কর্মসংস্থানের একাধিক দিক তুলে ধরলেন মমতা বন্দ্যোপাধ্যায়

0

কার্শিয়াং: মঙ্গলবার কার্শিয়াঙের টাউনহলে দার্জিলিং ও কালিম্পং জেলাকে নিয়ে প্রশাসনিক বৈঠক করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিনের প্রশাসনিক বৈঠক থেকে কর্মসংস্থানের জোরালো বার্তা দিলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেন, “আমরা কর্মসংস্থান নিয়ে আলোচনা করি। কিন্তু আমাদের সামনে থাকা জিনিসগুলোকে কী ভাবে কাজে লাগানো যায়, সে বিষয়ে আমরা ওয়াকিবহল নই। দার্জিলিংয়ে পাহাড়ের গায়ে যে গাছ থাকে, সেগুলির পাতা যদি রফতানি করা যায়, তা অত্যন্ত লাভজনক। সেই সঙ্গে রয়েছে প্রচুর কর্মসংস্থানের সুযোগ।”

মমতা বলেন, “২৩ ডিসেম্বরের মধ্যে ১০০ শতাংশ বাড়িতে পানীয় জল পৌঁছে দেব। পাহাড়ে ঝর্নার জল কাজে লাগিয়ে বটলিং প্ল্যান্ট হতে পারে”।

পাশাপাশি বাংলা ডেয়ারি থেকে দুগ্ধজাত দ্রব্য বিক্রির পরামর্শও দেন মমতা। তাঁর কথায়, “রাজ্যের যে সমস্ত শিক্ষিত যুবক-তরুণী রয়েছেন, তাঁদের আর বাইরে যেতে হবে না, প্রচুর পরিমাণে কর্মসংস্থান হবে। শিলিগুড়িতে প্রচুর জমি আছে, কাজে লাগাতে পারেন। এখানকার মাশরুম এত ভালো, সেটা নিয়ে কাজ করো”।

পর্যটন শিল্পেও জোর দেওয়ার কথাও বলেন তিনি। ট্যুরিজম নিয়ে পড়াশোনা করেছেন, এমন যুবক-তরুণীদের ইনটার্নশিপ করার পরামর্শ দিয়ে ব্যবসায়ীদের উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনারা বিনিয়োগ করুন, আমরা সহযোগিতা করব”।

আরও পড়ুন: 

ফের সাক্ষীদের বয়ান নিয়ে জটিলতা, লখিমপুর খেরি হিংসা মামলায় ৮ নভেম্বর পর্যন্ত শুনানি স্থগিত সুপ্রিম কোর্টে

রাজ্যে এক বছরের জন্য নিষিদ্ধ গুটখা, তামাকজাত পান মশলা

এক সঙ্গে বাস করলে পথ দুর্ঘটনায় জামাইয়ের মৃত্যুতে ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী শাশুড়িও, নির্দেশ সুপ্রিম কোর্টের

ম্যালেরিয়ায় আক্রান্ত রাজ্যপাল জগদীপ ধনখর, ভরতি দিল্লির এইমসে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন