mamata banerjee in darjeeling
পাহাড়ে মুখ্যমন্ত্রী। নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: আগামী ছ’মাসের মধ্যে দার্জিলিংকে উন্নয়নে ভরিয়ে দেওয়া হবে। জিটিএ-এর সঙ্গে বৈঠকের পর এ কথাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষি, পর্যটন, শিক্ষার প্রসারের জন্য একটি কমিটিও তৈরি করার কথা বলেন মুখ্যমন্ত্রী।

বুধবার মংপুতে পাহাড়ের বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করার কথা মুখ্যমন্ত্রীর। মুখ্যমন্ত্রী বলেন, “পাহাড়বাসীর অনেক দিনের দাবি ছিল একটা বিশ্ববিদ্যালয়ের। কেন্দ্র এই দাবিকে বিশেষ পাত্তা দেয়নি। কিন্তু আমরা পাহাড়বাসীর দাবি মেনে নতুন বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করব। এই বিশ্ববিদ্যালয়ের নাম হবে দার্জিলিং হিল ইউনিভার্সিটি।” এ ছাড়াও কার্শিয়াং-এ এডুকেশন হাব, ডাওহিলে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস তৈরি করার আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন ভেঙে পড়ল মাঝেরহাট সেতুর একাংশ, বেশ কয়েকজনের মৃত্যুর আশঙ্কা

এ ছাড়াও পর্যটনের প্রসারে বিশেষ পদক্ষেপ করা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “লালকুঠি, লামাহাটা, টাকদা, লাভা লোলেগাঁওয়ে পর্যটনের প্রসারে আরও নজর দেওয়া হবে। নয়া দার্জিলিং তৈরি করা হবে।”

শিক্ষা, পর্যটন ছাড়াও আইটি শিল্প, কৃষি-সহ আরও একাধিক দিকে নজর দেওয়ার জন্য একটি বিশেষ কমিটি তৈরির কথা বলেন মুখ্যমন্ত্রী। এই কমিটিতে পাহাড়ের তিন বিধায়ক, চার পুরসভার চেয়ারম্যান, জেলাশাসক, পুলিশ সুপার, জিটিএ প্রধান বিনয় তামাং, জিটিএ-র সদস্য অনিত থাপা এবং রাজ্যের মুখ্যসচিব উপস্থিত থাকবেন বলে জানান মমতা।

পাহাড়ে একটি বেসরকারি মেডিক্যাল কলেজের কাজ চলছে বলেও জানান মুখ্যমন্ত্রী। তবে তার কাজ কিছুটা ধীর গতিতে চলায় ক্ষোভপ্রকাশ করেন তিনি।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন