alik chakraborty cpiml redstar

কলকাতা: ভাঙড়ে জমি কমিটির চালিকা শক্তি সিপিআইএমএল রেডস্টার আগামী পঞ্চায়েত ভোটে অংশ নিতে চলেছে।

ভাঙড়ে খামারাইত গ্রাম থেকে অর্ধ কিমির মধ্যেই কৃষিজমির উপর প্রস্তাবিত পাওয়ার গ্রিড বিরোধী আন্দোলনে জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি গড়ে উঠেছিল ২০১৬ সালে। প্রথমে ডজনখানেক মানুষ এই কমিটি গড়ে তুললেও পাওয়ার গ্রিডের উচ্চ তড়িৎবাহী তারের ক্ষতিকারক দিকটির দিকে তাকিয়ে আন্দোলনে শামিল হন অসংখ্য মানুষ। বর্তমানে সেই আন্দোলনকে পরিচালনা করছেন সিপিআইএমএল রেডস্টার নেতা অলীক চক্রবর্তী।

অলীকবাবু ইন্ডিয়া টুডে-কে বলেন, আগামী ২০১৮ সালের নির্বাচনে তাঁর দল অংশ নেবে। গত ২০১৪-র সাধারণ নির্বাচনে শেষ বার তাঁরা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

পাওয়ার গ্রিড বিরোধী আন্দোলন নিয়ে বেশ কয়েক দিন ধরেই রাজ্য রাজনীতির কেন্দ্রবিন্দুতে চলে এসেছে ভাঙড়। গত কাল সেখানে কমিটির একটি সভার আয়োজন করা হয়। কিন্তু সেই সভায় যাতে মানুষ যোগ দিতে না পারেন, প্রশাসন ও শাসক দল তার যাবতীয় উদ্যোগ নিয়েছিল বলে দাবি করেছে কমিটি। অলীকবাবু বলেন, ওরা যদি মনে করে আমাকে গ্রেফতার করবে, আমাদের আন্দোলনের উপর দিয়ে বুলডোজার চালিয়ে দেবে, তা হলে ভুল ভাবছে। ভাঙড়ের নিজের আত্ম বলিদানেও প্রস্তুত রয়েছে।

স্থানীয় রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করেই অলীকবাবু আগামী পঞ্চায়েত নির্বাচনে রেডস্টারের প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়টি নিয়ে ভাবছেন। কারণ শাসক দল থেকে বিমুখ একাংশের গ্রামবাসী তাঁর নেতৃত্বে জমি আম্দোলনে অংশ নিচ্ছেন। ফলে পঞ্চায়েত ভোটে প্রার্থী দিলে সংলগ্ন বেশ কয়েকটি এলাকায় তাঁরা শাসক দলকে বেগ দিতে সক্ষম হতে পারে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন