রাজ্যে এক দিনে ১,৮০০ টপকে গেল সংক্রমণ, তবে কি চতুর্থ ঢেউয়ের ইঙ্গিত

0

কলকাতা: বেশ কয়েক মাস বিরতির পর ফের ‘ফণা’ তুলেছে করোনা। নমুনা পরীক্ষার সঙ্গেই ধারাবাহিক ভাবে বাড়ছে নতুন করে সংক্রমিতের সংখ্যা। সারা দেশের পরিসংখ্যান বিশ্লেষণ করে একাংশের বিশেষজ্ঞের ধারণা, ইঙ্গিত মিলছে চতুর্থ ঢেউ আছড়ে পড়ার!

রাজ্যের কোভিড পরিসংখ্যান

গত শনিবার রাজ্যে দৈনিক সংক্রমণ ছিল দেড় হাজারের নীচে। রাজ্য স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, রবিবার সেটাই পৌঁছে গিয়েছে ১ হাজার ৮০০-র উপরে। শেষ ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড আক্রান্তের সংখ্যা ১ হাজার ৮৩২। ফলে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লক্ষ ৩৪ হাজার ৪৮৫।

শুধু কলকাতাতেই এক দিনে আক্রান্ত ৭০১ জন। এর পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা (৪৫৫) ও দক্ষিণ ২৪ পরগনা (১১০)। এ ছাড়া হুগলি (৮৬) এবং হাওড়া (৮১)-তেও সংক্রমণ ঊর্ধ্বমুখী।

সারা রাজ্যে এ দিন সুস্থ হয়েছেন ৫২৬ জন কোভিডরোগী। সুস্থতার হার ৯৮.৪৪ শতাংশ। শেষ ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। এখনও পর্যন্ত মোট ২১ হাজার ২২৫ জন প্রাণ হারিয়েছেন করোনায়।

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৯২১ টি। দৈনিক সংক্রমণের হার ১৪.১০ শতাংশ।

তবে নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়লেও হাসপাতালে ভর্তির সংখ্যা আনুপাতিক ভাবে অনেকটাই কম। রবিবার পর্যন্ত বাড়িতে থেকে চিকিৎসা করাচ্ছেন ১০ হাজার ২৭৯ জন। হাসপাতালে ভর্তি রয়েছেন ৩০৪ জন।

তবে কি চতুর্থ ঢেউয়ের ইঙ্গিত?

চলতি বছরের মার্চের মাঝামাঝি থেকেই ক্রমশ নিম্নমুখী প্রবণতা ধরা পড়ে রাজ্যের দৈনিক সংক্রমণে। সেখান থেকে কিছুটা বেড়ে গত ৯ জুনেও একশোর নীচে ছিল দৈনিক সংক্রমণ। কিন্তু তার পর থেকেই ফের ঊর্ধ্বমুখী করোনা-গ্রাফ।

দেশের আরও বেশ কিছু রাজ্যেও কার্যত হু হু করে বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। দেশে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিডে আক্রান্ত হয়ছেন ১৬ হাজার ১০৩ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩১ জন করোনা রোগীর।

তবে সংক্রমণ এ ভাবে বাড়লেও চতুর্থ ঢেউ এসে গিয়েছে, তা বলা যায় না। নতুন করে সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী হওয়ায় চিকিৎসকরা সকলকে সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছেন। কেন্দ্রের তরফেও বাড়তি সতর্কতা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে।

আরও পড়তে পারেন:

জম্মুতে ধৃত লস্কর জঙ্গি ছিলেন বিজেপির আইটি সেলের প্রধান? জোর বিতর্ক

খুব তাড়াতাড়ি পশ্চিমবঙ্গে ক্ষমতা দখল করবে বিজেপি, জাতীয় কর্মসমিতির বৈঠকে মন্তব্য অমিত শাহের

দুধ দিচ্ছে চার মাসের বাছুর! তাজ্জব তুফানগঞ্জ

মহারাষ্ট্রের স্পিকার নির্বাচিত হলেন বিজেপির রাহুল নরবেকর, জানুন তাঁর সম্পর্কে ৭টি তথ্য

বিরোধীদের উপর কেন্দ্রীয় এজেন্সির ব্যবহার কল্পনার বাইরে, মোদীকে তোপ রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন