Connect with us

দার্জিলিং

প্রবল বৃষ্টির ফলে ধস, দার্জিলিংয়ে ঘুমের মধ্যে মৃত দম্পতি

দার্জিলিং: বৃষ্টির ফলে প্রবল দুর্যোগ দার্জিলিং পাহাড়ে। টানা বৃষ্টির জেরে ধস, আর সেই ধসে চাপা পড়ে ঘুমের মধ্যেই মৃত্যু হল এক দম্পতির। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে দার্জিলিংয়ের শুখিয়াপোখরির কাছে পবংয়ে।

প্রত্যক্ষদর্শীদের মতে, রবিবার রাত দু’টো নাগাদ বড়োসড়ো ধস নামে পবংয়ে। সেই ধসের জেরে ক্ষতিগ্রস্ত হয় বেশ কয়েকটি ঘরবাড়ি। তার মধ্যে একটি গাড়ি পুরোপুরি গুঁড়িয়ে যায়। ঘটনার সময়ে ওই বাড়িতেই ঘুমোচ্ছিলেন বছরের ষাটের প্রৌঢ় কুমার লোপচান এবং তাঁর স্ত্রী বালকুমারী। ঘটনার পরেই ধ্বংসস্তূপ থেকে তাঁদের উদ্ধার করে দার্জিলিং হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁদের মৃত বলে ঘোষণা করে।

আরও পড়ুন প্রবীণ নাগরিকদের জন্য বেঙ্গালুরুর স্কুলপড়ুয়ারা যা করেছে, তা জানলে আপনি গর্বিত হবেনই

সক্রিয় মৌসুমী অক্ষরেখার জেরে গত দু’ দিন ভালো বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে। কিন্তু রবিবার বৃষ্টির দাপট অনেকটাই বেশি ছিল। গত ২৪ ঘণ্টায় দার্জিলিং শহরে বৃষ্টি হয়েছে ১৩৮ মিমি। জোর বৃষ্টি হয়েছে কালিম্পং-সহ গোটা পাহাড়েই। এর ফলে সেবকের কাছে একাধিক জায়গায় ধস নেমেছে বলে খবর। সেবক ব্রিজের পাশে দু’টি দোকান ধসের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে ব্যাহত হচ্ছে যানচলাচল।

আগামী কয়েক দিন উত্তরবঙ্গে জোর বৃষ্টি চলবে বলেই জানানো হয়েছে। তবে পাহাড়ের তুলনায় ডুয়ার্সে বৃষ্টির দাপট অনেকটাই বেশি থাকবে। প্রবল বর্ষণের জেরে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলা ও শিলিগুড়ি-সহ দার্জিলিং জেলার সমতলে ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা। নতুন করে বন্যার পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

দার্জিলিং

সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের করোনা রিপোর্ট নেগেটিভ হল

ashok bhattacharya

শিলিগুড়ি: অবশেষে নেগেটিভ এল সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের (Ashok Bhattacharjee) করোনা (Coronavirus) রিপোর্ট।  বৃহস্পতিবার রাতে এই খবর দিয়েছেন সিপিএমের জেলা সম্পাদক জীবেশ সরকার।

জীবেশবাবু জানিয়েছেন, “অশোকবাবুর রিপোর্ট নেগেটিভ এসেছে। তিনি সম্ভবত দু’-এক দিনের মধ্যেই বাড়ি ফিরে আসবেন।”

বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন শিলিগুড়ির প্রশাসক বোর্ডের চেয়ারম্যান  অশোক ভট্টাচার্য। জ্বর, সর্দি-কাশি ছিল। গত ১৪ জুন তাঁর প্রথম বার করোনা পরীক্ষা হয়। সেই রিপোর্ট নেগেটিভ আসায় কিছুটা স্বস্তি আসে। কিন্তু দু’ দিন পর ১৬ জুন থেকে ফের অসুস্থ বোধ করতে শুরু করেন শিলিগুড়ির সদ্য প্রাক্তন মেয়র।

সে দিনই নিউমোনিয়া সন্দেহে তাঁকে মাটিগাড়ার কাছে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। ওই বেসরকারি হাসপাতালেই অশোকবাবুর কিছু শারীরিক পরীক্ষানিরীক্ষা করা হয়। করোনা পরীক্ষার জন্য ফের একবার লালারস সংগ্রহও করা হয়।

বুধবার ১৭ জুন সেই রিপোর্ট আসে। দেখা যায়, কোভিড (Covid 19) পজিটিভ ৬২ বছরের বিধায়ক। তাঁকে মাটিগাড়ার কোভিড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গত বছরই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন অশোকবাবু। ফলে তাঁকে নিয়ে কিছুটা হলেও চিন্তা ছিল।

অশোকবাবু মোটামুটি সুস্থ হয়ে যাওয়ার পর আরেক বার তাঁর লালারসের নমুনা সংগ্রহ করে তা করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়। সেই রিপোর্টও পজিটিভ আসে। ফলে হাসপাতাল থেকে তাঁর ছাড়া পাওয়ার সম্ভাবনা পিছিয়ে যায়।

অবশেষে বৃহস্পতিবার আবার তাঁর সোয়াব পরীক্ষা করা হয়। সিপিএমের দার্জিলিং জেলা সম্পাদক জীবেশ সরকার জানান, তাঁর রিপোর্ট নেগেটিভ এসেছে। এই খবরে স্বস্তি পেয়েছেন সংশ্লিষ্ট সকলেই। দু’ সপ্তাহেরও বেশি সময় ধরে হাসপাতালে রয়েছেন অশোকবাবু।

Continue Reading

কালিম্পং

প্রচুর বিধিনিষেধ সঙ্গে নিয়ে ১ জুলাই থেকে পর্যটকদের জন্য খুলছে দার্জিলিং

দার্জিলিং: দার্জিলিং-কালিম্পঙের অর্থনীতিটা অনেকটাই পর্যটনকেন্দ্রিক। করোনা মহামারির কারণে গত মার্চ থেকে পর্যটকশূন্য হয়ে রয়েছে গোটা পাহাড়। মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি। করোনা (Coronavirus) কত দিনে যাবে তার কোনো ঠিক নেই। তাই করোনাকে সঙ্গে নিয়েই এ বার পর্যটকদের স্বাগত জানানোর জন্য তৈরি হচ্ছে পাহাড়।

১ জুলাই থেকে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ)-এর আওতাধীন সব হোটেল এবং হোমস্টে খুলে দেওয়া হবে। দার্জিলিংয়ের (Darjeeling) হোটেল এমনিতেই খোলা রয়েছে, কিন্তু দর্শনীয় স্থানগুলি এতদিন বন্ধ ছিল। ১ জুলাই থেকে ধীরে ধীরে তা খোলা হবে।

পর্যটনশিল্পের সঙ্গে যুক্ত সব অংশীদারের সঙ্গে আলোচনা করে এই কথা জানিয়েছেন জিটিএ (GTA) পর্যটন দফতরের সহকারী ডিরেক্টর সুরজ শর্মা।

১ জুলাই থেকে জিটিএ-এর আওতায় থাকা দার্জিলিংয়ের টাইগার হিল, রক গার্ডেন, গঙ্গা মাইয়া পার্ক, বাতাসিয়া লুপ খুলে দেওয়া হবে। একই দিনে কালিম্পঙের দেলো পার্কও খুলে দেওয়া হবে।

শর্মা বলেন, “আমরা প্রথম জলটা মেপে নিতে চাই। সাধারণ মানুষ কেমন প্রতিক্রিয়া দেখান সেটাই জেনে নিতে চাই। তার পর মিরিক-সহ বাকি জায়গা খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।”

তবে জিটিএ-এর আওতায় না থাকা দার্জিলিং চিড়িয়াখানা, হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইন্সটিটিউট (HMI) আর রোপওয়েও যাতে খুলে দেওয়া হয় ১ জুলাই থেকে সেই জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানাবে জিটিএ।

হোটেল আর হোমস্টেগুলোর জন্য বিশেষ স্ট্যান্ডার্ড ওপারেটিং প্রসিডিওর (এসওপি) তৈরি করা হবে। পরিচ্ছন্নতার ব্যাপারে কোনো রকম আপস যাতে না করা হয়, সেই নির্দেশও দেওয়া হবে। আপাতত ট্যাক্সিগুলো তাদের যাত্রী ক্ষমতার ৫০ শতাংশ যাত্রী নিতে পারবে বলে জানিয়েছে জিটিএ।

তবে পর্যটকরা যাতে নিজেদের ব্যক্তিগত গাড়ি নিয়ে পাহাড়ে আসেন, সেই ব্যাপারে বিশেষ আবেদন করেছে জিটিএ। পাহাড়ে ওঠার অন্তত চারটে জায়গায় থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন শর্মা।

সব মিলিয়ে, ধীরে ধীরে এ বার পর্যটনের ভাটা কাটিয়ে উঠতে চাইছে পাহাড়।

Continue Reading

দার্জিলিং

করোনায় আক্রান্ত অশোক ভট্টাচার্য

ashok bhattacharya

শিলিগুড়ি: শিলিগুড়ির প্রশাসক বোর্ডের চেয়ারম্যান তথা প্রবীণ সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের (Ashok Bhattacharjee) শরীরে বাসা বাঁধল করোনাভাইরাস (Coronavirus)। গত ১৪ জুন তাঁর প্রথম করোনা রিপোর্ট নেগেটিভ এলেও বুধবার দ্বিতীয় রিপোর্টটি পজিটিভ এসেছে।

বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন অশোকবাবু। জ্বর, সর্দি-কাশি ছিল। তখনই তাঁর প্রথম বার করোনা পরীক্ষা হয়। সেই রিপোর্ট নেগেটিভ আসায় কিছুটা স্বস্তি এলেও মঙ্গলবার থেকে ফের অসুস্থ বোধ করতে শুরু করেন শিলিগুড়ির সদ্য প্রাক্তন মেয়র।

নিউমোনিয়া সন্দেহে মঙ্গলবার দুপরে শিলিগুড়ির মাটিগাড়ার কাছে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় অশোক ভট্টাচার্যকে। ওই বেসরকারি হাসপাতালেই অশোকবাবুর কিছু শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। করোনা পরীক্ষার জন্য ফের একবার লালারস সংগ্রহও করা হয়।

বুধবার সেই রিপোর্ট আসে। দেখা যায়, কোভিড (Covid 19) পজিটিভ ৬২ বছরের বিধায়ক। তাঁকে মাটিগাড়ার কোভিড হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। করোনা ছাড়াও অশোকবাবুর ইউরিন ইনফেকশন রয়েছে।

এমনিতে করোনাভাইরাস প্রাণঘাতী নয়। কিন্তু কারও যদি হৃদরোগ বা ডায়বেটিসের মতো শারীরিক সমস্যা থাকে তাঁর ক্ষেত্রে আলাদা সতর্কতা নিতে হয়। গত বছরই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন অশোকবাবু। ফলে তাঁকে নিয়ে কিছুটা হলেও চিন্তা রয়েছে।

কিছু দিন আগেই করোনায় আক্রান্ত হয়েছিলেন রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি এখন সুস্থ হয়ে উঠেছেন।

Continue Reading
Advertisement
দেশ22 mins ago

‘আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য31 mins ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড রাজ্যে, সুস্থতাতেও রেকর্ড

দেশ1 hour ago

১৫ আগস্ট? করোনা ভ্যাকসিনের দিনক্ষণ বেঁধে দেওয়া নিয়ে অবস্থান স্পষ্ট করল আইসিএমআর

ক্রিকেট2 hours ago

করোনা পিছু ছাড়ছে না মাশরাফি বিন মুর্তজার

দেশ2 hours ago

পাশের আসনে বসা নেতা করোনা আক্রান্ত! বিহারের মুখ্যমন্ত্রীকে নিয়ে উদ্বেগ

LPG
প্রযুক্তি3 hours ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন?

রাজ্য3 hours ago

অবশেষে বৃষ্টি ফিরল দক্ষিণবঙ্গে, চলবে কিছু দিন

দেশ4 hours ago

দিল্লি, মুম্বই-সহ ছয় শহর থেকে কলকাতাগামী সব উড়ান আপাতত বন্ধ

দেশ11 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২,৭৭১, সুস্থ ১৪,৩৩৫

দেশ1 day ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড, সুস্থতাতেও রেকর্ড

ক্রিকেট2 days ago

চলে গেলেন ‘থ্রি ডব্লু’-এর শেষ জন স্যার এভার্টন উইকস, শেষ হল একটা অধ্যায়

ক্রিকেট2 days ago

২০১১ বিশ্বকাপ কাণ্ড: জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হল কুমার সঙ্গকারা, মাহেলা জয়বর্ধনকে

SBI ATM
শিল্প-বাণিজ্য2 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল

দেশ1 day ago

‘সবার টিকা লাগবে না, আর পাঁচটা রোগের মতোই চলে যাবে করোনা’, আশ্বাস অক্সফোর্ডের বিজ্ঞানীর

কলকাতা9 hours ago

কলকাতায় অতিসংক্রমিত ১৬টি অঞ্চলকে পুরোপুরি সিল করে দেওয়ার প্রস্তুতি

কলকাতা3 days ago

ডাক্তার দিবসে করোনা যোদ্ধাদের সম্মান জানাল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস, পাশে আইএমএ, এনআরএস

নজরে