ভালোভাবে সংগঠিত হতে ব্যর্থ, তাই এতো আগে থেকে বৃষ্টি দিচ্ছে ‘অশনি’

0

কলকাতা: সাধারণ জনতার কাছে নায়ক হয়ে উঠলেও, ঘূর্ণিঝড়ের পরিবারে কার্যত কলঙ্ক হয়ে উঠেছে ‘অশনি।’ প্রথমত, এ তো কোনো উপকূলেই আঘাত হানবে না। দুর্যোগ হওয়া তো দূর, যতটা ভাবা হয়েছিল ততটা বৃষ্টিও হয়তো হবে না এর প্রভাবে। আর দ্বিতীয়ত, নিজেকে ভালোভাবে সংগঠিতও করতে পারেনি ‘অশনি’। আর ঠিক সেই কারণেই পশ্চিমবঙ্গ উপকূল থেকে প্রচুর দূরে থাকা সত্ত্বেও এত তাড়াতাড়ি বৃষ্টি শুরু হয়ে গিয়েছে দক্ষিণবঙ্গে।

দু’বছর আগে ঘূর্ণিঝড় উম্পুনের কথা মনে পড়ে? ঝড়টি পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়েছিল ২০ মে দুপুর ২টোয়। কিন্তু বৃষ্টি শুরু হয়েছিল তার মাত্র ২৪ ঘণ্টা আগে থেকে, অর্থাৎ ১৯ মে থেকে। ফলে সোমবার যখন ‘অশনি’র প্রভাবে বৃষ্টি শুরু হল তখন অনেকেই প্রশ্নটা করেছিলেন যে উপকূল থেকে এত দূরে থাকা সত্ত্বেও কী ভাবে বৃষ্টি শুরু হয়ে গেল, তাও যথেষ্ট ভারী বৃষ্টি।

এখানেই আসছে ভালোভাবে সংগঠিত করতে না পারার ব্যাপারটা। উম্পুন সব জলীয় বাষ্প নিজের দিকে টেনে নিয়ে শক্তি বাড়িয়ে যাচ্ছিল ক্রমশ। ফলে উম্পুনের মূল কেন্দ্রের মত্মুতি তিনশো কিলোমিটার ব্যাসার্ধের মধ্যেই তার যাবতীয় কেরামতি ছিল। সে কারণে পশ্চিমবঙ্গ উপকূল থেকে যখন সে মোটামুটি ওই তিনশো কিলোমিটার দূরে ছিল, তখন থেকেই বৃষ্টি শুরু হয় রাজ্যে।

কিন্তু ‘অশনি’তে সেটা হচ্ছে না। সে কোনো ভাবেই সব জলীয় বাষ্পকে নিজের দিকে টানতে পারছে না। উপকূলের সব রাজ্যেই তা ছড়িয়ে দিচ্ছে। ফলে তামিলনাড়ু থেকে পশ্চিমবঙ্গ উপকূল, গোটা পূর্ব উপকূলেই এখন অশনি’র মেঘ। এমনকি বাংলাদেশ, মায়ানমারেও মেঘ ঢুকে গিয়েছে। ঠিক সেই কারণেই এই মেঘ থেকে বৃষ্টি শুরু হয়েছে বিভিন্ন জায়গায়।

এ দিকে, ‘অশনি’ বুধবার নাগাদ দুর্বল হয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে যাবে। তখন সে থাকবে পুরী থেকে গোপালপুরের মাঝামাঝি কোনো একটি জায়গায়। তার অভিমুখ পশ্চিমবঙ্গের দিকে থাকলেও সে আরও যত এগোবে, ততই শক্তি খোয়াতে থাকবে। ফলে রাজ্যের উপকূলের কাছাকাছি যখন সে আসবে, তখন সে মামুলি নিম্নচাপও হয়তো থাকবে না।

তবে বৃষ্টি এখন চলবে। দফায় দফায় মূলত মাঝারি বৃষ্টিই হবে। ভারী বৃষ্টির সম্ভাবনাও বিশেষ নেই, উপকূলের জেলাগুলি ছাড়া। তবে শুক্রবার পর্যন্ত আবহাওয়া মনোরম থাকবে গোটা দক্ষিণবঙ্গে।

আরও পড়তে পারেন

শ্রীলঙ্কায় তুলকালাম: বিদায়ী প্রধানমন্ত্রীর বাসভবনের ভেতর থেকে গুলি বিক্ষোভকারীদের উদ্দেশে

শ্রীলঙ্কায় তুলকালাম: রাজাপক্ষেদের পৈতৃক বাড়ি জ্বালিয়ে দিলেন বিক্ষোভকারীরা

দু’ বছর পর সাড়ম্বরে রবীন্দ্র জন্মজয়ন্তী পালিত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন