কলকাতা: একা লড়লে ফলাফল যে আর খারাপ হয় না, সেটা ভবানীপুরের উপনির্বাচনই দেখিয়ে দিয়েছে। সে কারণে পশ্চিমবঙ্গের চার বিধানসভা কেন্দ্রের আসন্ন উপনির্বাচনে একতরফা ভাবেই প্রার্থী দিয়ে দিল বামফ্রন্ট।

বামফ্রন্টের পক্ষে জানানো হয়েছে, দিনহাটায় ফরওয়ার্ড ব্লকের আব্দুর রউফ, খড়দহে সিপিএমের দেবজ্যোতি দাস এবং গোসাবায় আরএসপির অনিলচন্দ্র মণ্ডল ভোট লড়বেন। গত বিধানসভা নির্বাচনে জোটের পক্ষে এই তিন আসনে বামেদেরই প্রার্থী ছিল।

শান্তিপুরে প্রার্থী হয়েছিলেন কংগ্রেসের ঋজু ঘোষাল। তবে এ বার কংগ্রেস সেখানে প্রার্থী দেবে কি না তার অপেক্ষা না করে সিপিএম জানিয়ে দিয়েছে সেখানে দলের টিকিটে লড়বেন সৌমেন মাহাতো।

রবিবারই ভবানীপুরের ভোটের ফল প্রকাশিত হয়েছে। সিপিএম তৃতীয় স্থানে থাকলেও দেখা গিয়েছে যে তাদের প্রাপ্ত ভোটের হার সে ভাবে কমেনি। গত নির্বাচনে বাম-কংগ্রেস জোটের প্রার্থী পেয়েছিলেন ৪.০৪ শতাংশ ভোট, সেখানে সিপিএম একা লড়ে পেয়েছে ৩.৫৬ শতাংশ ভোট। অর্থাৎ ‘রক্তক্ষরণ’ কিছুটা হলেও আটকানো গিয়েছে বলে মনে করছে সিপিএম।

ভবানীপুর নিয়েই জোট ভাঙার সূচনা হয়

প্রসঙ্গত উল্লেখ্য, এই ভবানীপুর আসনের প্রার্থী ঘোষণা নিয়েই বাম-কংগ্রেস জোট ভাঙার সূচনা হয়। এপ্রিলের ভোটে ভবানীপুরে জোটের তরফে লড়েছিল কংগ্রেস। কিন্তু উপনির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী দেবে না বলে জানিয়ে দেয়। তবে, প্রার্থী দেয় সিপিএম।

এর পরে কলকাতায় সিপিএম-এর সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছিলেন, “ইলেকশন ছিল, মোর্চা ছিল। ইলেকশন শেষ, মোর্চাও শেষ।” অর্থাৎ ভোট শেষ, জোট শেষ।

বিষয়টিকে আরও স্পষ্ট করতে তিনি ইতিহাস টেনে এনে এমনটাও বলেন যে, “জনতা পার্টি এসেছিল ইন্দিরা গাঁধীকে হারাতে। হারিয়ে দেওয়ার পরেই জনতা পার্টি শেষ। ইমিডিয়েট পারপাসের জন্য ফ্রন্ট তৈরি হয়। ইভেন্ট শেষ হলে পারপাস থাকে না।”

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন

অন্যত্র বন্যার জল নামলেও পরিস্থিতির উন্নতি হয়নি খানাকুলে

গাড়ির ধাক্কায় ছিটকে গেলেন বৃদ্ধ কৃষক! ভাইরাল হওয়া ভিডিও কি লখিমপুরের?

৭ ঘণ্টা বন্ধ থাকার পর চালু হল ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রাম, ক্ষমা চাইলেন মার্ক জুকারবার্গ

কাজ করছে না ফেসবুক হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রাম, বিশ্বব্যাপী বিপর্যয়

পুজোর মুখে কিঞ্চিৎ অস্বস্তি তৈরি করল করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী হার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন