bankura university convocation
বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ডি লিট প্রদান হৈমন্তী শুক্লাকে। নিজস্ব চিত্র।
indrani sen
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে সাম্মানিক ডি-লিট উপাধি প্রদান করা হল বিশিষ্ট সংগীতশিল্পী হৈমন্তী শুক্লাকে। স্থানীয় রবীন্দ্র ভবনে বৃহস্পতিবার বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায় শিল্পীর হাতে এই সম্মান তুলে দেন। হৈমন্তী শুক্লা ছাড়া সাম্মানিক ডি-লিট দেওয়া হল সাহিত্যিক শংকরকে, ডি এসসি দেওয়া হল দুই বিজ্ঞানী অধ্যাপক সমীর ভট্টাচার্য ও অধ্যাপক অলককৃষ্ণ গুপ্তকে।

ডি-লিট উপাধি গ্রহণের পর বিশিষ্ট সংগীতশিল্পী হৈমন্তী শুক্লা বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে এই সম্মান পেয়ে আমার কৃতজ্ঞতার শেষ নেই। বাঁকুড়ার সংস্কৃতির বিশ্বজোড়া নাম। শহর ছেড়ে বাঁকুড়ার মতো জায়গায় এলে ভালো লাগে। বিষ্ণুপুর ঘরানার সংগীত এক অন্য মাত্রার। শিক্ষাদীক্ষা, গানবাজনার ভালো চর্চা এখানে রয়েছে। একই সঙ্গে তিনি বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে সংগীত বিভাগ চালুর কথা বলেন। সংগীত বিভাগ চালু হলে তিনি সহযোগিতা করবেন বলে আশ্বাসও দেন।

আরও পড়ুন ডোমকল কলেজের নবীনবরণ অনুষ্ঠানে স্বল্পবসনাদের উদ্দাম নাচ, ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

জেলার এই বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন রাজ্যপাল তথা আচার্য কেশরীনাথ ত্রিপাঠী ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, যদিও আমন্ত্রণপত্রে তাঁদের নাম ছাপা হয়েছিল। উল্লেখ্য, সমাবর্তন অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে শিক্ষামন্ত্রীর নামের বানান ভুল ছাপা হওয়া নিয়ে ব্যাপক বিতর্কের সূত্রপাত হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরে নতুন করে আমন্ত্রণপত্র ছাপান।

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের জানান, প্রথম সমাবর্তনে প্রথম শ্রেণিতে প্রথম ৩৬ জন স্বর্ণপদক পেয়েছেন। সত্যনারায়ণ বাজোরিয়া স্বর্ণপদক তিন জনকে দেওয়া হয়েছে। এ ছাড়াও বিগত তিন বছরে পাশ করা সমস্ত ছাত্রছাত্রীর হাতে এই অনুষ্ঠানে শংসাপত্র তুলে দেওয়া হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here