হালকা-মাঝারি বৃষ্টি শুরু কলকাতায়

0

কলকাতার আকাশে দুর্যোগের ঘনঘটার ইঙ্গিত! এর পর কী?

কলকাতা: রবিবাসরীয় সকাল থেকেই মেঘাচ্ছন্ন কলকাতার আকাশ। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিতে ভিজতেও শুরু করেছে মহানগর। মাঝেমধ্যেই শোনা যাচ্ছে বাজ পড়ার আওয়াজ।‌

আবহাওয়া দফতর আগেই জানিয়েছে, সাগরে ঘনীভূত ঘূর্ণাবর্ত নিম্নচাপের রূপ নিলেই সোমবার রাতে ভারী থেকে অতিভারী বর্ষণ শুরু হয়ে যাবে উপকূলবর্তী জেলায়। তার পরে এক নাগাড়ে বৃষ্টি চলতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতেও। এর পূর্বাভাস মিলতে শুরু করল রবিবারেই।

ও দিকে শেষ পাওয়া খবর অনুযায়ী, কলিঙ্গপত্তনম থেকে ৪০০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘গুলাব’। এ ব্যাপারে পশ্চিমবঙ্গে স্বস্তির আশ্বাস পাওয়া গেলেও নিম্নচাপে ফলে শঙ্কা তৈরি হয়েছে। এ দিন বিকেল ৩টে-৫টার মধ্য়ে ল্যান্ডফলের আশঙ্কা রয়েছে। বেশি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

Shyamsundar

আবহাওয়া দফতরের পূর্বভাসে বলা হয়েছে, সোমবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কথা। সেটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। মঙ্গলবার সেটি বাংলার উপকূল এলাকায় পৌঁছোবে। তার প্রভাবে কলকাতা, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে মঙ্গলবার ও বুধবারে।

উল্লেখ্য, সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতি নিয়ে রেখেছে রাজ্য সরকার। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সমস্ত জেলার প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করে বিপর্যয় মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। আগামী ৫ অক্টোবর পর্যন্ত সমস্ত রাজ্য সরকারি কর্মীর ছুটি বাতিল করেছে নবান্ন।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

প্রচারের শেষ ধাপে ভবানীপুরের মানুষের কাছে বিশেষ আবেদন মমতা বন্দ্যোপাধ্যায়ের

২৭ সেপ্টেম্বর কৃষকদের ভারত বন্‌ধ, কড়া নজর রাখছে দিল্লি পুলিশ

নিয়ম বদল! ১৮ বছরের কম বয়সি-সহ এই ধরনের আবেদনকারীরা মোবাইল সিম কার্ড পাবেন না

কেরলে কমায় অনেকটাই নামল দেশের দৈনিক করোনা সংক্রমণ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন