cpim and bjp

কলকাতা: সুপ্রিম কোর্টে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে রাজ্য নির্বাচন কমিশনের। গত মঙ্গলবার কলকাতা হাইকোর্ট ই-মেল মনোনয়নকে মান্যতা দিতেই বেশ বেকায়দায় পড়েছে কমিশন। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে যে কারণে তারা সুপ্রিম কোর্টে মামলা করতে পারে বলে সূত্রের খবর। এমন ইঙ্গিত মিলতেই আগেভাগে সর্বোচ্চ আদালতে ক্যাভিয়েট দাখিল করে ফেলল সিপিএম এবং বিজেপি।

আগামী ১৪ মে রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন হচ্ছে ধরে নিয়ে ভোটের যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছিল কমিশন। যার মধ্যে উল্লেখযোগ্য ব্যালটপেপার ছাপার কাজ। কিন্তু ই-মনোনয়নে মান্যতে দিলে সেই কয়েক লক্ষ পুরোনো ব্যালটপেপার বাতিল করতে হবে। এমনকি বিরোধী কোনো প্রার্থী মনোনয়ন জমা না পড়ায় যে আসনগুলিতে তৃণমূল প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের শংসাপত্র দেওয়া হয়ে গিয়েছে, সেই প্রক্রিয়াও মাঠে মারা যাবে। আবার নতুন করে ওই সব কেন্দ্রে ভোটগ্রহণ হলে ওই শংসাপত্রগুলির বৈধতা নিয়ে নতুন করে জটিলতার সম্মুখীন হতে হবে কমিশনকে।

আরও পড়ুন: হাইকোর্টের রায়ে ছিঁড়ে গেল ‘মশারি’, বীরভূমে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন ১৮ সিপিএম প্রার্থী

সব মিলিয়ে পরিস্থিতি সামাল দিতে ই-মনোনয়ন রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানানোর খবর পাওয়া গিয়েছিল। সিপিএম এবং বিজেপি কালবিলম্ব না করে বুধবার প্রথামার্ধেই সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করে কমিশনের সামনে নতুন সমস্যার সৃষ্টি করল বলেই ওয়াকিবহাল মহলের মত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here