঘিরে ফের একবার প্রকাশ্যে এল রাজ্য এবং রাজ্যপাল সংঘাত।

বুধবার জানানো হয়, প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান অনিবার্য কারণবশত স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও ঠিক কী কারণে ওই অনুষ্ঠান স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার স্পষ্ট ইঙ্গিত কোনো মহল থেকেই মেলেনি। তবুও বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসাবে সমস্ত দায়িত্বই রাজ্যপালের হাতে থাকায় বিভিন্ন মহলে জোর জল্পনার সৃষ্টি হয়েছে।

একটি মহলের দাবি, রাজ্য সরকারের নির্দেশেই প্রস্তাবিত ওই অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে রাজ্যের তরফে এ বিষয়ে সমস্ত অভিযোগই অস্বীকার করা হয়েছে।

গত মঙ্গলবারই আচার্যের এক্তিয়ার নিয়ে নতুন বিধি বিধানসভায় পেশ করে রাজ্য। নিয়মানুযায়ী রাজ্যপালই বিশ্ববিদ্যালয়গুলির আচার্য। জানা গিয়েছে, তাঁকে কার্যত ‘ক্ষমতাহীন’ করতে বিধানসভায় আইন পেশ করেছেন পরিষদীয় মন্ত্রী। এ ব্যাপারে গেজেট নোটিফিকেশন জারি হয়েছে।

সংশ্লিষ্ট মহলের মতে, নতুন বিধিতে আচার্যপদের এক্তিয়ার বা ক্ষমতা কমিয়ে রাজ্যপালের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হয়েছে। কলেজ-বিশ্ববিদ্যালয়ের নীতি নির্ধারণে বা পরিচালনার ক্ষেত্রে রাজ্যপালের যে ভূমিকা ছিল, নতুন বিধিতে তার সব ক্ষেত্রেই লাগাম পরিয়ে দেওয়া হয়েছে বলে তাদের অভিমত। আরও পড়ুন: রাজ্যপালের ক্ষমতা খর্ব করতে বিধানসভায় নতুন বিধি পেশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.