Connect with us

রাজ্য

বাসের সংখ্যা কমছে, বিপাকে নিত্যযাত্রীরা

কলকাতা : কলকাতার রাস্তা থেকে উধাও প্রায় ৫০০ টি বাস। কেন্দ্রে ইউপিএ সরকারের আমলে এই রাজ্যের ভাগ্যে ১১০০ টি নতুন বাস জুটেছিল। তার মধ্যে প্রায় ৫০০ বাস আজ রাস্তা থেকে উধাও। নানা কারণে সেই সব বাস আর রাস্তায় নামছে না। ফলে উপযুক্ত পরিষবা দিতে পারছেন না বাস মালিকরা। এমনই দাবি করেছেন জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এর জন্যই বিপাকে পড়তে হচ্ছে নিত্যযাত্রীদের।

১৫ বছরের বেশি বয়সের বাসগুলি কলকাতা রাস্তায় বেশি দূষণ ছড়াচ্ছে। তাই কলকাতা হাইকোটের নির্দেশ, যে সব বাস ১৫ বছরের বেশি পুরোনো সেগুলি রাস্তায় নামানো যাবে না। এর আগে অবধি কলকাতার রাস্তায় যে বাসগুলি চলত তার মধ্যে ৬০ শতাংশেরই বয়স ১৫ বছরের বেশি হয়ে গিয়েছিল। সেইগুলি তুলে দেওয়ার জন্যই কলকাতার বাস পরিষেবা ভেঙে পড়েছিল।

এর পরই রাজ্য সরকার এই নিয়ে কেন্দ্রকে চিঠি দেয়। কেন্দ্র সরকার এই রাজ্যে জেএনএনইউআরএম প্রকল্পে ১১০০ নতুন বাস দেয়। তার মধ্যে ৭০০ বাস রাজ্য সরকারি নিগম গুলির হাতে তুলে দেওয়া হয়। বাকি ৬০০ বাস বেসরকারি বাস মালিকদের হাতে তুলে দেওয়া হয়। বর্তমানে তার মধ্যে ৪৬০টির বেশি বাস নানা কারণে বসে গিয়েছে।

অন্য দিকে, সারা বাংলা জুড়ে প্রায় ৪০ হাজার বাস চলত। তার মধ্যে প্রায় ১৫ হাজার বাস বসে গিয়েছে। শুধু কলকাতাতেই বসে গিয়েছে প্রায় ৩ থেকে ৪ হাজার বাস।

এই নিয়ে তপন বন্দ্যোপাধ্যায় বলেন, ক্রমশ তেলের দাম, বাস কর্মচাদীদের বেতন, বাস রক্ষণাবেক্ষনের খরচ বৃদ্ধি পাচ্ছে। কিন্তু তার সঙ্গে তাল মিলিয়ে বাসের ভাড়া বৃদ্ধি করা হচ্ছে না। ইতিমধ্যে বসে যাওয়া বাসগুলিকে আবার রাস্তা নামানো ও ভাড়া বৃদ্ধির জন্য পরিবহনমন্ত্রীকে বার বার চিঠি দেওয়া হয়েছে। কিন্তু কোনো লাভ হয়নি বলে দাবি করেন তপনবাবু। তিনি বলেন, ভাড়া বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রী দু’ বছর আগে একটি টাস্কফোর্স গঠন করে দেন, তার পর একটিই বৈঠক হয়। তার পরে আর এই ভাড়া বৃদ্ধি নিয়ে কোন আলোচনা হয়নি। রাজ্য সরকারের পক্ষ থেকে এই নিয়ে উদ্যোগ না নিলে এই শিল্পের মৃত্যু হবে বলেও দাবি তাঁর।

রাজ্য

নতুন সংক্রমণ কিছুটা কম, রাজ্যে করোনামুক্ত হলেন ১৫ হাজার

এখনও পর্যন্ত মোট ৫ লক্ষ ৫২ হাজার ৭ জনের নমুনা পরীক্ষা হয়েছে

খবরঅনলাইন ডেস্ক: রবিবার দিন ৮৯৫ জনের শরীরে করোনার সংক্রমণ মিলেছিল। এখনও পর্যন্ত দৈনিক আক্রান্তের সংখ্যায় এটাই রেকর্ড। সোমবার সেই সংখ্যাটা একটু কমল। অন্য দিকে সুস্থতার সংখ্যায় বিশেষ মাইলফলক তৈরি হল রাজ্যে। কারণ সংখ্যাটি ১৫ হাজার অতিক্রম করেছে।

রাজ্যের করোনা-তথ্য

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৮৬১ জন করোনা-পজিটিভ হয়েছেন। ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা এখন বেড়ে হয়েছে ২২,৯৮৭। ২১ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭৭৯।

একই সঙ্গে রাজ্যে সুস্থ হয়ে উঠেছেন ৫২৫ জন। এর ফলে এখনও পর্যন্ত করোনামুক্ত হলেন মোট ১৫,২৩৫ জন। রাজ্যে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৬৬.২৭ শতাংশ। সক্রিয় রোগী রাজ্যে বর্তমানে রয়েছেন ৬,৯৭৩।

কলকাতা ও পার্শ্ববর্তী চার জেলা

কলকাতার করোনা-পরিস্থিতি রাজ্যের বাকি অংশের তুলনায় উদ্বেগজনক। গত ২৪ ঘণ্টায় ২৮১ জনের শরীরে এই সংক্রমণ মিলেছে। ফলে এখনও পর্যন্ত শহরে মোট আক্রান্ত হলেন ৭,৩৮৯ জন। যদিও কলকাতায় সুস্থতার হারও যথেষ্ট আশাব্যঞ্জক। এখনও পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ৪,৫৪৬ জন।

কলকাতায় করোনা-আক্রান্তের সংখ্যা অত্যন্ত বেশি হওয়ার পেছনে স্বাস্থ্য দফতর একটি ব্যাখ্যাও দিয়েছে। তাদের দাবি, বাইরের জেলা থেকে অনেকেই কলকাতায় করোনা চিকিৎসা করাতে আসছেন। সেই সংখ্যাটা কলকাতার সঙ্গে যুক্ত হচ্ছে।

কলকাতার পরেই সংক্রমণের নিরিখে সবার ওপরে রয়েছে উত্তর ২৪ পরগণা। এই জেলায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮১ জন। ফলে এই জেলায় এখন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,৯৪১।

হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আর হুগলিতে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন যথাক্রমে ৯৭, ৮৪ আর ৩২ জন।

ঝাড়গ্রাম আর করোনামুক্ত নয়

এক ধাক্কায় ছয় জনের শরীরে করোনার সংক্রমণ মিলেছে ঝাড়গ্রামে। ফলে এই জেলা এখন আর করোনামুক্ত নয়।

ঝাড়গ্রামের পাশাপাশি, দক্ষিণবঙ্গের সব জেলা থেকেই নতুন আক্রান্তের খবর এসেছে। এর মধ্যে সব থেকে বেশি আক্রান্ত হয়েছেন পূর্ব মেদিনীপুরে (১৯)। তার পরে রয়েছে পশ্চিম মেদিনীপুর (১২)। বাকি জেলায় নতুন আক্রান্তের সংখ্যা দশের কম।

তবে নতুন আক্রান্তের থেকে সুস্থতার সংখ্যা বেশি হওয়ায় সক্রিয় রোগী কমেছে বীরভূম (১৮) আর বাঁকুড়ায় (৩৭)।

উদ্বেগ বাড়ছে মালদা, দার্জিলিংয়ে

উত্তরবঙ্গের মধ্যে মালদা আর দার্জিলিংয়ে করোনা-পরিস্থিতি চিন্তায় রাখছে প্রশাসনকে। গত ২৪ ঘণ্টায় দার্জিলিংয়ে ৪৪ আর মালদায় ৪২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। দার্জিলিংয়ের অধিকাংশ আক্রান্তই শিলিগুড়ির বাসিন্দা।

মালদায় এখন মোট আক্রান্তের সংখ্যা ৮৫৯, দার্জিলিংয়ে ৬৪৭। তবে এই দুই জেলা বাদে, বাকি জেলায় পরিস্থিতি কিছুটা ভালো। গত ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ার আর কালিম্পং থেকে নতুন কোনো করোনা-আক্রান্তের খোঁজ মেলেনি।

নমুনা পরীক্ষা সংক্রান্ত তথ্য

গত ২৪ ঘণ্টায় রাজ্যে প্রায় ১১ হাজার নমুনা পরীক্ষা হয়েছে। এর ফলে এখনও পর্যন্ত মোট ৫ লক্ষ ৫২ হাজার ৭ জনের নমুনা পরীক্ষা হয়েছে। রাজ্যে প্রতি দশ লক্ষ মানুষে ৬,১৩৩ জনের পরীক্ষা হচ্ছে। বর্তমানে রাজ্যে নমুনা পজিটিভ হওয়ার হার রয়েছে ৪.১৬ শতাংশ।

Continue Reading

দার্জিলিং

‘বিশ্বাস ছিল এই লড়াই জিতব’, করোনাকে জয় করে বাড়ি ফিরলেন অশোক ভট্টাচার্য

এ দিন হাসপাতাল ছাড়ার আগে তাঁর হাতে পুষ্পস্তবক তুলে দিয়ে অভিবাদন জানান হাসপাতালের কর্মীরা।

শিলিগুড়ি: টানা ২১ দিনের লড়াই অবশেষে শেষ হল। করোনাকে (Coronavirus) ঘায়েল করে নিজের বাড়িতে ফিরলেন শিলিগুড়ির বিধায়ক তথা পুরসভার মুখ্যপ্রশাসক অশোক ভট্টাচার্য (Ashok Bhattacharjee)। নিয়ম মেনে আপাতত কয়েক দিনের হোম কোয়ারান্টাইনে থাকবেন অশোকবাবু।

সোমবার বেলা ১২টা নাগাদ মাটিগাড়ার কোভিড (Covid 19) হাসপাতাল থেকে ডিসচার্জ সার্টিফিকেট পান অশোক ভট্টাচার্য। এ দিন হাসপাতাল থেকে বেরোনোর আগে সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন অশোকবাবু।

বর্ষীয়ান এই সিপিএম (CPM) নেতার কথায়, “বিশ্বাস ছিল যে এই লড়াইটা জিততে পারব। এখানে এসে এঁদের দেখে সেই বিশ্বাস আরও শক্তপোক্ত হয়েছে। এক নার্স আমাকে লিখে পাঠিয়েছেন যে আমি সাহসী যোদ্ধার মতো লড়েছি।”

এ দিন হাসপাতাল ছাড়ার আগে তাঁর হাতে পুষ্পস্তবক তুলে দিয়ে অভিবাদন জানান হাসপাতালের কর্মীরা। বাড়ি ঢোকার আগে দলীয় কর্মীরাও তাঁকে অভিবাদনে ভরিয়ে দেন।

সপ্তাহ তিনেক আগে কোভিড পজিটিভ হয়ে এই হাসপাতালেই ভরতি হয়েছিলেন অশোকবাবু। বেশ কয়েক দিন অসুস্থতার পর অবশেষে গত বৃহস্পতিবার তাঁর করোনা রিপোর্ট নেগেটিভ আসে। মাটিগাড়ার কোভিড হাসপাতালের পরিষেবায় তিনি খুশি বলেও জানান অশোকবাবু।

এ দিন হাসপাতাল থেকে অবশ্য প্রথমেই বাড়ি নয়, শিলিগুড়ি শহরের সিপিএম পার্টি অফিসের সামনে অশোকবাবুর গাড়ি গিয়ে থামে। তবে অশোকবাবু গাড়ি থেকে নামেননি। পার্টি অফিসের সামনে তাঁর গাড়ি পৌঁছোতেই সহকর্মীরা পুষ্পবৃষ্টি করেন।

এর পরেই বাড়ি চলে যান তিনি। সবাইকে হাত নেড়ে বাড়ির ভেতরে ঢুকে যান অশোকবাবু।

Continue Reading

রাজ্য

আচমকা তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে বৃষ্টি দক্ষিণবঙ্গে

খবরঅনলাইন ডেস্ক: উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে (Bay of Bengal) আচমকা তৈরি হওয়া একটি নিম্নচাপের প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি নামল। প্রবল বৃষ্টির সম্ভাবনা না থাকলেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলতে থাকবে।

গত শনিবার ওড়িশা আর অন্ধ্রপ্রদেশ লাগোয়া উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়। সেটিই রাতারাতি নিম্নচাপে ঘনীভূত হয়ে পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি চলে আসে। সেই নিম্নচাপের জেরে রবিবার সারা দিনই বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে।

তবে সোমবার ভোরের দিকে কলকাতায় এক দফা জোর বৃষ্টি হয়। এর জেরে গত ২৪ ঘণ্টায় কলকাতায় ৩৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। গত তিন-চার দিন যা প্রবল গরম পড়েছিল, তার পর এই বৃষ্টিতে নিঃসন্দেহে মানুষের মনে অনেকটাই স্বস্তি এসেছে।

এই নিম্নচাপের প্রভাবে আগামী কয়েক দিন বিক্ষিপ্ত বৃষ্টি চলতে থাকবে। তবে এক টানা প্রবল বর্ষণের সম্ভাবনা এখনই নেই।

উল্লেখ্য, এ বার এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গের বর্ষা স্বাভাবিকের থেকে কিছুটা বেশিই রয়েছে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া আর পূর্ব মেদিনীপুর বাদে রাজ্যের সব জেলাতেই বৃষ্টিপাত স্বাভাবিকের থেকে বেশি।

চারটে জেলায় বৃষ্টি হয়েছে স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। সেগুলি হল দুই বর্ধমান (স্বাভাবিকের থেকে ২৪ শতাংশ বেশি), উত্তর ২৪ পরগণা (২৩ শতাংশ) আর মুর্শিদাবাদ (২১ শতাংশ বেশি)। কলকাতায় স্বাভাবিকের থেকে ১৭ শতাংশ বৃষ্টি হয়েছে আপাতত।

Continue Reading
Advertisement
রাজ্য3 hours ago

নতুন সংক্রমণ কিছুটা কম, রাজ্যে করোনামুক্ত হলেন ১৫ হাজার

প্রযুক্তি3 hours ago

নতুন অ্যাপ ‘সেল্‌ফ স্ক্যান’ নিয়ে এল রাজ্য সরকার! এর কাজ কী?

বিনোদন5 hours ago

সুশান্ত সিং রাজপুত মৃত্যু-রহস্যে থানায় বয়ান রেকর্ডের পর নি‌ঃশব্দেই বেরিয়ে এলেন সঞ্জয়লীলা বনশালী

ক্রিকেট5 hours ago

ওপেনার সচিন তেন্ডুলকরের গোপন রহস্য ফাঁস করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

কেনাকাটা5 hours ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

দার্জিলিং6 hours ago

‘বিশ্বাস ছিল এই লড়াই জিতব’, করোনাকে জয় করে বাড়ি ফিরলেন অশোক ভট্টাচার্য

বিদেশ6 hours ago

মার্কিন পথে কুয়েতও, কর্মহীন হয়ে দেশছাড়া হতে পারেন ৮ লক্ষ ভারতীয়

currency
শিল্প-বাণিজ্য6 hours ago

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

কেনাকাটা

কেনাকাটা5 hours ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 day ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা6 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

smartphone smartphone
কেনাকাটা1 week ago

লকডাউনের মধ্যে ফোন খারাপ? রইল ৫ হাজারের মধ্যে স্মার্টফোনের হদিশ

খবরঅনলাইন ডেস্ক : করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে ঘরে বসে যতটা কাজ সারা যায় ততটাই ভালো। তাই মোবাইল ফোন খারাপ...

নজরে