Connect with us

রাজ্য

২ নভেম্বর থেকে কলেজের ক্লাস অনলাইনে, সাফ জানালেন শিক্ষামন্ত্রী

স্নাতকোত্তরের পড়ুয়াদের জন্য নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরে ক্লাস শুরু হবে।

Published

on

কলকাতা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)-র প্রস্তাবে সায় দিয়ে আগামী ২ নভেম্বর থেকেই কলেজের ক্লাস শুরুর বিষয়ে প্রাথমিকভাবে সম্মত হয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রবিবার শিক্ষামন্ত্রীর সঙ্গে উপাচার্যদের ভার্চুয়ালি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বৈঠকের শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিক্ষামন্ত্রী সাফ জানিয়ে দেন, বর্তমান পরিস্থিতিতে কোনো ভাবে কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে শারীরিক উপস্থিতি সম্ভব নয়।

উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে প্রাথমিক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়, ২ নভেম্বর থেকে কলেজের স্নাতক স্তরের ক্লাস শুরু হবে। স্নাতকোত্তরের পড়ুয়াদের জন্য নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরে ক্লাস শুরু হবে। একই সঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, “আগামী ২ নভেম্বর থেকে কলেজে ক্লাস নেওয়া হবে। তবে তা হবে অনলাইনে।” 

ইউজিসির নির্দেশিকা টুইটারে পোস্ট করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশঙ্ক জানিয়েছিলেন, ২০২০-২১ বর্ষের শিক্ষাবর্ষ শুরু হবে ১ নভেম্বর থেকে। ফলে তার আগেই মেরিট অথবা এন্ট্রাস-ভিত্তিক ভরতি প্রক্রিয়া সেরে ফেলতে হবে।

রাজ্যে ভরতি স্নাতক স্তরে প্রক্রিয়া শেষ হবে ৩০ সেপ্টেম্বর। আবার নভেম্বরে পুজোর ছুটি। ফলে এমন পরিস্থিতিতে নভেম্বরে কী ভাবে ক্লাস শুরু হবে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। আবার ১০ মাসের কম সময়ে কী ভাবে সিলেবাস শেষ হবে, তা নিয়েও প্রশ্ন তুলেছে রাজ্য।

এ ব্যাপারে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “উনি (পোখরিয়াল) ট্যুইট করেছেন। আদেশনামা এলে আমরা ইউনিভার্টির সঙ্গে কথা বলব। তার পর মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করব। কিন্তু সময় কমলে সিলেবাস শেষ হবে কী করে। পিজি-তে ভর্তি তো নভেম্বরে। সমস্যা তো আসবেই”।

এ দিন উপাচার্যদের ভার্চুয়ালি বৈঠকে তিনি জানিয়ে দিয়েছেন শিক্ষাবর্ষ কী ভাবে চলবে তা বিশ্ববিদ্যালয়গুলির উপরেই নির্ভর করবে। অর্থাৎ এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কবে পরীক্ষা হবে এবং কবে ক্লাস নেওয়া হবে।

অন্য দিকে কলেজের ক্লাস শুরুর প্রসঙ্গে শিক্ষামন্ত্রী এ দিন বলেন, পরিস্থিতি বিচার করে শিক্ষাবর্ষ এক মাস পিছিয়ে শুরু করার প্রস্তাব দেওয়া হবে মুখ্যমন্ত্রীকে।

বীরভূম

বীরভূমের মল্লারপুরে পুলিশ হেফাজতে নাবালকের মৃত্যু, জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ

Published

on

মল্লারপুরে বিক্ষোভ
বিক্ষোভ চলছে। ছবি সৌজন্যে এবিপি আনন্দ

বীরভূম : চুরির অভিযোগে ধৃত এক নাবালকের পুলিশ হেফাজতে মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ালো বীরভূমের মল্লারপুরে। পুলিশ মারেই মৃত্যু হয়েছে নাবালকের এই অভিযোগে, থানা ঘিরে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। পরে ৬০ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন তারা।

