কোভিড-পরিস্থিতির উন্নতি, রাজ্যে আরও কমল দৈনিক সংক্রমণের হার

0
corona in India

খবরঅনলাইন ডেস্ক: টেস্টের সংখ্যা অনেকটাই বেড়ে যাওয়ায় রাজ্যে নতুন সংক্রমণ বাড়ল মঙ্গলবার। তবে বৃদ্ধির হার কিন্তু তুলনামূলক ভাবে অনেকটাই কম। আর ঠিক সেই কারণেই দৈনিক সংক্রমণের হারে বড়ো রকমের পতন দেখা গেল। স্বাভাবিক ধারা বজায় রাখা এ দিনও সক্রিয় রোগীর সংখ্যা কমেছে রাজ্যে। সুস্থতার হারও সামান্য বেড়েছে।

রাজ্যের কোভিড তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ১,২৪৪ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৪৯ হাজার ৭১৫ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১,৫৮৭ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ২৭ হাজার ২৭২। নতুন করে আরও ৩০ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯,৬৫৫।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১২ হাজার ৭৮৮ জন। গত ২৪ ঘণ্টায় ৩৭৩ জন সক্রিয় রোগী কমেছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯৫.৯২ শতাংশ।

Shyamsundar

দৈনিক সংক্রমণের হার ব্যাপক কমল

গত ২৪ ঘণ্টায় ৩৭ হাজার ৩৪৫টি নমুনা পরীক্ষা হয়েছে রাজ্যে। ফলে এ দিন রাজ্যে সংক্রমণের হার ছিল ৩.৩৪ শতাংশ। সোমবার এই দৈনিক সংক্রমণের হার ছিল ৩.৬৫ শতাংশ।

একই সঙ্গে কমছে সামগ্রিক সংক্রমণের হারও। রাজ্যে এখনও পর্যন্ত মোট ৭০ লক্ষ ৩১ হাজার ৬৬টি নমুনা পরীক্ষা হয়েছে। এর বিপরীতে আক্রান্ত হয়েছেন ৭.৮২ শতাংশ মানুষ।

হাসপাতাল শয্যা-তথ্য

সুস্থতা বাড়তে থাকায় হাসপাতালের শয্যা কিন্তু ধীরে ধীরে বাড়ছে রাজ্যে। বর্তমানে রাজ্যে সরকারি এবং বেসরকারি মিলিয়ে মোট ১০২টি হাসপাতালে কোভিড চিকিৎসা হচ্ছে। রাজ্য জুড়ে মোট ১৩ হাজার ৫৮৮টি শয্যা চিকিৎসার জন্য চিহ্নিত রয়েছে। এর মধ্যে মাত্র ১২.১৭ শতাংশ শয্যা বর্তমানে ভরতি রয়েছে।

কলকাতা, উত্তর ২৪ পরগণায় নতুন সংক্রমণ সামান্য বাড়ল

গত কয়েক দিনের মতো এ দিনও রাজ্যের মধ্যে শুধুমাত্র কলকাতা এবং উত্তর ২৪ পরগণাতেই নতুন সংক্রমণ তিন অংকের ঘরে ছিল। সোমবারের থেকে সংক্রমণ সামান্য বেড়েছে দুই জেলাতেই।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় ২৭০ জন এবং উত্তর ২৪ পরগণায় ৩১৫ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। কলকাতায় ৩৯৭ আর উত্তর ২৪ পরগণায় ৩৬০ জন সুস্থ হয়েছেন। কলকাতায় ৪ এবং উত্তর ২৪ পরগণায় ৯ জনের মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ২২ হাজার ৭০৭। উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ১ লক্ষ ১৬ হাজার ১১৬। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২,৯০৩ জন এবং উত্তর ২৪ পরগণায় ২,১৩০।

কলকাতা আর উত্তর ২৪ পরগণায় বর্তমানে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা যথাক্রমে ১ লক্ষ ১৬ হাজার ৮৬৭ এবং ১ লক্ষ ১১ হাজার ৬৭০। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ২,৯৩৭ এবং ২,৩১৬ জনের।

দক্ষিণ ২৪ পরগণায় সংক্রমণ পঞ্চাশের কম

কলকাতা এবং উত্তর ২৪ পরগণার পর সব থেকে বেশি কোভিডরোগী রয়েছে দক্ষিণ ২৪ পরগণায়। সেই জেলায় এ দিনও নতুন সংক্রমণ পঞ্চাশের কম রেকর্ড করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ ২৪ পরগণায় আক্রান্ত হয়েছেন ৪৮ জন, সুস্থ হয়েছেন ১১৩ জন। হাওড়ায় নতুন করে ৬৯ জন আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়েছেন ৭০ জন। অন্য দিকে হুগলিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬২ জন, সুস্থ হয়েছেন ৬১ জন।

এই তিন জেলাতেই সক্রিয় রোগীর সংখ্যা এক হাজারের নীচে। হুগলিতে সক্রিয় রোগী ৭৮৯, হাওড়ায় ৬৯৭ এবং দক্ষিণ ২৪ পরগণায় ৪৮৪।

নদিয়ায় আক্রান্ত একশোর কাছাকাছি

কলকাতা এবং পার্শ্ববর্তী জেলাগুলির পরে সব থেকে বেশি কোভিড আক্রান্তের সন্ধান মিলেছে নদিয়ায়। গত ২৪ ঘণ্টায় এই জেলায় আক্রান্ত হয়েছেন ৯৩ জন। তবে আর কোনো জেলাতেই সংক্রমণ পঞ্চাশ অতিক্রম করেনি।

গত ২৪ ঘণ্টায় কালিম্পং (৪) এবং দক্ষিণ দিনাজপুরে (৪) নতুন সংক্রমণ এক সংখ্যার ঘরে ছিল। একই সঙ্গে, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, নদিয়া, জলপাইগুড়ি বাদে সব জেলাতেই সক্রিয় রোগীর সংখ্যা বেশ কিছুটা কমেছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বিভিন্ন রাজ্যে পুলিশে শূন্যপদ ৫.৩১ লক্ষ, কেন্দ্রীয় বাহিনীতে ফাঁকা পড়ে রয়েছে ১.২৭ লক্ষ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন