Cyclone in Bay of Bengal: নবান্নকে দ্রুত তৈরি হওয়ার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

0
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

খবরঅনলাইন ডেস্ক: গত বছরের ঘূর্ণিঝড় ‘উম্পুন’-এর স্মৃতি এখনও টাটকা। এরই মধ্যে চোখরাঙাচ্ছে আরও একটি ঘূর্ণিঝড়। সেই মর্মে কেন্দ্রীয় সরকার রাজ্যকে চিঠি দিয়ে সতর্কও করছে। এতেই উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্রুত তৈরি হওয়ার জন্য রাজ্যের প্রশাসনিক কর্তাদের নির্দেশ দিয়েছেন।

বুধবার নবান্নে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। তার আগেই উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনকে পরিস্থিতির জন্য তৈরির থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্য প্রশাসনের কর্তারা ঝড়ের গতি ও গতিপথ প্রসঙ্গে অবগত হতে চাইছেন। এ বিষয়ে সবিস্তারে জানা গেলে, প্রশাসনের পক্ষে আগাম প্রস্তুতি নিতে সুবিধা হয়। নবান্ন সূত্রে খবর, আগাম প্রস্তুতি হিসেবে তৈরি রাখতে বলা হয়েছে উপকূলবর্তী সাইক্লোন সেন্টারগুলিকে।

এর পাশাপাশি, বিপর্যয় মোকাবিলা দফতরকেও প্রস্তুত থাকতে বলা হয়েছে। পর্যাপ্ত পরিমাণে খাবার, পানীয় জল, ওষুধ মজুত রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে সতর্কবার্তা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের প্রাথমিক ইঙ্গিত অনুযায়ী আগামী ২৬ মে ঝড়টি ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে চলে আসতে পারে। সে ক্ষেত্রে পূর্ব মেদিনীপুর জেলায় বেশি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়তে পারেন Cyclone in Bay of Bengal: বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় কোথায় আঘাত হানবে? প্রাথমিক ধারণা দিল কেন্দ্রীয় আবহাওয়া দফতর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন