নাগরিকত্ব বিল: এ বার পথে নামল গোর্খা জনমুক্তি মোর্চা

0
CAB
প্রতীকী ছবি

দার্জিলিং: বুধবার গোর্খা জনমুক্তি মোর্চা (বিনয় তামাং গোষ্ঠী) তৃণমূল কর্মীদের সঙ্গে যৌথ ভাবে নাগরিকত্ব (সংশোধনী) বিল (সিএবি)-এর বিরুদ্ধে জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করে।

বিলের প্রতিলিপি পোড়ানোর সময় মোর্চা নেতা বিনয় তামাং বলেন, “আজ যদি রাজ্যসভা বিলটি পাস করে, তবে দেশের নাগরিক এবং গোর্খাদের পক্ষে এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক বিষয় হবে”।

সিএবি এবং এনআরসি উভয়ের বিরোধিতা করে তিনি বলেন, “ভুটান এবং নেপালের সঙ্গে বিভিন্ন চুক্তি এখানে বিষয়টিকে জটিল করে তুলেছে এবং সিএবির ৫, ৭, ১৪ অনুচ্ছেদ এখানকার মানুষকে প্রভাবিত করবে। এই বিলের মাধ্যমে কেন্দ্রীয় সরকার ধর্মের ভিত্তিতে দেশকে বিভক্ত করার চেষ্টা করছে”।

তাঁর যুক্তি, সংবিধানে ভারতের আদিবাসী জনগণ এবং বিভিন্ন গোষ্ঠীর সুরক্ষার বিধান রয়েছে। তবুও যাদের নাম অসমের এনআরসি তালিকা থেকে বাদ দেওয়া হয়েছিল তাদের মধ্যে প্রায় ১ লক্ষ গোর্খা সম্প্রদায়ের অন্তর্ভুক্ত বলে দাবি করে তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আক্রমণের নিশানা করেন।

[ আরও পড়ুন: নাগরিকত্ব বিলের প্রতিবাদে অগ্নিগর্ভ অসম-ত্রিপুরা, জম্মু ও কাশ্মীর থেকে যাচ্ছে ২ হাজার সেনা ]

১৮ ডিসেম্বর থেকে দার্জিলিং পাহাড় জুড়ে অনির্দিষ্টকালের বিক্ষোভ শুরু করার হুমকি দিয়েছেন বিনয়। মোর্চা নেতা ঘোষণা করেন, আমরা জিটিএ অঞ্চলে কেন্দ্রীয় সরকারি অফিসগুলিকেও ২৩ থেকে ২৭ তারিখ ঘেরাও করব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.