জানা গিয়েছে, ২০ অক্টোবর একটি বাড়িতে চুরির অভিযোগ বৃহস্পতিবার মল্লারপুর থানার পুলিশ ১৫ বছরের ওই কিশোরকে জুভেনাইল ধারায় গ্রেফতার করে।

পুলিশের দাবি, ওই রাতে সে শৌচাগারে যায়। বেশ কিছুক্ষণ পর শৌচাগার থেকে তার ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়।

এই খবর ছড়িয়ে পড়তেই এলাকা জুড়ে উত্তেজনা তৈরি হয়। ধৃতকে পিটিয়ে মারা হয়েছে বলে তার প্রতিবেশীরা থানা ঘেরাও করে। এর পর তারা ৬০ নম্বর জাতীয় সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখাতে থাকে। পুলিশ এসে ঘটনার তদন্তের আশ্বাস দিলে তারা বিক্ষোভ তুলে নেন।

বীরভূমের পুলিশ সুপার জানিয়েছেন, এই ঘটনায় ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্ত চেয়ে রামপুরহাট মহকুমা আদালতে আবেদন জানান হয়েছে।

খবর অনলাইনে আরও পড়ুন

কোভিডরোগীদের জন্য মারণ হতে পারে বাজির ধোঁয়া, ঠেকাতে ফের আদালতে যাওয়ার প্রস্তুতি

দরিদ্র দেশগুলির জন্য কোভিড-১৯ ভ্যাকসিন বিমা প্রকল্পের পরিকল্পনা ‘হু’-র

Continue Reading

রাজ্য

কোভিডরোগীদের জন্য মারণ হতে পারে বাজির ধোঁয়া, ঠেকাতে ফের আদালতে যাওয়ার প্রস্তুতি

Published

on

kolkata High Court

খবরঅনলাইন ডেস্ক: কালীপুজোয় বাজির ধোঁয়া মারণ হয়ে উঠতে পারে কোভিডরোগীদের জন্য। সেটা ঠেকাতেই এ বার ফের আদালতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন সেই মামলাকারী, যাঁর মামলায় দুর্গাপুজোর মণ্ডপ দর্শকহীন করার রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট।

মামলাকারী অজয় দে’র আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় টাইমস অব ইন্ডিয়াকে বলেন, “আমার মক্কেল এ বার শুধু ভিড় নয়, করোনা পরিস্থিতিতে বাজির ধোঁয়া নিয়ন্ত্রণের আবেদন জানিয়েও মামলা করবেন। কারণ, করোনা রোগীর শ্বাসযন্ত্রে সমস্যা হয়, তাঁর দরকার বিশুদ্ধ বাতাস।”

ওই আইনজীবী আরও বলেন, “কালীপুজো, জগদ্ধাত্রীপুজো, ছটপুজোয় প্রচুর বাজি পোড়ে। রাজ্যে নিষিদ্ধ কেবল শব্দবাজি। কিন্তু যে কোনো বাজি পোড়ালেই ধোঁয়া হয়। সব রকম বাজি পোড়ানোর উপরেই বিধিনিষেধ আরোপ করা হোক, এই আর্জি জানিয়ে হাইকোর্টে মামলা করা হবে।”

তিনি জানান, পুজোর ছুটির পর ৩ নভেম্বর আদালত খুললেই এই মর্মে পিটিশন ফাইল করা হবে।

উল্লেখ্য, কলকাতা হাইকোর্ট দুর্গাপুজোর মণ্ডপ দর্শকশূন্য করার নির্দেশ দেওয়ায় রাস্তায়, প্যান্ডেলে এ বার ভিড় ছিল অনেক কম। পুজোয় কলকাতার রাস্তা শেষ কবে এত ফাঁকা গিয়েছে তা কেউ মনে করতে পারেন না। পুজো শেষ হতেই রাজ্যে দৈনিক করোনা সংক্রমণ কমলেও, আরও চার-পাঁচ দিন না গেলে পুজোর প্রভাব পুরোপুরি বোঝা যাবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কিন্তু কালীপুজোকে কেন্দ্র করে বাতাসে যা দূষণ ছড়াবে, তা কোভিডরোগীদের ক্ষেত্রে আরও বেশি মারাত্মক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই যে কোনো মুল্যে এ বার বাজি পোড়ানো বন্ধ করতে হবে।

ওয়েস্ট বেঙ্গল ডক্টর্স ফোরামের সহ-সভাপতি কৌশিক লাহিড়ী বলছেন, “এ বার করোনা আবহে আরও ক্ষতিকারক হয়ে উঠবে বাজির ধোঁয়া। এমনিতেই প্রতি বছর কালীপুজোর পর বেশ কয়েক সপ্তাহ ধরে ফুসফুসের অসুখে আক্রান্তর সংখ্যা বেড়ে যায়। করোনায় আক্রান্ত হলে এমনিতেই ফুসফুসজনিত সমস্যা থাকে। তার ওপর যে কোনো রকম বাজি পোড়ানো হলেই তার ধোঁয়ায় রোগীর মারাত্মক ক্ষতি হতে পারে। সেই জন্য এই ব্যাপারে কঠোর অবস্থান নেওয়া উচিত।”

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

আর রাখঢাক নয়, এ বার বিজেপিকে সরাসরি ভোট দেওয়ার আহ্বান মায়াবতীর

Continue Reading

রাজ্য

রাজ্যপাল জগদীপ ধানখড়কে বিজেপির ‘লাউডস্পিকার’ বলল তৃণমূল

আজই দিল্লিতে গিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে নালিশ করেন রাজ্যপাল।

Published

on

জগদীপ ধানখড়। ফাইল ছবি

কলকাতা: রাজ্যপাল জগদীপ ধানখড়ের (Jagdeep Dhankhar) আচরণ “রাজভবনের জন্য অপমানজনক” হিসেবে উল্লেখ করে তাঁকে বিজেপির ‘লাউডস্পিকার’-এর সঙ্গে তুলনা করল রাজ্যের শাসক দল তৃণমূল।

গত বুধবার দু’দিনের সফরে দিল্লিতে রয়েছেন রাজ্যপাল। বৃহস্পতিবার তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) সঙ্গে বৈঠক করেন। রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়েই তাঁদের বৈঠক হয় বলে জানান রাজ্যপাল। পাশাপাশি বৈঠক থেকে বেরিয়ে এসেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর প্রশাসনের বিরুদ্ধে তোপ দাগেন।

রাজ্যের আইএএস এবং আইপিএস অফিসারদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যপাল। (আরও পড়ুন এখানে ক্লিক করে: অমিত শাহের সঙ্গে বৈঠকের পরেই বিস্ফোরক রাজ্যপাল জগদীপ ধানখড়)

দিল্লি গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে রাজ্য সরকারের বিরুদ্ধে নালিশ এবং তার পরে সাংবাদিক বৈঠকে রাজ্যপাল যে ভাবে রাজ্য সরকারকে নিশানা করেছেন, তার কড়া প্রতিক্রিয়া জানান তৃণমূলের মহাসচিব এবং রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)।

তিনি বলেন, রাজ্যপাল যে ভাবে কথা বলছেন, তা একজন রাজনৈতিক দলের মুখপত্রের পক্ষেই সম্ভব। রাজ্যপাল চেষ্টা চালিয়ে যাচ্ছেন রাজ্যের ভাবমূর্তি কালিমালিপ্ত করার। পাশাপাশি নিজেই বিজেপির মুখপাত্রের মতো আচরণ করছেন।

পার্থবাবু বলেন, “পশ্চিমবঙ্গের আইন-শৃঙ্খলার দিকে আহুল তোলার আগে রাজ্যপালের উচিত বিজেপিশাসিত উত্তরপ্রদেশের দিকে তাকানো। আসলে তিনি গেরুয়া শিবিরকে সুবিধা করে দেওয়ার জন্য বিজেপির মুখপাত্র হিসেবে কাজ করছেন”।

পার্থবাবুর কথার রেশ ধরেই তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় (Kalyan Banerjee) রাজ্যপালকে “বিজেপির লাউডস্পিকার” হিসেবে উল্লেখ করেন। একই সঙ্গে রাজ্যপালকে “রাজভবনের পক্ষে অপমানজনক” বলে কটাক্ষ করেন তিনি।

Continue Reading

Amazon

Advertisement
মল্লারপুরে বিক্ষোভ
বীরভূম21 mins ago

বীরভূমের মল্লারপুরে পুলিশ হেফাজতে নাবালকের মৃত্যু, জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ

বিদেশ2 hours ago

দরিদ্র দেশগুলির জন্য কোভিড-১৯ ভ্যাকসিন বিমা প্রকল্পের পরিকল্পনা ‘হু’-র

kolkata High Court
রাজ্য2 hours ago

কোভিডরোগীদের জন্য মারণ হতে পারে বাজির ধোঁয়া, ঠেকাতে ফের আদালতে যাওয়ার প্রস্তুতি

Mayawati
দেশ3 hours ago

আর রাখঢাক নয়, এ বার বিজেপিকে সরাসরি ভোট দেওয়ার আহ্বান মায়াবতীর

দেশ3 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৮,৬৪৮, সুস্থ ৫৭,৩৮৬

দেশ3 hours ago

স্বস্তি আরও বাড়িয়ে ভারতে সক্রিয় রোগী নামল ছ’লক্ষের নীচে, আপাতত চিন্তা দিল্লিকে নিয়ে

দেশ4 hours ago

কাশ্মীরে জঙ্গি হামলায় যুব সাধারণ সম্পাদক-সহ ৩ বিজেপি নেতা নিহত

Covid situation kolkata
কলকাতা4 hours ago

পাঁচ দিনে কমল সাড়ে চারশো, কলকাতায় সক্রিয় রোগীর সংখ্যা নামল ৭ হাজারের নীচে

দেশ3 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৮,৬৪৮, সুস্থ ৫৭,৩৮৬

containment kolkata
কলকাতা2 days ago

লকডাউন নিয়ে গুজবের বিরুদ্ধে পুলিশি পদক্ষেপ

বিনোদন3 days ago

সিবিআই গ্রেফতার করতে পারে, আশঙ্কায় তড়িঘড়ি আদালতের দ্বারস্থ সুশান্ত সিং রাজপুতের দুই দিদি

কলকাতা2 days ago

বিসর্জনের আগেই আগুন, পুড়ে ছাই সল্টলেকের দুর্গাপুজো মণ্ডপ

উঃ ২৪ পরগনা2 days ago

সক্কালেই ফোন, টাটা ক্যানসার হসপিটালে রক্ত দিয়ে এলেন ১৪ জন স্বেচ্ছাসেবী

coronavirus
রাজ্য3 days ago

দেড় মাস পর রাজ্যে কমল সক্রিয় রোগী, নতুন সংক্রমণ নামল ৪ হাজারের নীচে

বিনোদন2 days ago

ভেন্টিলেশনেই সৌমিত্র চট্টোপাধ্যায়, শুরু ডায়ালিসিস

বিনোদন3 days ago

চিকিৎসায় সাড়া দিচ্ছেন না সৌমিত্র চট্টোপাধ্যায়, আরও সংকট, জানালেন চিকিৎসক

কেনাকাটা

কেনাকাটা16 hours ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা3 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা4 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা4 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা1 month ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা1 month ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা1 month ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা1 month ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 month ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

নজরে