Connect with us

দার্জিলিং

প্রবল বৃষ্টির ফলে ধস, দার্জিলিংয়ে ঘুমের মধ্যে মৃত দম্পতি

Published

on

দার্জিলিং: বৃষ্টির ফলে প্রবল দুর্যোগ দার্জিলিং পাহাড়ে। টানা বৃষ্টির জেরে ধস, আর সেই ধসে চাপা পড়ে ঘুমের মধ্যেই মৃত্যু হল এক দম্পতির। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে দার্জিলিংয়ের শুখিয়াপোখরির কাছে পবংয়ে।

প্রত্যক্ষদর্শীদের মতে, রবিবার রাত দু’টো নাগাদ বড়োসড়ো ধস নামে পবংয়ে। সেই ধসের জেরে ক্ষতিগ্রস্ত হয় বেশ কয়েকটি ঘরবাড়ি। তার মধ্যে একটি গাড়ি পুরোপুরি গুঁড়িয়ে যায়। ঘটনার সময়ে ওই বাড়িতেই ঘুমোচ্ছিলেন বছরের ষাটের প্রৌঢ় কুমার লোপচান এবং তাঁর স্ত্রী বালকুমারী। ঘটনার পরেই ধ্বংসস্তূপ থেকে তাঁদের উদ্ধার করে দার্জিলিং হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁদের মৃত বলে ঘোষণা করে।

Loading videos...

আরও পড়ুন প্রবীণ নাগরিকদের জন্য বেঙ্গালুরুর স্কুলপড়ুয়ারা যা করেছে, তা জানলে আপনি গর্বিত হবেনই

সক্রিয় মৌসুমী অক্ষরেখার জেরে গত দু’ দিন ভালো বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে। কিন্তু রবিবার বৃষ্টির দাপট অনেকটাই বেশি ছিল। গত ২৪ ঘণ্টায় দার্জিলিং শহরে বৃষ্টি হয়েছে ১৩৮ মিমি। জোর বৃষ্টি হয়েছে কালিম্পং-সহ গোটা পাহাড়েই। এর ফলে সেবকের কাছে একাধিক জায়গায় ধস নেমেছে বলে খবর। সেবক ব্রিজের পাশে দু’টি দোকান ধসের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে ব্যাহত হচ্ছে যানচলাচল।

আগামী কয়েক দিন উত্তরবঙ্গে জোর বৃষ্টি চলবে বলেই জানানো হয়েছে। তবে পাহাড়ের তুলনায় ডুয়ার্সে বৃষ্টির দাপট অনেকটাই বেশি থাকবে। প্রবল বর্ষণের জেরে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলা ও শিলিগুড়ি-সহ দার্জিলিং জেলার সমতলে ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা। নতুন করে বন্যার পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

দার্জিলিং

Bengal Polls 2021: বদলে গিয়েছে পরিস্থিতি, সকাল সকাল ভোট দিয়ে ‘দিদির জয়’ চাইলেন বিমল গুরুং

Published

on

খবরঅনলাইন ডেস্ক: তিন বছরে সব বদলে গিয়েছে। আগে কম করে পঞ্চাশ জন বডিগার্ড ঘিরে রাখত তাঁকে। এখন তিনি প্রায় একা। সেই তেজ কমেছে অনেকটাই, কিন্তু লক্ষ্যে তিনি অবিচল। বিজেপির সঙ্গে ১৪ বছরের সম্পর্কে পাট চুকিয়ে বিমল গুরুংয়ের মুখে আজ ‘দিদির’ জয়গান।

শনিবার সক্কালেই দার্জিলিংয়ের পাতলেবাসের বুথে ভোট দিলেন বিমল গুরুং। চোখেমুখে দেখা গেল সেই চেনা আত্মবিশ্বাস। বললেন, “জয় নিশ্চিত আমাদের। পাহাড়ের মানুষের সঙ্গে বিজেপি বিশ্বাসঘাতকতা করেছে। আমাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।”

Loading videos...

পরিসংখ্যান বলছে, ২০১৯ সালের উপনির্বাচনে দার্জিলিংয়ে যেতে বিজেপি। এমনকি লোকসভাতেও তিনটি আসনেই এগিয়ে ছিল বিজেপি। কিন্তু সেখানে আদতে গুরুংয়েরই প্রভাব ছিল। দার্জিলিং পাহাড়ে এখনও গুরুংয়ের প্রভাব যথেষ্ট। তিনি যে পথে চলতে বলবেন, সেই পথেই পাহাড়ের অধিকাংশ ভোটার চলবেন।

সেই কারণেই বিজেপি নয়, রাজনৈতিক পর্যবেক্ষকদের মত,‌ গুরুং-সমর্থিত মোর্চা প্রার্থীরাই জিতবেন পাহাড়ের তিনটে আসনে। এ দিকে গুরুংও এ দিন বলেন,  “মানুষ পাহাড়ে শান্তি আর উন্নয়নের জন্য ভোট দেবেন। দিদি সরকার গঠন করবে।”

পাহাড়ের ভোট পরিস্থিতি এ বার কিছুটা ভিন্ন। গুরুংপন্থী মোর্চার বিরুদ্ধে নির্দল প্রার্থী নামিয়েছে বিনয়পন্থী মোর্চাও। অন্য দিকে এই দুই শিবিরের মূল প্রতিপক্ষ বিজেপি। তাদের সঙ্গে হাত মিলিয়েছে জিএনএলএফ এবং সিপিআরএম। কিন্তু মূল লড়াইটা গুরুংপন্থী এবং বিনয়পন্থী মোর্চার মধ্যেই। দুই শিবিরই তৃণমূলের সঙ্গে সমঝোতা করে চলতে চাইছে।

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সর্বান্তকরণে চেয়েছিলেন দুই মোর্চা যাতে এক হয়ে যায়। তা হয়নি। মুখ্যমন্ত্রী অবশ্য আশ্বাস দিয়েছেন যে জিতবে সে দলের সঙ্গে কাজ করবেন তিনি। তবে এ বার পাহাড়ের লড়াই নিয়ে একটা কৌতূহল রয়েছে অবশ্যই। আগেকার মতো এখন আর আন্দাজই করা যাচ্ছে না কোন দল জিতবে। সেটার জন্য ২ মে পর্যন্ত অপেক্ষা করা ছাড়া আর কোনো উপায় নেই।

পঞ্চম দফার ভোটের সব লাইভ আপডেট দেখুন এখানে ক্লিক করে।

Continue Reading

দার্জিলিং

Bengal Polls 2021: এনআরসি নিয়ে বড়ো ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

গোর্খা ভোট টানতেই এমনটা ঘোষণা করতে হল শাহকে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বাংলার ভোট বড়ো বালাই। আর সে কারণে ঘোষিত নীতি থেকেও পিছিয়ে আসতে হচ্ছে বিজেপিকে। এই যেমন মঙ্গলবার দার্জিলিং সভায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সাফ জানিয়ে দিলেন এখনই দেশে এনআরসি করার কোনো পরিকল্পনা নেই।

নাগরিকপঞ্জি বা এনআরসি (NRC) নিয়ে গোর্খাদের মধ্যে যে ভীতির সঞ্চার হয়েছে, তা দূর করতে তাঁদের যথাসম্ভব আশ্বস্ত করলেন শাহ। এ দিন তিনি জানান, “এখনই এনআরসির কোনো পরিকল্পনা নেই। আর যদি ভবিষ্যতে এনআরসি হয়ও, তাতেও গোর্খাদের চিন্তার কোনো কারণ নেই।”

Loading videos...

উল্লেখ্য, নাগরিকপঞ্জি বিজেপির বহুদিনের ঘোষিত কর্মসূচি। বিজেপি সরকার ইতিমধ্যেই সংশোধিত নাগরিকত্ব আইন পাশ করিয়ে দিয়েছে। যা কিনা এনআরসির আগের ধাপ হিসেবেই মনে করছেন অনেকে। এমনকি অসমেও তাঁরা সংশোধিত এনআরসি করার প্রতিশ্রুতি দিয়ে ভোট করিয়েছে।

কিন্তু এ রাজ্যের নির্বাচনে যে এনআরসির প্রতিশ্রুতি বুমেরাং হতে পারে সেটা ভালো মতোই জানেন শাহ। একে তো গোর্খা ইস্যু, তার উপর আগামী কয়েক দফায় বাংলায় যে যে জেলায় নির্বাচন, সেই জেলাগুলিতে সংখ্যালঘুদের আধিক্য। এনআরসির আতঙ্কে এই দুটি ফ্যাক্টরই যেতে পারে বিজেপির বিরুদ্ধে। আর সেটা বুঝেই সম্ভবত আগেভাগে জাতীয় নাগরিকপঞ্জি এখনই না করার সিদ্ধান্ত ঘোষণা করে দিলেন শাহ।

তবে শুধু এনআরসি নয়, এ দিনের সভায় পাহাড়ের রাজনৈতিক সমস্যারও স্থায়ী সমাধানের আশ্বাস দিয়েছেন শাহ। জানিয়ে দিয়েছেন, রাজ্যে ক্ষমতায় এলে গোর্খা সমস্যার স্থায়ী সমাধান করবে বিজেপি। বিজেপির জন্য পাহাড়ের তিনটি আসন গুরুত্বপূর্ণ। এতদিন পাহাড়ে গোর্খাদের সঙ্গে যে অন্যায় হয়েছে, তা এবার বন্ধ করবে বিজেপি। তবে সেই রাজনৈতিক সমাধানটি কী, সে ব্যাপারে কিছু খোলসা করেননি স্বরাষ্ট্রমন্ত্রী।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বালিতে প্রচণ্ড শব্দে ভাঙল বাসের কাচ, পাথর না গুলি? চলছে তদন্ত

Continue Reading

দার্জিলিং

চৈত্রে তুষারপাত বাংলায়! সাদা চাদরে মুড়ল সান্দাকফু

গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গে প্রবল ঝড়বৃষ্টি হয়ে চলেছে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: পূর্ব হিমালয়ে ডিসেম্বর-জানুয়ারিতে যতটা তুষারপাত হয়, তার থেকে অনেকটাই বেশি হয় ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মধ্যে। এ বার এমনিতেও পূর্ব হিমালয়ে তুষারপাত হয়েছে কমই। তাই অনেকেই ভেবে ছিলেন মরশুমে আর হয়তো বরফ পড়বে না পশ্চিমবঙ্গের সব থেকে উঁচু স্থান সান্দাকফুতে।

কিন্তু সবাইকে কার্যত চমকে দিয়ে বরফ পড়ল। শুধু পড়লই না, রীতিমতো ভারী তুষারপাত হল। সাদা চাদরে মুড়ে গেল সাদাকফু-ফালুটের চারপাশ। ল্যান্ডরোভার-বোলেরোর বোনেটেও পুরু বরফ জমে গিয়েছে।

Loading videos...

সান্দাকফুর সেই তুষারপাতের কিছু ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন স্থানীয় বাসিন্দা ওম গুরুং। সেই ছবিগুলো দেখলে চোখ জুড়িয়ে যায়। মনে হচ্ছে যেন রূপকথার দেশ।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গে প্রবল ঝড়বৃষ্টি হয়ে চলেছে। উত্তরবঙ্গের সমতলে বেশ কয়েকটি ভারী কালবৈশাখী হয়েছে। সেই সঙ্গে হয়েছে শিলাবৃষ্টিও। পাহাড়েও শিলাবৃষ্টি হয়েছে। সেই সঙ্গে উঁচু স্থানে এ বার তুষারপাত হল।

তবে দার্জিলিংয়ের আফসোস রয়ে গেল। এই মরশুমে সেখানে বরফ পড়ল না। আর এখন যা পরিস্থিতি তাতে এই মরশুমে আর বরফ পড়বে না। তবে শিলাবৃষ্টি হতে পারে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Weather Update: ক্ষণিকের স্বস্তি উধাও, মঙ্গলবার থেকে ফের চড়বে পারদ

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ28 mins ago

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তির বিদায়, বনানী কবরস্থানে সমাহিত কবরী

রাজ্য38 mins ago

‘ফোন ট্যাপ করা হচ্ছে, সিআইডি তদন্তের নির্দেশ’ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়

Randeep Guleria
দেশ1 hour ago

কেন লাগামহীন করোনা? মূলত ২টি কারণকেই দায়ী করলেন এইমস ডিরেক্টর

election commission of india
রাজ্য2 hours ago

Bengal Polls 2021: প্রার্থীর মৃত্যুতে জঙ্গিপুর আসনে ভোট স্থগিত রাখল নির্বাচন কমিশন

ধর্মকর্ম2 hours ago

অন্নপূর্ণাপুজো: ব্যারাকপুর অন্নপূর্ণা মন্দিরে এ বার শারীরিক দূরত্ববিধি মেনেই পুজো

Lalu Prasad Yadav
দেশ3 hours ago

পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় জামিন পেলেন লালুপ্রসাদ যাদব

Sonu Sood
বিনোদন3 hours ago

ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর কোভিড আক্রান্ত অভিনেতা সোনু সুদ

রাজ্য3 hours ago

Bengal Polls 2021: শীতলকুচির পর এ বার দেগঙ্গা, কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ

রাজ্য6 hours ago

Bengal Polls Live: ৪টে পর্যন্ত ভোট পড়ল প্রায় ৭০ শতাংশ

রাজ্য2 days ago

স্বাগত ১৪২৮, জীর্ণ, পুরাতন সব ভেসে যাক, শুভ হোক নববর্ষ

পয়লা বৈশাখ
কলকাতা2 days ago

মাস্ক থাকলেও কালীঘাট-দক্ষিণেশ্বরে শারীরিক দুরত্ব চুলোয়, গা ঘেষাঘেঁষি করে হল ভক্ত সমাগম

ক্রিকেট3 days ago

IPL 2021: আরসিবির হয়ে জ্বলে উঠলেন বাংলার শাহবাজ, তীরে এসে তরী ডোবাল হায়দরাবাদ

কোচবিহার2 days ago

Bengal Polls 2021: শীতলকুচির গুলিচালনার ভিডিও প্রকাশ্যে, সত্য সামনে এল, দাবি তৃণমূলের

দেশ3 days ago

ফের লকডাউনের আশঙ্কায় ভীত-সন্ত্রস্ত অভিবাসী শ্রমিকরা, কন্ট্রোল রুমে ফোনের পর ফোন ঝাড়খণ্ডে

গাড়ি ও বাইক2 days ago

Bajaj Chetak electric scooter: শুরু হওয়ার ৪৮ ঘণ্টা পরেই বুকিং বন্ধ! কেন?

রাজ্য2 days ago

Bengal Polls 2021: ভয়াবহ কোভিড সংক্রমণের মধ্যে কী ভাবে ভোট, শুক্রবার জরুরি সর্বদল বৈঠক ডাকল কমিশন

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে