মোদীর ‘বুলবুল’ প্রতিশ্রুতি নিয়ে বিধানসভায় ‘বোমা’ ফাটালেন মমতা!

ফাইল ছবি

কলকাতা: সাংঘাতিক ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর সময় রাজ্যের মানুষের পাশে দাঁড়ানোর সমস্ত রকমের সহযোগিতার আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু প্রায় মাস ঘুরতে গেলেও কেন্দ্রের তরফে ‘এক পয়সা’ সহযোগিতা করা হয়নি বলে সোমবার বিধানসভায় জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতার অভিযোগ, প্রধানমন্ত্রী বলেছিলেন ঘূর্ণিঝড় ‘বুলবুল’ প্রভাবিত অঞ্চলগুলির জন্য কেন্দ্রের কাছ থেকে আর্থিক সহায়তা করা হবে। কিন্তু ওই ধরনের প্রতিশ্রুতি দেওয়া হলেও আর্থিক সহায়তা হিসাবে এখনও একটি পয়সাও পায়নি রাজ্য।

বিধানসভায় এ দিন তিনি পশ্চিমবঙ্গের তিনটি উপকূলীয় জেলায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে বিপর্যয়ের পরিমাণ সম্পর্কে জবাব দেন।

তিনি বলেন, “ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর পরের দিনই রাজ্যকে সহায়তা করার বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেন। কিন্তু তা সত্ত্বেও কেন্দ্রীয় সরকারের কাছ থেকে আমরা আজ পর্যন্ত এক পয়সাও পাইনি। স্বরাষ্ট্রমন্ত্রীও এ ব্যাপারে টুইট করেছিলেন”।

বিশদ বিবরণ তুলে ধরে মমতা বলেন, “লোকসানের পরিমাণ পর্যালোচনা করতে কেন্দ্রীয় প্রতিনিধি দল তিনটি জেলায় সফর করেছিল। কেন্দ্রীয় প্রতিনিধি দলকে ২৩,০০০ কোটি টাকার অনুমানিক হিসাব দেওয়া হয়েছিল। কিন্তু কেন্দ্রের কাছ থেকে কোনো তহবিল পাওয়া যায়নি”।

ফাইল ছবি

মুখ্যমন্ত্রী বলেন, “ঘূর্ণিঝড়ে ১৪ লক্ষ হেক্টর কৃষিজমি ধ্বংস হয়েছে এবং প্রাকৃতিক দুর্যোগে প্রায় ১৫ জন প্রাণ হারিয়েছেন”।

কলকাতায় এটিএম জালিয়াতি! যাদবপুরে একাধিক ব্যক্তির অ্যাকাউন্ট থেকে গায়েব হাজার হাজার টাকা

কৃষকদের সহায়তার জন্য রাজ্য অর্থ বিভাগ থেকে ১,২০০ কোটি টাকা ব্যয় করেছে জানিয়ে তিনি বলেন, এই বিপর্যয়ে বিপুল ক্ষতির মুখোমুখি হওয়া পান চাষিদের জন্যও রাজ্য জনপ্রতি পাঁচ হাজার টাকা অনুদান দিয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.