Connect with us

কোচবিহার

Bengal Polls 2021: শীতলকুচির গুলিচালনার ভিডিও প্রকাশ্যে, সত্য সামনে এল, দাবি তৃণমূলের

ভিডিওটির সত্যতা যাচাই করেনি খবরঅনলাইন।

Published

on

সেই ভিডিওর একটি দৃশ্য!

খবরঅনলাইন ডেস্ক: কোচবিহারের শীতলকুচিতে গত ১০ এপ্রিল ভোটপ্রক্রিয়া চলাকালীন কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জনের মৃত্যু হয়। সে দিনের ঘটনাস্থলের একটি ভিডিও বুধবার প্রকাশ্যে এসেছে। কলকাতা টিভি’র ওই ভিডিওটি টুইট করেছেন তৃণমূলের রাজ্যসভা সাংসদ ডেরেক ও’ব্রায়ান। তবে খবরঅনলাইন ওই ভিডিওর সত্যতা যাচাই করেনি।

ওই ভিডিওয়ে দেখা যাচ্ছে, উত্তেজিত জনতার জমায়েত, গুলির আওয়াজ, আর্তচিৎকার এবং রক্তাক্ত অবস্থায় কয়েকজনকে পড়ে থাকতে। ডেরেক এই গুলি চালানোর বিষয়ে নির্বাচন কমিশন, পুলিশ, কেন্দ্রীয় বাহিনীর ‘ব্যাখ্যা’কে খোঁচা দিয়ে তিনি লিখেছেন, “প্রতিটি সত্য প্রকাশ্যে এল। একে অপরকে বাঁচানোর ষড়যন্ত্র পরাস্ত হল। প্রমাণিত হল, গ্রামবাসীরা সরকারি কর্মীদের কোনো ক্ষতি করেননি। পরবর্তী সরকারের উপর ভরসা রাখুন। সকলকে শাস্তি দেওয়া হবে। যিনি, যত বড়োই হোন না কেন।”

Loading videos...

ভিডিওয়ে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান এবং গ্রামবাসীদের ছোটাছুটি করতে দেখা গিয়েছে। উত্তেজিত গ্রামবাসীরা কেন্দ্রীয় বাহিনীর দিকে তাড়া করে যাচ্ছেন দেখা গিয়েছে। উত্তেজিত পুরুষ এবং মহিলাদের বড়ো অংশের হাতেই রয়েছে লাঠি এবং বাঁশ।

গুলির আওয়াজ শোনা গেলেও সরাসরি কোনো সিআইএসএফ জওয়ানকে গুলি চালাতে দেখা যায়নি। তবে মাটিতে পড়ে থাকা রক্তাক্ত দেহ ঘিরে গ্রামবাসীদের একাংশ গুলি করে মারার অভিযোগ করছেন বলে শোনা গিয়েছে। পাশাপাশি, গ্রামবাসীদের একটি সরকারি বাড়ি ভাঙচুর করতে দেখা যাচ্ছে ভিডিওতে। ওই বাড়িটিই শীতলকুচি বিধানসভার ১২৬ নম্বর বুথ বলে দাবি করা হচ্ছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Bengal Polls 2021: ভয়াবহ কোভিড সংক্রমণের মধ্যে কী ভাবে ভোট, শুক্রবার জরুরি সর্বদল বৈঠক ডাকল কমিশন

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

কোচবিহার

Sitalkuchi Incident: কোচবিহারের সেই পুলিশ সুপারকে সরিয়ে দিল রাজ্য

আরও একাধিক জেলার পুলিশ সুপার বদল করা হয়েছে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার দিন রাজ্য পুলিশে একাধিক রদবদল করার কথা ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই তালিকায় তাৎপর্যপূর্ণ ভাবে রয়েছেন কোচবিহারের পুলিশ সুপারও। দেবাশিস ধরের জায়গায় ওই জেলার পুলিশ সুপার করা হয়েছে কে কান্নানকে।

ভোটের ঠিক আগে আগেই দেবাশিসকে কোচবিহারের পুলিশ সুপারের দায়িত্বে পাঠানো হয়েছিল। বুধবার মুখ্যমন্ত্রী হিসাবে মমতা শপথগ্রহণের পরেই রাজ্য পুলিশে একাধিক রদবদল করা হয়েছে। সেই তালিকায় দেবাশিসও। তাঁর জায়গায় কান্নানকে পাঠানো হচ্ছে।

Loading videos...

