‘দিদিকে বলো’র পাল্টা সিপিএমের ‘দিদিকেই বলছি’

0
TMC And CPIM
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: গত সোমবারই নজরুল মঞ্চে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছেন ‘দিদিকে বলো’ প্রচারাভিযান। টোল ফ্রি নম্বর অথবা ওয়েবসাইটের মাধ্যমে নিজের প্রশ্ন মমতার উদ্দেশে তুলে ধরতে পারবেন ভোটাররা। ২৪ ঘণ্টা পার না-হতেই সিপিএমের নেটিজেনরা তৈরি করে ফেললেন নতুন ক্যাম্পেন-‘দিদিকেই বলছি’।

সিপিএম সমর্থকরা ‘দিদিকেই বলছি’ ক্যাম্পেনে তুলে ধরছেন প্রশ্ন। সঙ্গে উঠে আসছে অতীতের ঘটনাবহুল বেশ কিছু মিম-ও। এক নজরে দেখে নেওয়া যাক, তেমনই কিছু প্রশ্ন-

প্রশ্ন ১: ২০১১-এ সরকারে আসার প্রথম ২০০ দিনের মধ্যে কী কী করা হবে তার ভিশন ডকুমেন্ট তৈরি হয়। সেখানে বলা হয়, রাজ্যজুড়ে ‘শিল্পনগরী শৃঙ্খল’ গড়ে তোলা হবে, বন্ধ রাষ্ট্রায়ত্ত কারখানা পুনরায় চালু হবে। ৮ বছরে ফল উল্টো। ৪৬টি রাষ্ট্রায়ত্ত সংস্থা বন্ধ। কেন?

প্রশ্ন ২: ২০১১সালে সরকারের ঋণভারের পরিমান ছিল ১ লক্ষ ৯২ হাজার টাকা কোটি টাকা। ২০১৯-২০-র মাঝামাঝিতে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৯৫ হাজার কোটি টাকা। কী ভাবে? কেন?

প্রশ্ন ৩: বছরে ২ লক্ষ কর্মসংস্থানের কী হল ? এএসসি থেকে টেট লিস্টে নাম উঠছে মন্ত্রী কন্যা থেকে নেতার আত্মীয়দের। কাজ চাই, কাজ কোথায় বলুন?

প্রশ্ন ৪: আদালত থেকে রাজ্যপাল, সবার গলাতেই আইনশৃঙ্খলা নিয়ে এমন উদ্বেগ কেন? কেন পুলিসকে টেবিলের তলায় লুকোতে হয়? কেন এ রাজ্যে নির্বাচন ও নির্বাচন পরবর্তী সংঘর্ষ সবচেয়ে বেশি? কেন ৮বছরে ২১৮জন বাম কর্মীকে খুন হতে হয়?

প্রশ্ন ৫: ২১ জুলাই আপনি গণতন্ত্র ফেরানোর ডাক দিয়েছেন, পশ্চিমবঙ্গে গণতন্ত্র ফেরানো দায়িত্ব কার? ২০১৮ সালের পঞ্চায়েত ভোটে এত হিংসা হল কেন?কেন বামেদের মনোনয়ন জমা দিতে বাধা?

৬. দিদি, আপনি কি সত্যিই ২০১৩-র পয়লা বৈশাখের আগে সারদার কথা জানতেন না? ২০১২ সালে কালিম্পঙের ডেলোতে সারদা কর্তা সুদীপ্ত সেন আর রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুর সঙ্গে বৈঠক করেননি?

প্রশ্ন ৭: মানুষের টাকা লুঠে নেওয়া চিটফান্ডের কর্তারা ছাড়া আপনার আঁকা ছবি আর কেউ কেনেননি কেন দিদি?

প্রশ্ন ৮: ২০১৬-তে নারদা ফুটেজ প্রকাশের পর দিদি আপনি বলেছিলেন, ‘আগে জানলে প্রার্থী করতাম না।’ উনিশের ভোটে তাঁদেরই ( সৌগত রায়, কাকলি ঘোষ দস্তিদার, অপরূপা পোদ্দার সহ অন্যান্য ) প্রার্থী করলেন কেন?

প্রশ্ন ৯: আপনি বলছেন সাম্প্রদায়িকতার বিরুদ্ধে? কী করে আপনার জমানাতেই বাংলায় আরএসএস-এর এত শাখা বাড়ল?

প্রশ্ন ১০: গত আট বছরে এরাজ্যে ধুলাগড় থেকে কাঁকিনাড়া, আসানসোল থেকে বসিরহাট-সর্বত্র সাম্প্রদায়িক সংঘর্ষে কেন বিজেপি’র পাশাপাশি আপনাদের দলের বাহিনীর বিরুদ্ধে হানাহানিতে যুক্ত থাকার অভিযোগ?

*প্রশ্নগুলি সংগৃহীত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.