উত্তর ভারতের পশ্চিমী ঝঞ্ঝা ‘জওয়াদ’-কে ঘুরিয়ে দিতে পারে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে

0

কলকাতা: আন্দামান সাগরে তৈরি হয়ে গিয়েছে নিম্নচাপ। আবহাওয়া দফতরের পূর্বাভাস শুক্রবার নাগাদ সেটি মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। যদি ঘূর্ণিঝড়ের রূপ নেয়, সে ক্ষেত্রে তার নাম হবে ‘জওয়াদ।’

প্রাথমিক ভাবে সেটি উত্তরপশ্চিম দিকে এগোতে থাকবে, অর্থাৎ তার অভিমুখ ওড়িশা-অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে থাকবে। কিন্তু শেষ মুহূর্তে তার অভিমুক্ত বদলে যেতে পারে। এই অভিমুখ বদলের পেছনে রয়েছে একটি পশ্চিমী ঝঞ্ঝা।

শুক্রবার উত্তর ভারতে একটি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝার আগমন হতে পারে। ওই ঝঞ্ঝাটি উত্তর ভারত থেকে ক্রমে উত্তর পূর্ব ভারতের দিকে এগিয়ে আসবে। তার ফলেই ‘জওয়াদ’ অন্ধ্রপ্রদেশ উপকূলে আঘাত না হেনে উত্তর-উত্তরপূর্ব দিকে ঘুরে যেতে পারে বলেও একটা ধারণা তৈরি হচ্ছে। এর মধ্যেই সে শক্তি বাড়িয়ে প্রবল ঘূর্ণিঝড়ের রূপও নিতে পারে। তবে এই শক্তিবৃদ্ধি সাময়িক।

বিভিন্ন আবহাওয়া মডেলের ধারণা হচ্ছে, এটি যত উত্তর বঙ্গোপসাগরে আসবে, তত এর শক্তি কমবে। উত্তর বঙ্গোপসাগরের পরিস্থিতি এখন আর ঘূর্ণিঝড়ের জন্য অনুকূল নয়। সে কারণেই তার শক্তি কমার ইঙ্গিত। উত্তর ওড়িশার পারাদ্বীপ থেকে পশ্চিমবঙ্গের সুন্দরবন অঞ্চলের কোথাও দিয়ে এটি উপকূল অতিক্রম করবে। উপকূলে আছড়ে পড়ার সময় এটি বড়োজোর অতিগভীর নিম্নচাপ কিংবা দুর্বল ঘূর্ণিঝড় হিসেবে থাকতে পারে।

যদি সে পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানে, তা হলে আছড়ে পড়ার সময় রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে ঘণ্টায় ৬৫ থেকে ৮৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আর যদি উত্তর ওড়িশায় আছড়ে পড়ে, তা হলে হাওয়ার গতিবেগ আরও কম থাকবে এ দিকে।

তবে বৃষ্টি যথেষ্ট পরিমাণেই হবে দক্ষিণবঙ্গে। শুক্রবার ৩ তারিখ রাত থেকে আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা যাবে। শনিবার ৪ তারিখ থেকে সোমবার ৬ তারিখের মধ্যে কলকাতা-সহ রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে দফায় দফায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্ত কিছু জায়গায় অতি ভারী বৃষ্টিরও আশংকা রয়েছে।

আরও পড়তে পারেন

ইউপিএ-এর কোনো অস্তিত্বই নেই, শরদের সঙ্গে দেখা করে সাফ জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

বৈঠকের গোপন তথ্য ফাঁস? রাজ্য দফতরের দোতলায় সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করল বিজেপি

এলআইসি-র আইপিও-তে শেয়ার কিনতে চাইলে এই দু’টি কাজ করতেই হবে, জানাল বিমা সংস্থা

৫ অক্টোবরের পর সব থেকে কম দৈনিক করোনা সংক্রমণের হার রেকর্ড করল পশ্চিমবঙ্গ

মাধ্যমিকে বাধ্যতামূলক টেস্ট! পরীক্ষার দিন বেঁধে দিল মধ্যশিক্ষা পর্ষদ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন