‘গোর্খাল্যান্ড’-এর নীচে স্বাক্ষর অমিত শাহের, বিড়ম্বনায় বিজেপি

0
gorkhaland
ছবি: রাজু বিস্তের টুইটার পোস্ট থেকে

ওয়েবডেস্ক: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নিয়ে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তাতেই আশার আলো দেখে দার্জিলিংকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার দাবিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দেন বিজেপি সাংসদ রাজু বিস্ত। সেই চিঠিতে রাজু দার্জিলিংকে ‘গোর্খাল্যান্ড’ উল্লেখ করেছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সেই চিঠির প্রত্যুত্তর দিতে গিয়ে ব্যবহার করলেন ‘গোর্খাল্যান্ড’ শব্দটিকেই। সোশ্যাল মিডিয়ায় সেই চিঠির ছবি পোস্ট হতেই শুরু হয় তোলপাড়।

চিঠিতে রাজু দার্জিলিংকে ‘গোর্খাল্যান্ড’ উল্লেখ করে লিখেছেন, “দার্জিলিংয়ে দীর্ঘ দিন ধরে পুলিশি অত্যাচার চলছে। অত্যাচার করছে রাজ্য পুলিশ। দার্জিলিংয়ের দায়িত্ব দিল্লি পুলিশকে দেওয়া হোক”। রাজুর চিঠির প্রাপ্তিস্বীকার করে স্বরাষ্ট্রমন্ত্রক। বিজেপি সাংসদের চিঠির প্রাপ্তিস্বীকার করে কেন্দ্রের পাঠানো ওই চিঠিতে রয়েছে অমিত শাহের স্বাক্ষর। যা টুইটারে পোস্ট করেন রাজু।

বিজেপি সাংসদের এই পোস্ট ঘিরেই শুরু হয় বিতর্ক। প্রশ্ন ওঠে, কেন্দ্রীয় ভাবে গোর্খাল্যান্ডকে মান্যতা দিয়ে তা হলে কি বিজেপি বাংলা ভাগের পরিকল্পনা বাস্তবায়িত করছে? পরিস্থিতি সামাল দিতে বিজেপির রাজ্য নেতৃত্ব জানান, দার্জিলিং পাহাড় নিয়ে পুরনো অবস্থানেই অনড় রয়েছে বিজেপি। তাঁরাও বাংলা ভাগের পক্ষে নন।

তবে এ বিষয়ে সংবাদ মাধ্যমের কাছে রাজু জানিয়েছেন, এ ব্যাপারে তাঁর এবং দলের অবস্থান ভিন্ন। কিন্তু বিতর্কে থামেনি এমন স্বীকারোক্তিতেও। দলীয় সাংসদের লেখা চিঠির জবাবে অমিত শাহ জানিয়েছেন, “কেন্দ্র বিবেচনা করছে”। কিন্তু তিনি কী ভাবে গোর্খাল্যান্ড শব্দটি ব্যবহার করতে পারেন, সেটাই এখন বিতর্কের কেন্দ্রে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here