Connect with us

দার্জিলিং

সান্দাকফু-সিকিমে প্রবল তুষারপাত, অপেক্ষায় দার্জিলিং

Published

on

নিজস্ব প্রতিনিধি, দার্জিলিং: পাহাড়ের রানির পথঘাটে এখন একটাই প্রশ্ন, তুষারপাত কী হবে? আসলে তুষারপাতের পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছে দার্জিলিং শহরে। আশেপাশের সব জায়গাতেই গত ২৪ ঘণ্টায় ব্যাপক বরফ পড়েছে।

শুরু হয়েছিল শুক্রবার দুপুরে। সান্দাকফু, ফালুট-সহ সিঙ্গালিলা জাতীয় উদ্যানের আশেপাশের জায়গাগুলিতে জোরদার তুষারপাত শুরু হয়। শুক্রবার সারা রাত বরফ পড়ে ওই সব অঞ্চলে। বেশ কয়েক ফুট বরফ পড়েছে।

Loading videos...

তুষারপাতের জেরে টুমলিং থেকে সান্দাকফু পর্যন্ত রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। বরফ পড়েছে শুখিয়াপোখরির কাছে ধোত্রেতেও। আর এ সব দেখেই আশায় বুক বাঁধছে দার্জিলিংয়ের বাসিন্দা আর পর্যটকরা।

শুক্রবার সন্ধ্যা থেকে জোর তুষারপাত হয়েছে সিকিমের বিস্তীর্ণ অঞ্চলেও। দক্ষিণের রাবাংলা, পশ্চিমের ভার্সে, উত্তরের লাচুং এবং পূর্বের সিল্ক রুট, সব জায়গাতেই বরফে সাদা হয়ে গিয়েছে। শুধু দার্জিলিংয়ের অপেক্ষা যেন বাড়ছে।

বরফে ঢাকা টংলু

আরও পড়ুন থামল বৃষ্টি, দক্ষিণবঙ্গে ফের ছক্কা হাঁকানোর অপেক্ষায় শীত

দার্জিলিং শহরে প্রত্যেক বছর তুষারপাত হয় না। গত মরশুমের বার তিনেক বরফ পড়েছিল, কিন্ত তা হয়েছিল ১১ বছর পর। ফলে এ বার দার্জিলিং শহর বরফ পেতে পারে, এমন সম্ভাবনা কমই। তবুও পরিস্থিতি যখন তৈরি হয়েছে তখন আশা করতে দোষের কী!

শুক্রবার যখন সর্বত্র তুষারপাত, তখন ২৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে দার্জিলিং শহরে। আর এর ধাক্কায় সর্বনিম্ন তাপমাত্রা কমে গিয়েছে অনেকটাই। শুক্রবার ৫.২ থেকে শনিবার দার্জিলিংয়ের সর্বনিম্ন নেমে গিয়েছে ২.৫ ডিগ্রিতে।

তবে এখনও সম্ভাবনা রয়েছে তুষারপাতের। কারণ আগামী ২৪ ঘণ্টাতেও বৃষ্টির পূর্বাভাস দেওয়া রয়েছে। ফলে দার্জিলিংবাসী এখনও আশা ছাড়ছেন না।

দার্জিলিং

চৈত্রে তুষারপাত বাংলায়! সাদা চাদরে মুড়ল সান্দাকফু

গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গে প্রবল ঝড়বৃষ্টি হয়ে চলেছে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: পূর্ব হিমালয়ে ডিসেম্বর-জানুয়ারিতে যতটা তুষারপাত হয়, তার থেকে অনেকটাই বেশি হয় ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মধ্যে। এ বার এমনিতেও পূর্ব হিমালয়ে তুষারপাত হয়েছে কমই। তাই অনেকেই ভেবে ছিলেন মরশুমে আর হয়তো বরফ পড়বে না পশ্চিমবঙ্গের সব থেকে উঁচু স্থান সান্দাকফুতে।

কিন্তু সবাইকে কার্যত চমকে দিয়ে বরফ পড়ল। শুধু পড়লই না, রীতিমতো ভারী তুষারপাত হল। সাদা চাদরে মুড়ে গেল সাদাকফু-ফালুটের চারপাশ। ল্যান্ডরোভার-বোলেরোর বোনেটেও পুরু বরফ জমে গিয়েছে।

Loading videos...

সান্দাকফুর সেই তুষারপাতের কিছু ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন স্থানীয় বাসিন্দা ওম গুরুং। সেই ছবিগুলো দেখলে চোখ জুড়িয়ে যায়। মনে হচ্ছে যেন রূপকথার দেশ।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গে প্রবল ঝড়বৃষ্টি হয়ে চলেছে। উত্তরবঙ্গের সমতলে বেশ কয়েকটি ভারী কালবৈশাখী হয়েছে। সেই সঙ্গে হয়েছে শিলাবৃষ্টিও। পাহাড়েও শিলাবৃষ্টি হয়েছে। সেই সঙ্গে উঁচু স্থানে এ বার তুষারপাত হল।

তবে দার্জিলিংয়ের আফসোস রয়ে গেল। এই মরশুমে সেখানে বরফ পড়ল না। আর এখন যা পরিস্থিতি তাতে এই মরশুমে আর বরফ পড়বে না। তবে শিলাবৃষ্টি হতে পারে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Weather Update: ক্ষণিকের স্বস্তি উধাও, মঙ্গলবার থেকে ফের চড়বে পারদ

Continue Reading

দার্জিলিং

ঘন কুয়াশায় মুখ লুকিয়েছে কাঞ্চনজঙ্ঘা, মন খারাপ দার্জিলিংয়ের

জানুয়ারিতেও সে ভাবে শীতের দেখা নেই দার্জিলিংয়ে।

Published

on

নিজস্ব প্রতিনিধি, দার্জিলিং: “এতদিন পর দার্জিলিং এলাম। ভেবেছিলাম ম্যাল থেকে ঝকঝকে কাঞ্চনজঙ্ঘা দেখব। কিন্তু কোথায় কী…”

হতাশার সুর শকুন্তলা বসু সাহার গলায়। স্বামী হিমাংশু সাহাকে নিয়ে দার্জিলিং বেড়াতে এসেছেন ষাটোর্ধ এই প্রৌঢ়া। বছর কুড়ি আগে শেষ বার যখন দার্জিলিং এসেছিলেন কাঞ্চনজঙ্ঘা মন ভরিয়ে দিয়েছিল তাঁদের। কিন্তু এ বার এমন পরিস্থিতি তৈরি হতে পারে তা তিনি ভাবতেই পারেননি।

Loading videos...

জুন-জুলাইয়ে এ রকম কুয়াশা মেনে নেওয়া যায়, কিন্তু জানুয়ারিতে এমন আবহাওয়া থাকবে দার্জিলিংয়ে, সেটা শুধু শকুন্তলাদেবীই নন, দার্জিলিংয়ের ম্যালে ঘুরে বেড়ানো বেশিরভাগ পর্যটকই ভাবতে পারছেন না।

কোভিডের আতঙ্ক কাটিয়ে দার্জিলিং এখন জমজমাট। অফ-সিজন হয়ে গেলেও ম্যাল, কেভেন্টার্স, গ্লেনারিজে পর্যটকদের আনাগোনা লেগেই রয়েছে। স্বাস্থ্যবিধির তোয়াক্কা অনেকেই করছেন না, সেটা যেমন ঠিক, আবার এটাও ঠিক যে সব ধরনের বিধি অক্ষরে অক্ষরে পালন করার মতো মানুষজনও রয়েছেন।

কিন্তু সবাই মোটামুটি হতাশ দার্জিলিংয়ের আবহাওয়াটা দেখে। কিছুদিন আগে পর্যন্তও আবহাওয়া এক্কেবারে পরিষ্কার ছিল। দু’তিন দিন হল কুয়াশার আস্তরনে ঢেকে গিয়েছে পাহাড়। আকাশ মেঘলা। বৃষ্টি এখনও না হলেও আগামী ৪৮ ঘণ্টায় তার সম্ভাবনা যথেষ্ট রয়েছে।

আর শীত? দার্জিলিংবাসীই বলছেন জানুয়ারিতে এই রকম ‘উষ্ণ’ শীত খুব একটা দেখা যায় না। সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রিতে ঘোরাফেরা করছে এখন। দিল্লিতেও এর থেকে ঠান্ডা অনেক বেশি।

এমন কি এই মরশুমেই দক্ষিণবঙ্গের পানাগড় এবং পুরুলিয়ার তাপমাত্রা দার্জিলিংয়ের সঙ্গে পাল্লা দিয়েছে। এই পারদের কারণেই আগামী কয়েক দিনে বৃষ্টির সম্ভাবনা থাকলেও তুষারপাতের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

শকুন্তলাদেবীদের মতো বাকি পর্যটকদেরও আশা, সোমবার কাঞ্চনজঙ্ঘা দেখা না গেলেও, অন্তত মঙ্গলবার বা বুধবার তার দেখা পাওয়া যাবে। যদিও আবহাওয়ার পূর্বাভাস বলছে, সেই সম্ভাবনা খুবই কম।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

১৩ বছরে উষ্ণতম জানুয়ারি, তবে ৪৮ ঘণ্টায় ফিরছে শীত

Continue Reading

আলিপুরদুয়ার

একই দিনে সভা বিমল গুরুং, বিনয় তামাংয়ের, দু’জনেরই আক্রমণের লক্ষ্য বিজেপি

পাহাড়ের রাজনীতিতে ফের নতুন করে নাটক।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: তিন বছর ধরে আত্মগোপন করে থাকার পর ফের প্রকাশ্যে এসে গিয়েছেন বিমল গুরুং। এখনও পাহাড়ে উঠতে না পারলেও সমতলে একাধিক সভা করছেন তিনি। অন্য দিকে বিমল গুরুং আত্মপ্রকাশ করায় সক্রিয় হয়ে উঠেছেন তাঁর চরম বিরোধী বিনয় তামাংও।

রবিবার উত্তরবঙ্গের সমতলের দুই প্রান্তে দু’টি সভা করেন গোর্খা জনমুক্তি মোর্চার দুই গোষ্ঠীর দুই নেতা। এবং সরাসরি, দু’জনেরই টার্গেট কিন্তু কেন্দ্রের শাসক বিজেপি। সব মিলিয়ে পাহাড়ের রাজনীতি ফের নতুন করে নাটক তৈরি করছে।

Loading videos...

ইন্দো-ভুটান, ইন্দো-নেপাল চুক্তি বাতিলের দাবি বিনয়ের

শিলিগুড়ির কাছে সুকনায় সভা করেন বিনয়। সেখানে বিজেপিকে আক্রমণ করে তিনি বলেন, কেন্দ্রীয় সরকার কাশ্মীরের সমস্যা সমাধানে উদ্যোগী হলেও দার্জিলিং পাহাড়ের সমস্যা সমাধানে আগ্রহী নয়। তাঁর হুঁশিয়ারি, “আপনাদের সময় দিচ্ছি। এর মধ্যে সমাধান করুন। নইলে যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে।”

বিনয়ের দাবি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিন বার পাহাড়ের গোর্খাদের স্বীকৃতি দেওয়ার কথা বললেও কেন্দ্র সেটা শোনেনি। ইন্দো-নেপাল এবং ইন্দো-ভুটান চুক্তি বাতিল করে দেওয়ার দাবিও তোলেন বিনয়। তাঁর কথায়, “ডুয়ার্স ও পাহাড়ের সমস্যা সমাধানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি পাঠাব।”

মমতা কথা রাখতে জানেন, বললেন গুরুং

অন্য দিকে, বীরপাড়ার সভা থেকে বিজেপির বিরুদ্ধে ভোট দেওয়ার বার্তা দেন বিমল গুরুং। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে হাত মিলিয়ে কেন্দ্রের বিরুদ্ধে লড়াই করার কথা জানান।

সভায় শুরু থেকে শেষ পর্যন্ত বিজেপিকেই বিঁধেছেন তিনি। বলেন, “পঞ্চায়েতে বিজেপিকে জেতালাম, বিধানসভায় জেতালাম, লোকসভায় জেতালাম। কিন্তু আমাদের কথা দিয়েও কথা রাখেনি বিজেপি। নরেন্দ্র মোদী, অমিত শাহ বলেছিলেন আমাদের সমস্যার সমাধান করবেন। কিন্তু সাড়ে তিন বছরে কিছুই করেননি।”

মমতা স্তুতি করে গুরুং বলেন, “রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কথা দিয়ে রাখতে জানেন। তাই তাঁর হাত ধরে কেন্দ্রের বিরুদ্ধে লড়াই চালাব।”

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

আন্দোলন আরও তীব্র, অনশন শুরু কৃষকদের

Continue Reading
Advertisement
Advertisement
গান-বাজনা24 mins ago

চলে গেলেন রবীন্দ্রসংগীতশিল্পী মিতা হক

Rahul Gandhi at Maldah rally
রাজ্য51 mins ago

Bengal Polls 2021: পঞ্চম দফার ভোটের আগে রাজ্যে আসছেন রাহুল গান্ধী

রাজ্য1 hour ago

নজরে বিধানসভা/কৃষ্ণনগর উত্তর: দেখে নিন ইতিহাস এবং সাম্প্রতিক তথ্য

পূর্ব বর্ধমান2 hours ago

Bengal Polls 2021: শীতলকুচির ঘটনা নিয়ে বিতর্কে ঢিল ছুড়লেন মিঠুন চক্রবর্তী

দেশ3 hours ago

Covid-19 Vaccine: অক্টোবরের মধ্যে আরও ৫টি কোভিড ভ্যাকসিন পাচ্ছে ভারত!

রাজ্য3 hours ago

Bengal Polls 2021: ‘শীতলকুচি’ নিয়ে দিলীপ ঘোষের সঙ্গে এক মত নন অমিত শাহ!

রাজ্য4 hours ago

বাড়াবাড়ি করলে হবে আরও শীতলকুচি, হুমকি দিয়ে বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষ

রাজ্য5 hours ago

Bengal Polls 2021: শীতলকুচিতে ‘গণহত্যা’ হয়েছে, দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের

রাজ্য1 day ago

Bengal Polls Live: সাড়ে ৫টা পর্যন্ত ভোট পড়ল ৭৫ শতাংশের বেশি

ক্রিকেট2 days ago

IPL 2021: বলে ভেলকি হর্শল পটেলের, ব্যাটে জ্বলে উঠলেন ডেভিলিয়ার্স, বেঙ্গালুরুর কষ্টার্জিত জয়

বাংলাদেশ3 days ago

Bangladesh Corona Update: কোভিড ১৯-এ মৃত্যুতে রেকর্ড, তবে দৈনিক আক্রান্ত কিছু কম

রাজ্য3 days ago

Bengal Corona Update: সংক্রমণের হারে সামান্য বৃদ্ধি, কিছু জেলার পরিস্থিতিও উদ্বেগজনক

দেশ3 days ago

অবশেষে মুক্তি পেলেন ছত্তীসগঢ়ে মাওবাদীদের হাতে বন্দি কোবরা কমান্ডো রাকেশ্বর সিংহ মানহাস

দেশ2 days ago

Coronavirus Second Wave: সংক্রমণের দ্বিতীয় ঢেউ ভাঙতে তিন দাওয়াই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

রাজ্য1 day ago

Bengal Polls 2021: বাহিনীর গুলিতে হত ৪, শীতলকুচি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

দেশ1 day ago

Corona Update: রেকর্ড তৈরি করে দেড় লক্ষের দিকে এগিয়ে গেল দৈনিক সংক্রমণ, তবুও কম মৃত্যুহারে কিছুটা স্বস্তি

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে