Connect with us

দার্জিলিং

মেলেনি সদর্থক ইঙ্গিত, কর্মবিরতির মেয়াদ বাড়াল জিটিএ-র কর্মী সংগঠন

২৫ সেপ্টেম্বর পর্যন্ত কঠোর ভাবে কর্মবিরতি চালিয়ে যাবে কর্মী সংগঠন।

Published

on

দার্জিলিং: লাগাতার আন্দোলনেও জিটিএ (GTA) কর্তৃপক্ষ কোনো সদর্থক পদক্ষেপ না নেওয়ায় টানা কর্মবিরতিতে শামিল হয়েছে ইউনাইটেড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (UEA)। শনিবার সংগঠনের তরফে জানানো হল, আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত কঠোর ভাবে কর্মবিরতি চালিয়ে যাওয়া হবে।

জিটিএ-র গ্রুপ ‘সি’ এবং গ্রুপ ‘ডি’ চুক্তিভিত্তিক কর্মীদের নিয়মিতকরণ এবং মাপকাঠি বজায় রেখে অন্যান্য সুযোগসুবিধার দাবিতে লাগাতার আন্দোলনে নেমেছে ইউইএ। গত ১ সেপ্টেম্বর থেকে চলছে অফিসে উপস্থিত হয়ে কর্মবিরতি কর্মসূচি।

এ দিন সংগঠনের কেন্দ্রীয় কমিটি একটি বৈঠকের আয়োজন করে। যেখানে মহকুমা কমিটি এবং ব্লক কমিটির সঙ্গে আন্দোলনের কর্মসূচি নিয়ে আলোচনা করা হয়। প্রতিবাদ আন্দোলনের বিভিন্ন দিক এবং ভবিষ্যৎ নিয়েও বিস্তারিত আলোচনা হয়।

সংগঠনের নেতৃত্ব জানান, তাদের দাবিগুলি নিয়ে এখনও পর্যন্ত জিটিএ কর্তৃপক্ষ অথবা পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে কোনো সাড়া মেলেনি।

একই সঙ্গে ইউইএ নেতৃত্ব বলেন, গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিনয় তামাং কলকাতা সফরকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তাঁদের দাবিদাওয়াগুলি উত্থাপন করবেন বলে আশ্বাস দিয়েছেন।

তবে এখনও পর্যন্ত কোনো মহল থেকেই কোনো রকমের সদর্থক ইঙ্গিত না মেলায়, সংগঠন কর্মবিরতির মেয়াদ বাড়িয়ে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, সংগঠনের অভিযোগ, নতুন প্রশাসন গঠিত হলেও জিটিএ-র নির্দিষ্ট শ্রেণির কর্মীরা পড়ে রয়েছেন অন্ধকারেই। ২০ বছরেরও বেশি সময় ধরে কর্মরত থাকলেও নির্দিষ্ট শ্রেণির কর্মীরা বঞ্চিত প্রাপ্য সুযোগ থেকে। একাধিক বার রাজ্য সরকারের তরফে এ বিষয়ে অনুমোদন মেলার পরেও উদাসীন জিটিএ কর্তৃপক্ষ। বিস্তারিত পড়ুন এখানে: জিটিএর-র চুক্তিভিত্তিক কর্মীদের নিয়মিতকরণ-সহ একাধিক দাবিতে লাগাতার আন্দোলেন কর্মী সংগঠন

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

কালিম্পং

চাপের মুখে ‘গোর্খাল্যান্ড’ বদলে গেল ‘জিটিএ’-তে, বিজ্ঞপ্তি বদল কেন্দ্রের

তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে সরাসরি জেলাশাসককে বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে তা নিয়ে রাজ্যের আপত্তি রয়ে গিয়েছে।

Published

on

rain in north bengal

খবরঅনলাইন ডেস্ক: রাজ্যের প্রবল চাপের কাছে নতিস্বীকার করল কেন্দ্র। ‘গোর্খ্যাল্যান্ড’ (Gorkhaland) নিয়ে ডাকা বৈঠকের মূল বিষয়বস্তু বদলে গেল ‘গোর্খ্যাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন’ (Gorkhaland Territorial Administration)-এ। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে সরাসরি জেলাশাসককে বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তা নিয়ে রাজ্যের আপত্তি রয়ে গিয়েছে। 

উল্লেখ্য, রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ‘গোর্খাল্যান্ড সংক্রান্ত’ বিষয়ে আলোচনা ডাকার পরে নতুন করে বিতর্ক শুরু হয়। রাজ্যের এক্তিয়ার থেকে ‘গোর্খাল্যান্ড’ শব্দের ব্যবহার — একাধিক কারণে রাজ্য প্রশ্ন তোলে। বেশি আপত্তি ছিল ‘গোর্খ্যাল্যান্ড’ শব্দটি ব্যবহার নিয়ে।

রাজ্যের শাসক তো বটেই, বামফ্রন্ট, কংগ্রেস-সহ বিজেপি-বিরোধী একাধিক দল বলতে শুরু করে বাংলা ভাগের চক্রান্ত করছে বিজেপি। কিন্তু এর পরেও নাটক ছিল। সোমবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা যায়, বৈঠক অনির্দিষ্টকালের জন্য বাতিল হয়ে গিয়েছে।

কিন্তু কয়েক ঘণ্টা যেতেই, বিকেলে ‘বাতিল’ শব্দটি বদলে যায় ‘স্থগিতে’। কিন্তু কেন অনির্দিষ্টকালের জন্য বৈঠক স্থগিত হল, তা বিশদে বলতে রাজি হয়নি মন্ত্রক সূত্র। কোনো বিজ্ঞপ্তিও জারি করা হয়নি। বরং মৌখিক ভাবে বিষয়টি জানানো হয়। 

এরও কিছু ক্ষণের মধ্যে আসে নতুন বিজ্ঞপ্তি। তার উপরে লেখা ছিল, ‘সংশোধনী’। সেই বিজ্ঞপ্তিতে গোর্খাল্যান্ড শব্দের উল্লেখ ছিল না। তার বদলে ‘গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন’ শব্দবন্ধটি ব্যবহার করা হয়। বৈঠকের স্থান, কাল, পাত্র সবই সেই বিজ্ঞপ্তিতে অপরিবর্তিত রাখা হয়।

যার ফলে সরাসরি জেলাশাসককে বৈঠকে ডাকার বিতর্কটি রয়েই গেল। এই নিয়ে ক্ষুব্ধ রাজ্য এর পরেও ৭ অক্টোবরের বৈঠকে যোগ দেবে কি না, তা নিয়ে সংশয় রয়েই গেল। যেমন সংশয় রইল পাহাড়ের দলগুলি কী ভাবে বৈঠকে যোগ দেবে বা আদৌ দেবে কি না, তা নিয়েও। 

তবে পাহাড়ের রাজনৈতিক দলগুলির ধারণা পাহাড়ের রাজনীতিতে বিমল গুরুংকে ফের প্রাসঙ্গিক করে তোলার জন্যই এই বৈঠক ডেকেছে কেন্দ্র। এই প্রসঙ্গেই কালিম্পঙের প্রাক্তন বিধায়ক তথা জাপের সভাপতি হরকা বাহাদুর ছেত্রী বলেন, ‘‘এটা পরিষ্কার, বিমল গুরুংকে বৈঠকে ডাকা হয়েছে। আসলে ভোট আসছে। পাহাড়ের খেলা শুরু হয়েছে।’’

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

হাওড়া থেকে প্রতিদিন চলবে মুম্বই, অমদাবাদ স্পেশাল ট্রেন

Continue Reading

দার্জিলিং

জিটিএ কর্তৃপক্ষের আশ্বাসে আপাতত কর্মবিরতি প্রত্যাহার করল কর্মী সংগঠন

১ সেপ্টেম্বর থেকে চলছিল কর্মবিরতি। শুক্রবার দীর্ঘ আলোচনার পর তা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।

Published

on

জিটিএ-র ইউইএ সদস্যদের কর্মসূচি। ফাইল ছবি

দার্জিলিং: জিটিএ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পর আসন্ন দীপাবলি পর্যন্ত কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত নিল কর্মী সংগঠন ইউনাইটেড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (UEA)।

স্থায়ীকরণ-সহ একাধিক দাবিকে সামনে রেখে লাগাতার আন্দোলনেও জিটিএ (GTA) কর্তৃপক্ষ কোনো সদর্থক পদক্ষেপ না নেওয়ায় টানা কর্মবিরতিতে শামিল হয়েছিলেন চুক্তিভিত্তিক কর্মীরা। শুক্রবার সংগঠনের তরফে জানানো হল, তাদের দাবি-দাওয়াগুলি নিয়ে জিটিএ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর আপাতত কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ দিনের বৈঠকের পর সংগঠন জানায়, জিটিএ প্রশাসনিক পর্ষদের চেয়ারম্যান অনিত থাপা, জিটিএ-র মুখ্যসচিব, সচিব এবং এগজিকিউটিভ ডিরেক্টর লালকুঠিতে জিটিএ-র কর্মী সংগঠনের সঙ্গে বৈঠকে বসেন। গত ১ সেপ্টেম্বর থেকে কার্যালয়ে উপস্থিতি হয়েও কর্মবিরতিতে শামিল হয়েছিলেন সংগঠনের সদস্যরা। এ দিন দীর্ঘ আলোচনার পর সেই কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গিয়েছে, বর্তমান কোভিড-১৯ মহামারির পরিস্থিতিতে কর্মী সংগঠনের উদ্দেশে জিটিএ কর্তৃপক্ষ অনুরোধ করেন কর্মবিরতি প্রত্যাহার করে নিতে। কোভিডের জেরে এক দিকে আর্থিক সংকট, অন্য দিকে সামনে উৎসবের মরশুম। এমন পরিস্থিতিতে কর্মবিরতি প্রত্যাহারের অনুরোধ জানানো হয়। একই সঙ্গে আশ্বাস দেওয়া হয়, দীপাবলির মধ্যে রাজ্য সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে এ বিষয়ে সদর্থক পদক্ষেপ নেওয়া হবে।

জিটিএ কর্তৃপক্ষের অনুরোধ এবং আশ্বাসের পর দীপাবলি পর্যন্ত কর্মবিরতি থেকে সরে আসার সিদ্ধান্ত নেয় কর্মী সংগঠন। তবে তার পরেও যদি না কোনো পদক্ষেপ নেওয়া হয়, তা হলে ফের পরবর্তী কর্মসূচি নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছে ইউইএ।

প্রসঙ্গত, সংগঠনের অভিযোগ, নতুন প্রশাসন গঠিত হলেও জিটিএ-র নির্দিষ্ট শ্রেণির কর্মীরা পড়ে রয়েছেন অন্ধকারেই। ২০ বছরেরও বেশি সময় ধরে কর্মরত থাকলেও নির্দিষ্ট শ্রেণির কর্মীরা বঞ্চিত প্রাপ্য সুযোগ থেকে। একাধিক বার রাজ্য সরকারের তরফে এ বিষয়ে অনুমোদন মেলার পরেও উদাসীন জিটিএ কর্তৃপক্ষ। বিস্তারিত পড়ুন এখানে: জিটিএর-র চুক্তিভিত্তিক কর্মীদের নিয়মিতকরণ-সহ একাধিক দাবিতে লাগাতার আন্দোলেন কর্মী সংগঠন

Continue Reading

দার্জিলিং

আন্দোলন তীব্র হতেই অস্থায়ী কর্মীদের নিয়মিতকরণে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে জিটিএ চেয়ারম্যানের চিঠি

যত দ্রুত সম্ভব অস্থায়ী কর্মীদের নিয়মিতকরণের আর্জি।

Published

on

দার্জিলিং: অস্থায়ী কর্মচারীদের স্থায়ীকরণের বিষয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছেন জিটিএ চেয়ারম্যান।

লাগাতার আন্দোলনেও জিটিএ (GTA) কর্তৃপক্ষ কোনো সদর্থক পদক্ষেপ না নেওয়ায় গত মঙ্গলবার থেকে কর্মবিরতিতে যায় ইউনাইটেড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। জিটিএ-র গ্রুপ ‘সি’ এবং গ্রুপ ‘ডি’ চুক্তিভিত্তিক কর্মীদের নিয়মিতকরণ এবং মাপকাঠি বজায় রেখে অন্যান্য সুযোগসুবিধার দাবিতে টানা ১০ দিনের এই কর্মবিরতির দ্বিতীয় দিনেই প্রকাশ্যে এল জিটিএ কর্তৃপক্ষের ওই চিঠি।

জিটিএ-র চেয়ারম্য়ান অনিত থাপা জটিলতা কাটাতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হস্তক্ষেপ প্রার্থনা করেছেন। ওই চিঠিতে তিনি জানিয়েছেন, জিটিএ (পূর্বতন ডিজিএইচসি)-তে এখনও পর্যন্ত ৩১০ জন গ্রুপ এ, ৫২১ জন গ্রুপ বি, ২৫২৫ জন গ্রুপ সি এবং ৭৭৫ জন গ্রুপ ডি কর্মী কর্মরত রয়েছেন। বর্তমানে এই গ্রুপ-গুলিতে যথাক্রমে শূন্যপদের সংখ্যা ৩০৩, ৩৪৫, ১৭৮৩ এবং ১৮৪৮টি।

এই কর্মীরা প্রত্যেকেই পূর্বতন দার্জিলিং গোর্খা হিল কাউন্সিল (ডিজিএইচসি)-তেও কর্মরত ছিলেন। নতুন পর্ষদ গঠিত হওয়ার পর ওই কর্মীরাও নতুন প্রশাসনে অন্তর্ভুক্ত হন। কিন্তু অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের জটিলতা রয়ে গিয়েছে।

এ ব্যাপারে ইউনাইটেড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের আন্দোলনের কথা উল্লেখ করে জিটিএ চেয়ারম্যান চিঠিতে মুখ্যমন্ত্রীর উদ্দেশে লিখেছেন, “যত দ্রুত সম্ভব ওই অস্থায়ী কর্মীদের নিয়মিতকরণের জন্য আপনার হস্তক্ষেপ প্রার্থনা করছি”।

তাঁর কথায়, “এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হলে জিটিএ-র ওই দরিদ্র কর্মী এবং তাঁদের পরিবার উপকৃত হবে। কয়েক দশক ধরে ওই সুবিধাবঞ্চিত কর্মীরা এই ইস্যুতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন”।

তবে চেয়ারম্যানের এই চিঠির কথা প্রকাশ্যে আসার পরেও নিজেদের অবস্থানে অনড় ইউনাইটেড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের। সংগঠনের পক্ষে জানানো হচ্ছে, একাধিক বার রাজ্য সরকারের তরফে এ বিষয়ে অনুমোদন মেলার পরেও উদাসীন থেকেছেন কর্তৃপক্ষ। ফলে প্রকৃত সুরাহা না হওয়া পর্যন্ত আন্দোল চলবে।

Continue Reading

Amazon

Advertisement
দেশ1 hour ago

বিহারে গোরক্ষপুর-কলকাতা পুজো স্পেশাল ট্রেনের দু’টি কামরা বেলাইন, অল্পের জন্য রক্ষা

দুর্গা পার্বণ2 hours ago

দুর্গোৎসব বাংলাদেশে: করোনা কেড়ে নিয়েছে বরদেশ্বরী কালীমন্দিরের দুর্গাপুজোর উৎসব

রাজ্য2 hours ago

জেপি নাড্ডাকে একহাত নিলেন অধীররঞ্জন চৌধুরী

coronavirus west bengal
রাজ্য2 hours ago

এই প্রথম রাজ্যে এক দিনে আক্রান্ত ৪ হাজার, বাড়ছে সুস্থতাও

দেশ4 hours ago

প্রত্যেক দেশবাসীর কাছে টিকা পৌঁছানোর জন্য চেষ্টা চলছে: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য5 hours ago

ডাক্তারি পড়তে আগ্রহীদের জন্য সুখবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

দেশ5 hours ago

আজ থেকে ৩৯২টি উৎসব স্পেশাল ট্রেন, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

দেশ6 hours ago

‘বালিয়া গুলিচালনা’য় অভিযুক্তকে সমর্থনের জন্য বিজেপির শোকজ নোটিশ বিধায়ককে

দেশ12 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৬৭৯০, সুস্থ ৬৬৩৯৯

দেশ7 hours ago

কোভিড মহামারিতে বিহার ভোটে খরচের ঊর্ধ্বসীমা বাড়ল ১০ শতাংশ

দেশ5 hours ago

আজ থেকে ৩৯২টি উৎসব স্পেশাল ট্রেন, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

ক্রিকেট2 days ago

লাইভ সাক্ষাৎকারে নিজের বাতকর্মের আওয়াজ রেকর্ডিং করে শোনালেন ডেভিড ওয়ার্নার!

দেশ2 days ago

আসন্ন শীতে করোনা সংক্রমণের ‘দ্বিতীয় ঢেউ’-এর সম্ভাবনা অস্বীকার করছেন না বিশেষজ্ঞ কমিটির প্রধান

ক্রিকেট3 days ago

শিখর ধাওয়ানের শতরানে চেন্নাইয়ের বিরুদ্ধে নাটকীয় জয় দিল্লির

কলকাতা2 days ago

বন্দুকওয়ালা দাঁ বাড়িতে সন্ধিপূজার সময় পুরুষ সদস্যরা নৈবেদ্য সাজান

durga
রাজ্য1 day ago

রাজ্যের সব পুজো প্যান্ডেল ‘নো এন্ট্রি জোন’, ঐতিহাসিক রায় কলকাতা হাইকোর্টের

কেনাকাটা

কেনাকাটা2 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা3 weeks ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা4 weeks ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা4 weeks ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা4 weeks ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 month ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

নজরে