উল্লেখ্য, গত ১০ এপ্রিল রাজ্যে চতুর্থ দফার ভোটের দিন কোচবিহারের শীতলকুচি কেন্দ্রের জোড়পাটকির ১২৬ নম্বর বুথে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জনের মৃত্যুর অভিযোগ ওঠে। সেই সময় কোচবিহারের পুলিশ সুপার দাবি করেন, বাহিনী আত্মরক্ষার্থে গুলি চালিয়েছে। তাঁর বক্তব্য ছিল, প্রায় ৩০০ জনের একটি দল লাঠি এবং হাতে তৈরি অস্ত্রশস্ত্র নিয়ে কেন্দ্রীয় বাহিনীকে ঘেরাও করে।

পুলিশ সুপার আরও জানান, উত্তেজিত জনতা চড়াও হওয়ায় ইভিএম এবং আগ্নেয়াস্ত্র ছিনতাই হয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়। তাই কেন্দ্রীয় বাহিনী গুলি চালায়। সেই গুলিতে ৪ জনের মৃত্যু হয় এবং একজন আহত হন। যদিও পরবর্তী কালে ময়নাতদন্ত রিপোর্ট সামনে আসার পর পুলিশ সুপারের ওই দাবি ঘিরে পাল্টা প্রশ্ন উঠতে শুরু করে।

তবে শুধু কোচবিহারের পুলিশ সুপারই নন, এ ছাড়াও রাজ্যের একাধিক জেলার পুলিশ সুপারকে বদলি করা হয়েছে। পুর্ব মেদিনীপুরের পুলিশ সুপার করা হয়েছে ইন্দিরা মুখোপাধ্যায়কে। ডায়মন্ড হারবার পুলিশ জেলার পুলিশ সুপার করা হয়েছে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে। এ ছাড়া আরও একাধিক জেলার পুলিশ সুপার এবং পুলিশ আধিকারিক বদল করা হয়েছে।

আরও পড়তে পারেন ৭ মে থেকে পূর্ব রেলের ১৬টি ট্রেন বাতিল, দেখে নিন কোন কোন ট্রেন

Continue Reading

কোচবিহার

Bengal Polls 2021: শীতলকুচির সেই বুথে ভোট বৃহস্পতিবার

বৃহস্পতিবার শেষ দফায় রাজ্যের ৩৫টি আসনে ভোটগ্রহণ।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বৃহস্পতিবার, রাজ্যে শেষ দফার ভোটের সঙ্গেই ভোটগ্রহণ হবে শীতলকুচির সেই বুথে। সোমবার এমনই ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

গত ১০ এপ্রিল, রাজ্যে চতুর্থ দফা ভোটের দিন কেন্দ্রীয় বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছিল চার জন। তারপর থেকেই আলোচনায় উঠে আসে কোচবিহারের শীতলকুচি বিধানসভা কেন্দ্রের জোড়াপাটকির ১২৬ নম্বর বুথ। এই ঘটনায় তোলপাড় হয়ে ওঠে রাজ্য–রাজনীতি।

Loading videos...

এই ঘটনায় কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে শোরগোল পড়ে যায় রাজ্যে। বিজেপি বাহিনীর সমর্থনে রাজনৈতিক প্রচারে নামে। এমনকি বিজেপির অনেক নেতাই বাহিনীর নাম করে উসকানিমূলক মন্তব্যও করতে থাকেন। পালটা তৃণমূল কংগ্রেস–সহ অন্যান্য রাজনৈতিক দলগুলি বাহিনীর এই ভূমিকায় সরব হয়ে ওঠে।

গুলিচালনার ঘটনার পরেই অবিলম্বে সেই বুথে ভোটগ্রহণ বন্ধ করার নির্দেশ দেয় কমিশন। ফলে স্বাভাবিক ভাবেই পুনঃনির্বাচন করতেই হত সেই বুথে। বৃহস্পতিবার রাজ্যের ৩৫টি আসনের ভোটগ্রহণের সঙ্গেই ওই বুথেও ভোট নেওয়া হবে।

আরও পড়তে পারেন Coronavirus Second Wave: আশার আলো মহারাষ্ট্র, দৈনিক সংক্রমণ তিন সপ্তাহের মধ্যে সর্বনিম্ন

Continue Reading

কোচবিহার

Bengal Polls 2021: শীতলকুচির ঘটনা নিয়ে বিচারবিভাগীয় তদন্ত চাইল এপিডিআর, দোষীদের শাস্তি দাবি

নিহতদের পরিবারবর্গ ও আহতদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি করেছে এপিডিআর।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে মৃত্যু নিয়ে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানাল গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি তথা এপিডিআর (APDR)। সেই সঙ্গে এই গুলিচালনার ঘটনায় দোষীদের শাস্তি এবং নিহতদের পরিবারবর্গ ও আহতদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি করেছে তারা। শুক্রবার এপিডিআরের এক প্রেস বিবৃতিতে এই দাবি জানানো হয়েছে।     

গত ১০ এপ্রিল চতুর্থ দফার ভোট চলাকালীন কোচবিহারের শীতলকুচি বিধানসভা কেন্দ্রে পাঁচজন গ্রামবাসীর মৃত্যু হয় এবং কয়েক জন আহত হন। অভিযোগ, শীতলকুচির ১২৬ নং বুথ আমতলী মাধ্যমিক শিক্ষাকেন্দ্রে সিআইএসএফ (CISF) জওয়ানদের গুলিতে চার গ্রামবাসী মারা যান। আর ২৬৫ নং বুথ পাঠানতলীতে ভোটের লাইনে দাঁড়াতে গিয়ে মৃত্যু হয় এক তরুণের।

Loading videos...

আমতলী ও পাঠানতলীর ঘটনা নিয়ে তথ্যানুসন্ধানের জন্য এপিডিআরের পক্ষ থেকে বৃহস্পতিবার ওই দুই জায়গায় যাওয়া হয় বলে ওই প্রেস বিবৃতিতে জানানো হয়েছে। স্থানীয় গ্রামবাসী এবং নিহত ও আহতদের পরিবারের সঙ্গে কথা বলে এপিডিআর-এর সামনে যে তথ্য উঠে এসেছে, তা তারা প্রেস বিবৃতিতে জানিয়েছে।         

আমতলীর ঘটনা

এপিডিআরকে গ্রামবাসীরা বলেছেন, সে দিন বুথ থেকে ২০০ মিটার দূরে অষ্টম শ্রেণির ছাত্র ১৪ বছর বয়সি জাহিদুল হককে সিআইএসএফ বাহিনী নির্মম ভাবে মারধর করে। এই ঘটনায় এলাকাবাসী সাময়িক ভাবে বিক্ষুব্ধ হলেও তারা কখনোই সেই সময় ১২৬ নং বুথ চত্বরে প্রবেশ করেনি এবং কেন্দ্রীয় বাহিনীকে ঘিরে কোনো জমায়েতও করেনি।

গ্রামবাসীরা বলেছেন, ৩০০-৩৫০ জন মহিলা ১২৬ নং বুথে জমায়েত করে তাদের ঘিরে ধরে অস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছিল বলে কেন্দ্রীয় বাহিনী যে দাবি করেছে, তা আদৌ ঘটেনি। তারা আত্মরক্ষার্থে গুলি চালিয়েছিল বলে যে কথা বলছে তা পুরোপুরি মিথ্যে। গ্রামবাসীদের দাবি, সে দিন কোনো রকম প্ররোচনা ছাড়াই সিআইএসএফ গুলি চালিয়েছিল।

গ্রামবাসীদের অভিযোগ, নির্বাচনের জন্য আগের দিন থেকে কর্তব্যরত কেন্দ্রীয় বাহিনী থাকা সত্ত্বেও হঠাৎ বাইরে থেকে আসা সিআইএসএফ জওয়ানরা এই গুলি চালায়। গুলি চালানোর আগে কোনো রকম ঘোষণা, লাঠি চালানো, কাঁদানে গ্যাস প্রয়োগ করা, রবার বুলেট ছোড়ার মতো কোনো উপযুক্ত পদ্ধতিগত সতর্কীকরণ করা হয়নি।

গুলি চালানোর প্রশাসনিক পদ্ধতিগত কোনো রকম নির্দেশ দেওয়া হয়েছিল কিনা সে বিষয়ে কিছু জানা যায়নি বলে এপিডিআরের প্রেস বিবৃতিতে বলা হয়েছে।

ভোটের লাইনে হিন্দু, মুসলিম উভয় সম্প্রদায় মিলিয়ে প্রায় ৭০-৭৫ জন ভোটার দাঁড়িয়ে থাকা সত্ত্বেও সিআইএসএফ-এর গুলিতে কেবলমাত্র সংখ্যালঘু সম্প্রদায়ের চার জন কী ভাবে মারা গেল, সে নিয়ে এপিডিআরের প্রেস বিবৃতিতে প্রশ্ন তোলা হয়েছে।

এপিডিআরের প্রতিনিধিদের কাছে গ্রামবাসীরা অভিযোগ করেন, প্রথম বর্ষের এক কলেজপড়ুয়াকে মাটিতে ফেলে পায়ে চেপে বুকে গুলি চালানো হয়।

গ্রামবাসীদের অভিযোগ, বাইরে থেকে আসা সিআইএসএফ জওয়ানরা নিহত চার জনকে ওখানেই ফেলে রেখে পালিয়ে যায়। রাজ্য পুলিশ বা ওই বুথে আগে থেকে  কর্তব্যরত কেন্দ্রীয় বাহিনী সাহায্য না করায় গ্রামের দুই যুবক টোটোতে করে তাদের দেহ মাথাভাঙা হাসপাতালে নিয়ে যায়। যাওয়ার পথে রাজ্য পুলিশ তাদের দু’জনকে মাথাভাঙা থানায় তুলে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করে ও পাঁচ ঘণ্টা আটকে রাখে।

এপিডিআর বলেছে, ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও গ্রামবাসীদের কথা অনুযায়ী ওই গ্রামে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি রয়েছে। বিদ্যালয়ের সরস্বতীপুজোয় সকলে একসঙ্গে যোগ দেয়। গ্রামে কোনো রকম সাম্প্রদায়িক অশান্তি নেই।

পাঠানতলীর ঘটনা

এপিডিআরের সহ-সম্পাদক আলতাফ আমেদের জারি করা ওই প্রেস বিবৃতিতে বলা হয়েছে, পাঠানতলীতে ২৬৫ নং বুথে ভোট চলাকালীন আনন্দ বর্মন নামে যে তরুণের মৃত্যু হয়, তিনি দলীয় হিংসার বলি। আনন্দ ছাড়াও সে দিন বেশ কয়েক জন আহত হন। এই ঘটনাটিকে হাতিয়ার করে একটি রাজনৈতিক দল পাঠানতলী এলাকায় সাম্প্রদায়িক বিভাজনের চেষ্টা চালাচ্ছে বলে এপিডিআরের অভিযোগ।

শীতলকুচির ঘটনা সম্পর্কে অনুসন্ধান চালিয়ে এপিডিআর যে তথ্য পেয়েছে, তার ভিত্তিতে তারা পুরো ঘটনার সার্বিক বিচারবিভাগীয় তদন্তের দাবি করেছে। তাদের আরও দাবি, যে সব জওয়ান গুলি চালিয়েছে তাদের বিরুদ্ধে ৩০২ ধারায় মামলা রুজু করতে হবে এবং দোষীদের দ্রুত গ্রেফতার করতে হবে।

নিহতদের পরিবারবর্গকে ন্যূনতম ২০ লক্ষ টাকা ও আহতদের পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি করেছে এপিডিআর।

Continue Reading
Advertisement
Advertisement
insurance
শিল্প-বাণিজ্য22 mins ago

জীবন বিমা পলিসি কত রকমের হয়? কেনার সময় নিজের প্রয়োজনীয়তার কথা মাথায় রাখুন

দেশ60 mins ago

কোভিডের মধ্যে অক্সিজেন বণ্টনে নজর রাখতে টাস্কফোর্স গঠন করল সুপ্রিম কোর্ট

রাজ্য1 hour ago

Covid Crisis: রাজ্যকে সাহায্য করুক কেন্দ্র, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন অধীররঞ্জন চৌধুরী

দেশ2 hours ago

Covid Crisis: জলে গুলে খেতে হবে, করোনারোধী ওষুধে ছাড়পত্র দিল ডিজিসিআই

Coronavirus Delhi
দেশ2 hours ago

Coronavirus Second Wave: ১২ দিনে ১২ শতাংশ কমল সংক্রমণের হার, স্বস্তি ফিরছে দিল্লিতে

দেশ3 hours ago

Vaccination Drive: শীঘ্রই চতুর্থ কোভিড-টিকা পেয়ে যেতে পারে ভারত

দঃ ২৪ পরগনা3 hours ago

সুন্দরবনের পিঁপড়েখালি সেতু ভেঙে গুরুতর জখম ১

দেশ3 hours ago

শেষ সাত দিনে ১৮০টি জেলায় নতুন করে কোভিড আক্রান্ত নেই, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

রাজ্য3 days ago

কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে পুনর্গণনার দাবিতে আদালতে যাওয়ার হুঁশিয়ারি শুভেন্দু অধিকারীর

sourav ganguly
ক্রিকেট2 days ago

Covid Crisis in IPL: জৈব সুরক্ষা বলয়ে কোনো ফাঁক ছিল বলে মনে করেন না সৌরভ গঙ্গোপাধ্যায়

দেশ2 days ago

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

রাজ্য2 days ago

Post-Poll Violence: ইন্ডিয়া টুডে-র সাংবাদিকের ছবি পোস্ট করে হিংসায় মৃত হিসেবে বর্ণনা বিজেপির

রাজ্য3 days ago

Bengal Corona Update: দৈনিক সংক্রমণ ১৮ হাজারের গণ্ডি পেরোলেও কমল সংক্রমণের হার, পর পর ৪ দিন সুস্থতার হারে বৃদ্ধি

ক্রিকেট1 day ago

England vs India 2021: ঋদ্ধি, শামি ছাড়াও ইংল্যান্ডগামী টেস্ট দলে ঠাঁই পেলেন বাংলার আরও এক

রাজ্য2 days ago

সুখবর! রাজ্য সরকারি কর্মীরা পাচ্ছেন অ্যাড-হক বোনাস

পরিবেশ3 days ago

২০ বছরে বাংলাদেশের সুন্দরবনে ২৫ বার আগুন, পুড়ে গেছে প্রায় ৮১ একর বনভূমি

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে