cyrus broacha amit shah

কলকাতা: জীবনে কখনও বাল ঠাকরেকে ব্যঙ্গ করেননি এবং ভবিষ্যতে কখনোই বিজেপি সভাপতি অমিত শাহকে নিয়েও ব্যঙ্গ করবেন না। এমনই জানিয়ে দিলেন কৌতুক অভিনেতা সাইরাস ব্রোচা। সেটা যে পুরোপুরি ভয়ের বাতাবরণের জন্যই, সেটাও কোনো রাখঢাক না রেখেই বলে দেন তিনি।

সম্প্রতি কলকাতায় সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে (এসআরএফটিআই) একটি অনুষ্ঠানে এই কথাগুলি বলেন সাইরাস। সেই অনুষ্ঠানে তাঁকে প্রশ্ন করা হয়েছিল, তিনি কি এখন রাজনৈতিক ভাবে ঠিক থাকতে চাইছেন। জবাবে তিনি বলেন, “আমরা কখনোই ব্যাপারটাকে ব্যক্তিগত পর্যায়ে নিয়ে যাই না। আমরা কখনোই মহাত্মা গান্ধীকে নিয়ে ব্যঙ্গ করি না। কখনও বাল ঠাকরেকে নিয়ে ব্যঙ্গ করিনি এবং কখনোই অমিত শাহকে নিয়েও ব্যঙ্গ করব না। মিথ্যে কথা বলব না, পুরোপুরি ভয়ের কারণেই এই ব্যঙ্গ আমরা করব না।” তিনি বলেন, “টিভিতে আমাদের সতর্ক থাকতে হবে। আসল কথা হল টিভির মধ্যে দিয়েই আমাদের জীবিকা নির্বাহ করতে হয়। কিছু করার নেই।”

এখন ভারতের সঙ্গে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের তুলনা করা যায় বলে জানিয়ে দেন সাইরাস। ভারতে এই মুহূর্তে ঘৃণার বাতাবরণ রয়েছে বলে জানিয়ে দেন সাইরাস।

সাইরাস বলেন, জীবনকে হালকা ভাবে নিতে হবে মানুষকে। সব কিছুতেই ক্ষোভ প্রদর্শন বন্ধ করতে হবে। তিনি বলেন, “সব মন্তব্যই অপমানজনক নয়। সব সিনেমাই মানুষের ভাবাবেগে আঘাত করতে পারে না। সব কিছুতেই যদি মানুষ আঘাতপ্রাপ্ত হয়, তা হলে বেঁচে থাকার তো যৌক্তিকতাই নেই।”

ব্রোচার মতে, কলকাতাই ভারতের একমাত্র শহর, যেখানে এখনও উদারনৈতিক দৃষ্টিভঙ্গি রয়েছে। তিনি বলেন, “ভারতের সব থেকে উদারনৈতিক মুখ হল বাংলা। সবাই আশা করব, কলকাতা যেন তার চরিত্র না বদল করে ফেলে।”

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎকার তিনি কি নেবেন, এক পড়ুয়ার এই প্রশ্নে তিনি বলেন, “মুম্বই থেকে নিতে পারি, কলকাতা থেকে নেব না।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here