‘দিদিকে বলো’র পাল্টা সিপিএমের ‘দিদিকেই বলছি’

0
TMC And CPIM
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: গত সোমবারই নজরুল মঞ্চে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছেন ‘দিদিকে বলো’ প্রচারাভিযান। টোল ফ্রি নম্বর অথবা ওয়েবসাইটের মাধ্যমে নিজের প্রশ্ন মমতার উদ্দেশে তুলে ধরতে পারবেন ভোটাররা। ২৪ ঘণ্টা পার না-হতেই সিপিএমের নেটিজেনরা তৈরি করে ফেললেন নতুন ক্যাম্পেন-‘দিদিকেই বলছি’।

সিপিএম সমর্থকরা ‘দিদিকেই বলছি’ ক্যাম্পেনে তুলে ধরছেন প্রশ্ন। সঙ্গে উঠে আসছে অতীতের ঘটনাবহুল বেশ কিছু মিম-ও। এক নজরে দেখে নেওয়া যাক, তেমনই কিছু প্রশ্ন-

প্রশ্ন ১: ২০১১-এ সরকারে আসার প্রথম ২০০ দিনের মধ্যে কী কী করা হবে তার ভিশন ডকুমেন্ট তৈরি হয়। সেখানে বলা হয়, রাজ্যজুড়ে ‘শিল্পনগরী শৃঙ্খল’ গড়ে তোলা হবে, বন্ধ রাষ্ট্রায়ত্ত কারখানা পুনরায় চালু হবে। ৮ বছরে ফল উল্টো। ৪৬টি রাষ্ট্রায়ত্ত সংস্থা বন্ধ। কেন?

প্রশ্ন ২: ২০১১সালে সরকারের ঋণভারের পরিমান ছিল ১ লক্ষ ৯২ হাজার টাকা কোটি টাকা। ২০১৯-২০-র মাঝামাঝিতে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৯৫ হাজার কোটি টাকা। কী ভাবে? কেন?

প্রশ্ন ৩: বছরে ২ লক্ষ কর্মসংস্থানের কী হল ? এএসসি থেকে টেট লিস্টে নাম উঠছে মন্ত্রী কন্যা থেকে নেতার আত্মীয়দের। কাজ চাই, কাজ কোথায় বলুন?

প্রশ্ন ৪: আদালত থেকে রাজ্যপাল, সবার গলাতেই আইনশৃঙ্খলা নিয়ে এমন উদ্বেগ কেন? কেন পুলিসকে টেবিলের তলায় লুকোতে হয়? কেন এ রাজ্যে নির্বাচন ও নির্বাচন পরবর্তী সংঘর্ষ সবচেয়ে বেশি? কেন ৮বছরে ২১৮জন বাম কর্মীকে খুন হতে হয়?

প্রশ্ন ৫: ২১ জুলাই আপনি গণতন্ত্র ফেরানোর ডাক দিয়েছেন, পশ্চিমবঙ্গে গণতন্ত্র ফেরানো দায়িত্ব কার? ২০১৮ সালের পঞ্চায়েত ভোটে এত হিংসা হল কেন?কেন বামেদের মনোনয়ন জমা দিতে বাধা?

৬. দিদি, আপনি কি সত্যিই ২০১৩-র পয়লা বৈশাখের আগে সারদার কথা জানতেন না? ২০১২ সালে কালিম্পঙের ডেলোতে সারদা কর্তা সুদীপ্ত সেন আর রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুর সঙ্গে বৈঠক করেননি?

প্রশ্ন ৭: মানুষের টাকা লুঠে নেওয়া চিটফান্ডের কর্তারা ছাড়া আপনার আঁকা ছবি আর কেউ কেনেননি কেন দিদি?

প্রশ্ন ৮: ২০১৬-তে নারদা ফুটেজ প্রকাশের পর দিদি আপনি বলেছিলেন, ‘আগে জানলে প্রার্থী করতাম না।’ উনিশের ভোটে তাঁদেরই ( সৌগত রায়, কাকলি ঘোষ দস্তিদার, অপরূপা পোদ্দার সহ অন্যান্য ) প্রার্থী করলেন কেন?

প্রশ্ন ৯: আপনি বলছেন সাম্প্রদায়িকতার বিরুদ্ধে? কী করে আপনার জমানাতেই বাংলায় আরএসএস-এর এত শাখা বাড়ল?

প্রশ্ন ১০: গত আট বছরে এরাজ্যে ধুলাগড় থেকে কাঁকিনাড়া, আসানসোল থেকে বসিরহাট-সর্বত্র সাম্প্রদায়িক সংঘর্ষে কেন বিজেপি’র পাশাপাশি আপনাদের দলের বাহিনীর বিরুদ্ধে হানাহানিতে যুক্ত থাকার অভিযোগ?

*প্রশ্নগুলি সংগৃহীত

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.