election

কলকাতা: পঞ্চায়েত ভোটের নতুন নির্ঘণ্ট তৈরির করতে শাসক-বিরোধী মিলিয়ে ১০টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক শুরু করল রাজ্য নির্বাচন কমিশন। আশা করা হচ্ছে শনিবার সন্ধ্যার মধ্যেই জানানো হতে পারে ওই নতুন নির্ঘণ্ট।

সরকারের প্রতিনিধির সঙ্গেও কথা বলছেন নির্বাচন কমিশনার-সহ অন্যান্য কর্তারা। তবে কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে ভোটের নতুন দিনক্ষণ ঘোষণা করতে ১০টি বিরোধী রাজনৈতিক দলের প্রতিনিধির সঙ্গেও কথা বলছেন তাঁরা। সূত্রের খবর, নির্বাচনের দিনের পাশাপাশি নতুন বিজ্ঞপ্তিতে বদলে যেতে পারে জেলার বিন্যাসও। গত শুক্রবার হাইকোর্টের রায় ঘোষণার পরই বৈঠকে বসেন কমিশনের কর্তারা। সেখানে নির্দিষ্ট কয়েকটি বদলের সিদ্ধান্ত নেওয়া হয়। অর্থাৎ, আগের তালিকায় যে বিন্যাসে জেলাগুলিতে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, পরিবর্তন ঘটতে পারে সেখানেও।

আরও পড়ুন : পঞ্চায়েত ভোট কবে? নির্বাচন কমিশনের মাথায় রয়েছে যে সব চিন্তা

কমিশনের সঙ্গে বৈঠকের জন্য প্রতিটি রাজনৈতিক দলের প্রতিনিধিকে ১০-১৫ মিনিট করে সময় দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। এ দিনই বৈঠকের শেষে কমিশন বিজ্ঞপ্তি ঘোষণা করতে পারে বলে বিরোধী রাজনৈতিক দলগুলির অনুমান।

ভোটের নির্ঘণ্টের পাশাপাশি নিরাপত্তাজনিত ব্যাপারেও রাজনৈতিক দলগুলির অভিমত জানছে কমিশন। বিরোধী রাজনৈতিক দলগুলি প্রথম থেকেই কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সরব। ফলে রাজ্য পুলিশ না কি কেন্দ্রীয় বাহিনী-এই প্রশ্নেরও ফয়সলা হতে পারে ওই বৈঠকে।

এ দিকে কমিশনের সঙ্গে বৈঠক না করেই ফিরে গেল বিজেপি। তারা পাঁচ জন প্রতিনিধি নিয়ে ঢুকতে চাইলে পুলিশ তাদের বাধা দেয় বলে খবর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here