Connect with us

আলিপুরদুয়ার

ব্ল্যাক প্যান্থারের পর বক্সায় উদ্ধার আরও এক বন্যজন্তু, পাঠানো হল শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে

আলিপুরদুয়ার: ব্ল্যাক প্যান্থারের পর এ বার বক্সার জঙ্গলে উদ্ধার হল তিন-চার মাস বয়সের এক ভালুকছানা। তাকে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে পাঠানো হয়েছে।

বক্সা ব্যাঘ্র প্রকল্প কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে, দু’-একদিন আগে বক্সার কুমারগ্রাম চা-বাগান এলাকায় ভালুকছানাকে দেখতে পাওয়া যায়। তা দেখেই একদল পথকুকুর আক্রমণ করার চেষ্টা করে।

ভালুকছানাকে দেখতে স্থানীয় মানুষের ভিড় জমে যায়। খবর দেওয়া হয় ব্যাঘ্র প্রকল্প কর্তৃপক্ষকে।

তাকে উদ্ধার করে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে পাঠিয়ে দেওয়া হয়েছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত জানিয়েছেন, ভালুকের ছানাটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া বিপজ্জনক ছিল। সেই কারণেই শাবকটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পে ভালুক থাকার রেকর্ড রয়েছে। এর আগেও ওই বনাঞ্চলে ভালুকের ছবি পাওয়া গেছে।

আরও পড়ুন কেরলে অনন্য নজির, মসজিদে আয়োজিত হল হিন্দু বিয়ে

উল্লেখ্য, গত সপ্তাহেই এক জোড়া ব্ল্যাক প্যান্থার বা কালো চিতাবাঘের সন্ধান মেলে বক্সার জঙ্গলে! দিন পাঁচের আগে জয়ন্তী থেকে খানিকটা দূরে মহাকাল এলাকায় জোড়া ব্ল্যাক প্যান্থার দেখতে পান একদল পর্যটক। এ বার সেখানেই এক ভালুকছানাকেও দেখা গেল।

আলিপুরদুয়ার

এই প্রথম আলিপুরদুয়ার পুরভোটে জোট বাম-কংগ্রেসের

আলিপুরদুয়ার পুরভোটে এই প্রথম জোটবদ্ধ হয়ে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে বামফ্রন্ট এবং কংগ্রেস।

ওয়েবডেস্ক: চলতি বছরের শুরুর দিকেই জোট সম্ভাবনা প্রবল হয়ে উঠেছিল। সেই সম্ভাবনার রেশ ধরেই আসন্ন আলিপুরদুয়ার পুরভোটে বাম-কংগ্রেসের আসন সমঝোতাও পাকা হয়ে গেল।

২০১৮ সালের অক্টোবর মাসে আলিপুরদুয়ার পুরসভার (Alipurduar Municipality) নির্বাচিত বোর্ডের মেয়াদ শেষ হয়ে গেলেও এখনও পর্যন্ত নির্বাচন হয়নি। মেয়াদ শেষের তিন-চার মাসের মধ্যেই এই নির্বাচন হয়ে যাওয়ার কথা থাকলেও করোনাভাইরাস লকডাউন-সহ একাধিক কারণে তা থমকে যায়। তবে ফের প্রস্তুতি তুঙ্গে।

আসন সমঝোতা

আলিপুরদুয়ার পুরভোটে এই প্রথম জোটবদ্ধ হয়ে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে বামফ্রন্ট এবং কংগ্রেস। সোমবার আলিপুরদুয়ার টাউনের বাবুপাড়ায় সিপিএমের দলীয় কার্যালয়ে একটি যৌথ সাংবাদিক বৈঠক করে জোট।

জোটের সিদ্ধান্ত অনুযায়ী স্থির হয়েছে, ২০ আসনের পুরসভায় সিপিএম (CPIM) লড়ূবে সাতটিতে, আরএসপি (RSP) পাঁচটিতে, সিপিআই (CPI) একটিতে এবং বাকি সাতটিতে প্রতিদ্বন্দ্বিতা করবেন কংগ্রেস (Congress) প্রার্থী।

সিপিএম– ওয়ার্ড নম্বর ১,৩,৪,১৩,১৬,১৭ এবং ১৮।

আরএসপি-ওয়ার্ড নম্বর ৫,৬,৭,১০ এবং ১১।

সিপিআই– ওয়ার্ড নম্বর ৮।

কংগ্রেস– ওয়ার্ড নম্বর ২,৯,১২,১৪,১৫,১৯ এবং ২০।

বোর্ড গঠনের প্রত্যাশা

আসন সমঝোতার পর কংগ্রেস নেতৃত্ব বলেন, “এর আগেই আমরা স্থির করেছিলাম, এ বারের পুরভোটে বামফ্রন্ট-কংগ্রেস জোটবদ্ধ হয়ে লড়বে। এখন আসন সমঝোতাও হয়ে গেল। আমরা আশাবাদী, আগামী পুরবোর্ড বামফ্রন্ট-কংগ্রেস জোটই গঠন করবে”।

অন্য দিকে সিপিএম নেতৃত্ব দাবি করেন, “আলিপুরদুয়ারের সাধারণ মানুষ আশা করেন, তাঁদের চাহিদা পূরণ করতে পারে একমাত্র আমাদের এই জোট। এটা শুধুমাত্র আসন সমঝোতা নয়, তার থেকেও বেশি কিছু”।

শেষ ভোটের পর…

শেষবার আলিপুরদুয়ার পুরসভায় নির্বাচন হয়েছে ২০১৩ সালে। যে নির্বাচনে লড়াই ছিল মূলত ত্রিমুখী। বাম, কংগ্রেস ও তৃণমূলের মধ্যে। নির্বাচনের ফল প্রকাশের পর দেখা যায়, মোট ২০টি ওয়ার্ডের মধ্যে বামেরা আটটিতে এবং কংগ্রেস ও তৃণমূল ৬টি করে ওয়ার্ডে জয়লাভ করে। বোর্ড গঠনের দিন কংগ্রেস কাউন্সিলররা অনুপস্থিত ছিলেন। ফলে সংখ্যাগরিষ্ঠতার বিচারে আলিপুরদুয়ারে পুরবোর্ড গঠন করে বামেরা। কিন্তু এক বছরের মধ্যেই কংগ্রেস কাউন্সিলররা দল ছেড়ে তৃণমূলে যোগ দেন। ফলে এই পুরসভা তৃণমূলের দখলে চলে যায়।

Continue Reading

আলিপুরদুয়ার

বক্সা ব্যাঘ্র প্রকল্পে আসছে তিনটে বাঘ

আলিপুরদুয়ার: বক্সা ব্যাঘ্র প্রকল্পে (Buxa Tiger Reserve) তিনটে বাঘ নিয়ে আসা হচ্ছে। এর জন্য ১২ কোটি টাকা মঞ্জুর করেছে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি (NTCA)।

অসম থেকে বক্সায় বাঘ নিয়ে আসার ব্যাপারটি কয়েক মাস আগেই ঠিক করে ফেলেছিল বন দফতর। প্রতিবেশী রাজ্যের সঙ্গে এই বিষয়ে কথাও বহু দূর এগিয়ে গিয়েছিল। কিন্তু আচমকাই সব কিছুতে বাধ সাধে করোনা।

এরই মধ্যে কেন্দ্রীয় বাঘ সংরক্ষণকারী সংস্থার (এনটিসিএ) পক্ষ থেকে অর্থ মঞ্জুর হয়ে যাওয়ায়, বক্সায় নতুন করে বাঘের দেখা পাওয়াটা এখন শুধুই সময়ের অপেক্ষা।

এনটিসিএ-র নির্দেশিকা মেনে ইতিমধ্যেই বাঘেদের খাবার সুনিশ্চিত করতে বাইরের জঙ্গল থেকে প্রচুর চিতল হরিণ নিয়ে আসা হয়েছে। তাদের খাদ্যের জোগান বাড়াতে তৈরি করা হয়েছে বিস্তীর্ণ তৃণভূমি।

এর পর ছাড়া হবে সম্বর হরিণ। সব মিলিয়ে নতুন অতিথিদের স্বাগত জানাতে বক্সার জঙ্গল প্রায় প্রস্তুত বলে দাবি বন দফতরের।

প্রথম ধাপে এক সঙ্গে ছয়টি বাঘ আনার সবুজ সঙ্কেত দিয়েছিল এনটিসিএ। কিন্তু রাজ্যের বনকর্তারা পরীক্ষামূলক ভাবে তিনটি বাঘ এনেই পরিস্থিতি রেইকি করতে চাইছেন।

এই প্রসঙ্গে রাজ্যের মুখ্য বনপাল রবিকান্ত সিনহা বলেন, “প্রথমেই ছ’ টি বাঘের ঝুঁকি আমরা নিতে চাইছি না। তিনটি বাঘ এনে পরিস্থিতি যাচাই করা হবে। সব ঠিক থাকলে ধাপে ধাপে বাঘের সংখ্যা বৃদ্ধি করা হবে।”

Continue Reading

আলিপুরদুয়ার

ফসল বাঁচাতে ফের নৃশংস হাতিনিধন, কেরলের পর এ বার আলিপুরদুয়ারে

আলিপুরদুয়ার: নৃশংস ভাবে পূর্ণবয়স্ক একটি গর্ভবতী হাতিকে হত্যা করে কিছু দিন আগেই খবরের শিরোনামে এসেছিল কেরল (Kerala)। এ বার একই রকম ঘটনা ঘটল এ রাজ্যের আলিপুরদুয়ারে (Alipurduar)। বন দফতরের বক্তব্য, তড়িদাহত হয়ে মৃত্যু হয়েছে তার।

জেলার কুমারগ্রাম ব্লকের কাঞ্চিবাজার এলাকায় মঙ্গলবার সকালে এই হাতিটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। তার আনুমানিক বয়স ২০ থেকে ২২ বছরের মধ্যে। যাঁর খেতে এই হাতির মৃতদেহ উদ্ধার হয়েছে তাঁকে গ্রেফতার করা হয়েছে। হাতিটির মৃতদেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়।

ময়নাতদন্তের রিপোর্ট হাতে আসার আগে কোনো ভাবেই এটি স্বাভাবিক মৃত্যু বলে মানতে চাননি স্থানীয়রা।

আলিপুরদুয়ার নেচার ক্লাবের সভাপতি অম্লান দত্ত বলেন, “হাতির মৃতদেহটা যে ভাবে পড়ে ছিল, সেটা দেখেই বোঝা যাচ্ছে যে এটা স্বাভাবিক মৃত্যু নয়। বিদ্যুতের শক বা বিষ প্রয়োগ করে ওকে মারা হয়েছে।”

কিছু দিন আগেই বক্সার একটি গ্রামে একই রকম ভাবে পূর্ণবয়স্ক আরও একটি হাতির মৃতদেহ উদ্ধার হয়েছিল। এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় বার এমন ঘটনা ঘটল।

বক্সার আশেপাশে গ্রামগুলিতে মানুষ বনাম হাতির লড়াই লেগেই থাকে। হাতিদের আটকানোর জন্য বিদ্যুতের তার দিয়ে ঘিরে রেখে নিজেদের চাষের জমিকে রক্ষা করা হয়। ধৃত ব্যক্তিও ফসল বাঁচানোর জন্য তার চাষের জমিতে বিদ্যুতের তার দিয়ে ঘিরে রাখে। সেখানেই তড়িদাহত হয়ে মারা যায় এই হাতিটি।

Continue Reading
Advertisement
দেশ13 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫২৫০৯, সুস্থ ৫১৭০৬

গাড়ি ও বাইক7 hours ago

পেট্রোলচালিত গাড়ি ‘এস-ক্রস’ বাজারে নিয়ে এল মারুতি সুজুকি

দেশ11 hours ago

রুপোর ইট দিয়ে রামমন্দিরের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য2 days ago

লকডাউনের সূচি ফের বদলাল রাজ্যে

ক্রিকেট1 day ago

বিতর্কের মধ্যেই আইপিএলের সঙ্গত্যাগ করল চিনা সংস্থা ভিভো

দেশ3 days ago

কমল নতুন আক্রান্তের সংখ্যা, বাড়ল সুস্থতার হার, রোগীবৃদ্ধির হারও সর্বনিম্ন স্তরে

ক্রিকেট11 hours ago

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

ক্রিকেট14 hours ago

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

things things
কেনাকাটা5 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 weeks ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে

Click To Expand