rites rail majherhat
মাঝেরহাট সেতুর ভেঙে পড়া অংশ

কলকাতা: মেট্রোর জন্য নয়, রক্ষণাবেক্ষণের অভাবেই ভেঙে পড়েছে মাঝেরহাট সেতু। এই রিপোর্ট দিল কলকাতা পুলিসের ফরেন্সিক বিভাগ।

তদন্তকারীরা জানিয়েছেন, ফাটল সময়মতো মেরামত না হওয়ায় ক্রমাগত চুঁইয়ে ঢুকেছে জল। সেই জলে মরচে পড়ে দুর্বল হয়ে গিয়েছে ভিতরে থাকা লোহার রডগুলি। যার ফলে ভেঙে পড়েছে সেতুর ৩৫ মিটার একটি অংশ।

গত মঙ্গলবার ভেঙে পড়ে মাঝেরহাট সেতুর একাংশ। এই ভেঙে পড়ার পেছনে মেট্রোর কাজকেই দায়ী করা হয় রাজ্য সরকারের তরফে। তবে রেল জানিয়ে দেয় সেতু ভেঙে পড়ার পেছনে মেট্রোর কাজ কোনো ভাবেই দায়ী নয়। এর পরে কলকাতা পুলিশের ফরেন্সিক দলকে দিয়ে একটি কমিটি তৈরি করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন ভূমিকম্পে কেঁপে উঠল গোটা রাজ্য, উৎসস্থল বাংলা-অসম সীমান্ত

গত সোমবার সেতুর ধ্বংসস্তূপ পরিদর্শন করে ফরেন্সিক দল। তাদের রিপোর্ট বলছে, রক্ষণাবেক্ষণে গাফিলতির জেরেই ভেঙে পড়েছে সেতু। রিপোর্টে বলা হয়েছে, নিয়ম মেনে যে মেরামতি করা উচিত সেটুকু করলেও ভাঙত না সেতু। ফলে কংক্রিটের ফাটল দিয়ে লাগাতার ঢুকেছে জল। সেই জেলেই মরচে পড়েছে গার্ডারের ভিতরে থাকা লোহার রডে। যার জেরে ভেঙে পড়েছে সেতু।

তবে সেতুর বাকি অংশ মজবুত রয়েছে বলে জানিয়েছেন তদন্তকারীরা। ফরেন্সিক দলের তরফে জানানো হয়েছে, বাকি সেতু অন্তত ৫০ বছর টিকে যাবে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন