খবর অনলাইন ডেস্ক: কেন্দ্রীয় কমিটির অনুমোদন মিলেছিল। রবিবার ৭৫তম স্বাধীনতা দিবসে আলিমুদ্দিনে স্ট্রিটে সিপিএমের রাজ্য দফতরে জাতীয় পতাকা উত্তোলন করলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। ছিলেন সুজন চক্রবর্তী, মহম্মদ সেলিমের মতো অন্য সিপিএম নেতারা।

দেশ জুড়ে সংবিধান রক্ষার শপথ গ্রহণের বিশেষ আহ্বান জানিয়ে সিপিএমের রাজ্য দফতর মুজফ্‌ফর আহমেদ ভবনে এ দিন দুপুর সাড়ে ১২টায় জাতীয় পতাকা উত্তোলন করেন বিমান বসু।

সিপিএম কি এই প্রথম জাতীয় পতাকা তুলল?

স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে এই কর্মসূচি নেওয়া হয়েছে জানিয়ে সিপিএম কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী বলেন, “দিল্লিতে আমাদের কেন্দ্রীয় কমিটির দফতরে স্বাধীনতা দিবস উদ্‌যাপন করা হয়। বিভিন্ন রাজ্যেও সিপিএমের তরফে পতাকা উত্তোলন করা হয়। আমাদের রাজ্যেও ছাত্র-যুব অথবা দলের শাখা কমিটি অনেক দিন আগে থেকেই এ ধরনের কর্মসূচি পালন করে আসছে। স্বভাবতই সিপিএম প্রথা ভেঙে স্বাধীনতা দিবস পালন করছে, তেমনটা নয়। দেশ জুড়ে সংবিধানের উপর আক্রমণ নেমে এসেছে। ঐক্য ও সম্প্রীতি ক্ষুণ্ণ করার চেষ্টা চলছে। তার উপর এ বার স্বাধীনতার ৭৫তম বর্ষ। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, যেখানে তোলা হয়, সেখানে তো তোলা হবেই, আবার যেখানে হয় না, সেখানেও হবে।”।

স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে এই কর্মসূচি নেওয়া হয়েছে জানিয়ে সিপিএম কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী বলেন, “দিল্লিতে আমাদের সদর দফতরে স্বাধীনতা দিবস উদ্‌যাপন করা হয়। বিভিন্ন রাজ্যেও সিপিএমের তরফে পতাকা উত্তোলন করা হয়। আমাদের রাজ্যেও ছাত্র-যুব অথবা দলের শাখা কমিটি অনেক দিন আগে থেকেই এ ধরনের কর্মসূচি পালন করে আসছে। স্বভাবতই সিপিএম প্রথা ভেঙে স্বাধীনতা দিবস পালন করছে, তেমনটা নয়। দেশ জুড়ে সংবিধানের উপর আক্রমণ নেমে এসেছে। ঐক্য ও সম্প্রীতি ক্ষুণ্ণ করার চেষ্টা চলছে”।

পতাকা বিভ্রাটের প্রশ্নে সিপিএমের জবাব

পতাকা উত্তোলনের শুরুতেই দেখা যায়, তাৎক্ষণিক ভাবে জাতীয় পতাকার সবুজ অংশটি উপরের দিকে রয়েছে। এ ব্যাপারে সুজন বলেন, “এটা মোটেই বিভ্রাট নয়। বাঁ হাতের দড়ির বদলে ডান হাতের দড়িতে টান দেওয়ার ফলেই এটা হতে পারে। তবে সঙ্গে সঙ্গে সেটা ঠিক করে নেওয়া হয়। পতাকা যখন উঠল, তখন তো ঠিকঠাকই ছিল। ফলে এটাকে কী ভাবে বিভ্রাট বলা যাবে। বরং নরেন্দ্র মোদী পতাকা উত্তোলনের পর যখন দেখা গেল সবুজ অংশটা উপরে রয়েছে, অথচ তোলার সময় কেউ খেয়ালই করলেন না, সেটাকেই বিভ্রাট বলা চলে”।

উল্লেখ্য, স্বাধীনতার ৭৫তম বর্ষে এই প্রথম সিপিএমের রাজ্য দফতরে জাতীয় পতাকা উত্তোলন করলেন বিমান বসু।

আরও পড়তে পারেন: দেশটা সবার নিজের… স্বাধীনতা দিবসে নিজের লেখা গান সামাজিক মাধ্যমে পোস্ট করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন