পশ্চিমবঙ্গে কেন উপনির্বাচনে বিলম্ব করছে কমিশন, উদ্বেগে জনস্বার্থ মামলা দায়ের হাইকোর্টে

0

কলকাতা: পশ্চিমবঙ্গের বিধানসভা উপনির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করুক নির্বাচন কমিশন। এই আবেদন নিয়েই শুক্রবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করলেন আইনজীবী রমাপ্রসাদ সরকার।

যত তাড়াতাড়ি সম্ভব উপনির্বাচনের তারিখ ঘোষণা করার আবেদন জানিয়েছেন ওই আইনজীবী।

সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, “১৫০,১৫১ ধারার অধীনে জনপ্রতিনিধিত্ব আইনে বলা হয়েছে যে ছ’মাসের মধ্যে নির্বাচন/উপনির্বাচন করাতে হবে। উপনির্বাচনে অযথা বিলম্ব করছে কমিশন, এ বিষয়টি নিয়ে আমরা উদ্বিগ্ন”।

ভোট চাই ৫ নভেম্বরের মধ্যে!

গত ৫ মে তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এ বারের বিধানসভা ভোটে তিনি নন্দীগ্রামে প্রার্থী হয়ে বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হন। ফলে শপথ নেওয়ার ছ’মাসের মধ্যেই রাজ্যের কোনো একটি আসন থেকে জিতে আসার কথা মমতার।

জনস্বার্থ মামলার আবেদনে বলা হয়েছে, ৫ নভেম্বরের আগেই যেন ভোট করানোর নির্দেশ দেওয়া হয়। নির্বাচন/উপনির্বাচন মিলিয়ে মোট সাতটি কেন্দ্রে ভোট হওয়ার কথা।

জনস্বার্থ মামলা দায়ের করে আইনজীবী বলেন, “প্রধান বিচারপতির কাছে আমার আবেদন, দয়া করে ভারতের নির্বাচন কমিশন, স্বরাষ্ট্র মন্ত্রক এবং রাজ্য নির্বাচন আধিকারিককে অবিলম্বে উপনির্বাচনের তারিখ ঘোষণা করার নির্দেশ দেওয়া হোক”।

ভবানীপুর-সহ বাকি আসনগুলিতে উপনির্বাচন করানোর আরজি নিয়ে একাধিক বার কমিশনের দ্বারস্থ হয়েছেন তৃণমূল নেতৃত্ব। এ ব্যাপারে তৃণমূল নেতা তাপস রায় বলেন, কোভিড মহামারির মধ্যেই বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সংবিধান অনুযায়ী, তার ছ’মাসের মধ্যেই উপনির্বাচন হওয়ার কথা। অবিলম্বে সাতটি আসনে ভোট করা হোক।

উল্টো দিকে, বিজেপি নেতারা বারবারই বলেছেন, এখন ভোট চান না তাঁরা। সেই মতো রাজ্যের বিজেপি নেতৃত্ব চিঠি দিয়েছেন কেন্দ্রীয় নেতৃত্বকে। ফলে উপনির্বাচন নিয়ে মতান্তর স্পষ্ট তৃণমূল-বিজেপির।

কোথায় কেন ভোট হবে?

রাজ্যে বর্তমানে পাঁচটি কেন্দ্রে উপনির্বাচন এবং দু’টি কেন্দ্রে ভোটগ্রহণ বাকি রয়েছে। ভোট হবে ভবানীপুর, খড়দহ, শান্তিপুর, গোসাবা, দিনহাটা, সামশেরগঞ্জ এহং জঙ্গিপুরে।

এর মধ্যে সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে প্রার্থীদের মৃত্যুতে ভোটগ্রহণ স্থগিত হয়ে যায়। খড়দহ, গোসাবায় ভোটের পরে বিধায়কদের মৃত্যু হয়। শান্তিপুর, দিনহাটা এবং ভবানীপুরে নির্বাচিত বিধায়করা পদত্যাগ করেন।

খবর অনলাইন-এ আরও কিছু গুরুত্বপূর্ণ খবর পড়ুন এখানে:

টেট মামলায় বেনজির নির্দেশ! মামলাকারীদের ২০ হাজার টাকা করে দেবেন বোর্ড সভাপতি

‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় সিট-এর মাথায় মঞ্জুলা চেল্লুর

অর্ধনগ্ন হয়ে কেন ট্রেনে ঘুরছিলেন? জানালেন বিধায়ক, দেখুন ভিডিয়োয়

বিশাল তামার ভাণ্ডার! আফগানিস্তানের পুনর্নির্মাণে চিনে মজেছে তালিবান

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন