Connect with us

দার্জিলিং

দল ছাড়ার হিড়িক, বন্ধ হয়ে গেল বিজেপির একমাত্র দলীয় কার্যালয়টিও

দার্জিলিং: নাগরিকত্ব সংশোধনী আইন, প্রস্তাবিত নাগরিকপঞ্জি-সহ একাধিক ইস্যুতে দেশ জুড়ে বেশ চাপের মুখে বিজেপি। এ রাজ্যেও তার প্রভাব পড়েছে। গত বছর নভেম্বরে রাজ্যের তিন বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে হেরেছে গেরুয়া শিবির।

সিএএ এবং এনআরসি নিয়ে আতঙ্ক এতটাই যে এ বার দার্জিলিং পাহাড়ে তাদের একমাত্র দলীয় কার্যালয়টি বন্ধ হয়ে গেল। কারণ দলে দলে বিজেপি কর্মীরা, যোগ দিলেন বিনয় তামাংয়ের মোর্চা শিবিরে।

দার্জিলিঙের সুখিয়াপোখরিতে বিজেপি ছেড়ে গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় শিবিরে যোগ দিয়েছেন শ’খানেক বিজেপি কর্মী। সুখিয়াপোখরি কমিউনিটি হলে আয়োজিত এক অনুষ্ঠানে ওই কর্মী এবং তাদের পরিবারের হাতে মোর্চার পতাকা তুলে দেন সভাপতি বিনয় তামাং।

এই যোগদান পর্বের সঙ্গে সঙ্গে ওই এলাকায় বিজেপি একমাত্র দলীয় কার্যালয়টিও বন্ধ হয়ে গিয়েছে বলে দাবি করেন দলবদল করা এই কর্মীরা।

আরও পড়ুন প্রয়াত অভিনেতা তাপস পাল

এমনিতে পাহাড় কখনোই বিজেপির ঘাঁটি ছিল না। সংগঠন একদমই মজবুত নয়। শুধুমাত্র মোর্চার গুরুংপন্থীদের সমর্থনে বিজেপির প্রার্থীরা জিতেছেন ২০০৯ সাল থেকে। এ বার দার্জিলিং বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপির প্রতীকে নিরজ জিম্বা জিতলেও তিনিও জিএনএলএফের নেতা।

সোমবার এই দলবদলের ঘটনার পর বিনয় তামাং বলেন, “বিজেপির কারণে মানুষ আতঙ্কে রয়েছে। নাম বাদ হয়ে যাওয়ার আশঙ্কা। শুধু তা-ই নয়, বিজেপির কাজে পাহাড়ের মানুষ একেবারে বিরক্ত হয়ে উঠেছে।”

সেই কারণে তাঁর দলে বিজেপি কর্মীরা নাম লিখিয়েছেন বলে দাবি তামাংয়ের। একই সঙ্গে তিনি জানিয়েছেন, বিজেপি ছেড়ে আসা কর্মীরা পাহাড়ে আর রাজনীতি চান না, এ বার তাঁদের চাই উন্নয়ন।পাহাড়ের উন্নয়নমূলক কাজ নিয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করতে কলকাতায় যাবেন বলে জানিয়েছন বিনয় তামাং।‌

দার্জিলিং

সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের করোনা রিপোর্ট নেগেটিভ হল

ashok bhattacharya

শিলিগুড়ি: অবশেষে নেগেটিভ এল সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের (Ashok Bhattacharjee) করোনা (Coronavirus) রিপোর্ট।  বৃহস্পতিবার রাতে এই খবর দিয়েছেন সিপিএমের জেলা সম্পাদক জীবেশ সরকার।

জীবেশবাবু জানিয়েছেন, “অশোকবাবুর রিপোর্ট নেগেটিভ এসেছে। তিনি সম্ভবত দু’-এক দিনের মধ্যেই বাড়ি ফিরে আসবেন।”

বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন শিলিগুড়ির প্রশাসক বোর্ডের চেয়ারম্যান  অশোক ভট্টাচার্য। জ্বর, সর্দি-কাশি ছিল। গত ১৪ জুন তাঁর প্রথম বার করোনা পরীক্ষা হয়। সেই রিপোর্ট নেগেটিভ আসায় কিছুটা স্বস্তি আসে। কিন্তু দু’ দিন পর ১৬ জুন থেকে ফের অসুস্থ বোধ করতে শুরু করেন শিলিগুড়ির সদ্য প্রাক্তন মেয়র।

সে দিনই নিউমোনিয়া সন্দেহে তাঁকে মাটিগাড়ার কাছে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। ওই বেসরকারি হাসপাতালেই অশোকবাবুর কিছু শারীরিক পরীক্ষানিরীক্ষা করা হয়। করোনা পরীক্ষার জন্য ফের একবার লালারস সংগ্রহও করা হয়।

বুধবার ১৭ জুন সেই রিপোর্ট আসে। দেখা যায়, কোভিড (Covid 19) পজিটিভ ৬২ বছরের বিধায়ক। তাঁকে মাটিগাড়ার কোভিড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গত বছরই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন অশোকবাবু। ফলে তাঁকে নিয়ে কিছুটা হলেও চিন্তা ছিল।

অশোকবাবু মোটামুটি সুস্থ হয়ে যাওয়ার পর আরেক বার তাঁর লালারসের নমুনা সংগ্রহ করে তা করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়। সেই রিপোর্টও পজিটিভ আসে। ফলে হাসপাতাল থেকে তাঁর ছাড়া পাওয়ার সম্ভাবনা পিছিয়ে যায়।

অবশেষে বৃহস্পতিবার আবার তাঁর সোয়াব পরীক্ষা করা হয়। সিপিএমের দার্জিলিং জেলা সম্পাদক জীবেশ সরকার জানান, তাঁর রিপোর্ট নেগেটিভ এসেছে। এই খবরে স্বস্তি পেয়েছেন সংশ্লিষ্ট সকলেই। দু’ সপ্তাহেরও বেশি সময় ধরে হাসপাতালে রয়েছেন অশোকবাবু।

Continue Reading

কালিম্পং

প্রচুর বিধিনিষেধ সঙ্গে নিয়ে ১ জুলাই থেকে পর্যটকদের জন্য খুলছে দার্জিলিং

দার্জিলিং: দার্জিলিং-কালিম্পঙের অর্থনীতিটা অনেকটাই পর্যটনকেন্দ্রিক। করোনা মহামারির কারণে গত মার্চ থেকে পর্যটকশূন্য হয়ে রয়েছে গোটা পাহাড়। মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি। করোনা (Coronavirus) কত দিনে যাবে তার কোনো ঠিক নেই। তাই করোনাকে সঙ্গে নিয়েই এ বার পর্যটকদের স্বাগত জানানোর জন্য তৈরি হচ্ছে পাহাড়।

১ জুলাই থেকে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ)-এর আওতাধীন সব হোটেল এবং হোমস্টে খুলে দেওয়া হবে। দার্জিলিংয়ের (Darjeeling) হোটেল এমনিতেই খোলা রয়েছে, কিন্তু দর্শনীয় স্থানগুলি এতদিন বন্ধ ছিল। ১ জুলাই থেকে ধীরে ধীরে তা খোলা হবে।

পর্যটনশিল্পের সঙ্গে যুক্ত সব অংশীদারের সঙ্গে আলোচনা করে এই কথা জানিয়েছেন জিটিএ (GTA) পর্যটন দফতরের সহকারী ডিরেক্টর সুরজ শর্মা।

১ জুলাই থেকে জিটিএ-এর আওতায় থাকা দার্জিলিংয়ের টাইগার হিল, রক গার্ডেন, গঙ্গা মাইয়া পার্ক, বাতাসিয়া লুপ খুলে দেওয়া হবে। একই দিনে কালিম্পঙের দেলো পার্কও খুলে দেওয়া হবে।

শর্মা বলেন, “আমরা প্রথম জলটা মেপে নিতে চাই। সাধারণ মানুষ কেমন প্রতিক্রিয়া দেখান সেটাই জেনে নিতে চাই। তার পর মিরিক-সহ বাকি জায়গা খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।”

তবে জিটিএ-এর আওতায় না থাকা দার্জিলিং চিড়িয়াখানা, হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইন্সটিটিউট (HMI) আর রোপওয়েও যাতে খুলে দেওয়া হয় ১ জুলাই থেকে সেই জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানাবে জিটিএ।

হোটেল আর হোমস্টেগুলোর জন্য বিশেষ স্ট্যান্ডার্ড ওপারেটিং প্রসিডিওর (এসওপি) তৈরি করা হবে। পরিচ্ছন্নতার ব্যাপারে কোনো রকম আপস যাতে না করা হয়, সেই নির্দেশও দেওয়া হবে। আপাতত ট্যাক্সিগুলো তাদের যাত্রী ক্ষমতার ৫০ শতাংশ যাত্রী নিতে পারবে বলে জানিয়েছে জিটিএ।

তবে পর্যটকরা যাতে নিজেদের ব্যক্তিগত গাড়ি নিয়ে পাহাড়ে আসেন, সেই ব্যাপারে বিশেষ আবেদন করেছে জিটিএ। পাহাড়ে ওঠার অন্তত চারটে জায়গায় থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন শর্মা।

সব মিলিয়ে, ধীরে ধীরে এ বার পর্যটনের ভাটা কাটিয়ে উঠতে চাইছে পাহাড়।

Continue Reading

দার্জিলিং

করোনায় আক্রান্ত অশোক ভট্টাচার্য

ashok bhattacharya

শিলিগুড়ি: শিলিগুড়ির প্রশাসক বোর্ডের চেয়ারম্যান তথা প্রবীণ সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের (Ashok Bhattacharjee) শরীরে বাসা বাঁধল করোনাভাইরাস (Coronavirus)। গত ১৪ জুন তাঁর প্রথম করোনা রিপোর্ট নেগেটিভ এলেও বুধবার দ্বিতীয় রিপোর্টটি পজিটিভ এসেছে।

বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন অশোকবাবু। জ্বর, সর্দি-কাশি ছিল। তখনই তাঁর প্রথম বার করোনা পরীক্ষা হয়। সেই রিপোর্ট নেগেটিভ আসায় কিছুটা স্বস্তি এলেও মঙ্গলবার থেকে ফের অসুস্থ বোধ করতে শুরু করেন শিলিগুড়ির সদ্য প্রাক্তন মেয়র।

নিউমোনিয়া সন্দেহে মঙ্গলবার দুপরে শিলিগুড়ির মাটিগাড়ার কাছে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় অশোক ভট্টাচার্যকে। ওই বেসরকারি হাসপাতালেই অশোকবাবুর কিছু শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। করোনা পরীক্ষার জন্য ফের একবার লালারস সংগ্রহও করা হয়।

বুধবার সেই রিপোর্ট আসে। দেখা যায়, কোভিড (Covid 19) পজিটিভ ৬২ বছরের বিধায়ক। তাঁকে মাটিগাড়ার কোভিড হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। করোনা ছাড়াও অশোকবাবুর ইউরিন ইনফেকশন রয়েছে।

এমনিতে করোনাভাইরাস প্রাণঘাতী নয়। কিন্তু কারও যদি হৃদরোগ বা ডায়বেটিসের মতো শারীরিক সমস্যা থাকে তাঁর ক্ষেত্রে আলাদা সতর্কতা নিতে হয়। গত বছরই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন অশোকবাবু। ফলে তাঁকে নিয়ে কিছুটা হলেও চিন্তা রয়েছে।

কিছু দিন আগেই করোনায় আক্রান্ত হয়েছিলেন রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি এখন সুস্থ হয়ে উঠেছেন।

Continue Reading
Advertisement
বিনোদন1 hour ago

‘সড়ক ২’ পোস্টার: ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে মহেশ ভাট, আলিয়া ভাটের বিরুদ্ধে মামলা

রাজ্য2 hours ago

রেকর্ড সংখ্যক পরীক্ষার দিন আক্রান্তের সংখ্যাতেও নতুন রেকর্ড, রাজ্যে বাড়ল সুস্থতার হারও

দেশ2 hours ago

নতুন নিয়মে খুলছে তাজমহল!

wfh
ঘরদোর3 hours ago

ওয়ার্ক ফ্রম হোম করছেন? কাজের গুণমান বাড়াতে এই পরামর্শ মেনে চলুন

দেশ3 hours ago

আতঙ্ক বাড়িয়ে ফের কাঁপল দিল্লি

শিল্প-বাণিজ্য3 hours ago

কোভিড-১৯ মহামারি ভারতীয়দের সঞ্চয়ের অভ্যেস বদলে দিয়েছে: সমীক্ষা

fat
শরীরস্বাস্থ্য4 hours ago

কোমরের পেছনের মেদ কমান এই ব্যায়ামগুলির সাহায্যে

বিদেশ4 hours ago

নরেন্দ্র মোদীর ‘বিস্তারবাদী’ মন্তব্যের পর চিনের কড়া প্রতিক্রিয়া

নজরে